Advertisement


বাংলাদেশ ব্যাংকের সাইবার নিরাপত্তা দিতে চায় বেসিস

বাংলাদেশ ব্যাংকের সাইবার নিরাপত্তায় সহযোগিতা করতে চায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। সংশ্লিষ্ট বিষয়ে দক্ষ ও আন্তর্জাতিকমানের সেবা প্রদানকারী বেসিস সদস্য কোম্পানিগুলোর মাধ্যমে এই সহযোগিতা দেওয়া হবে।
সোমবার (১৮ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ফজলে কবিরের সাথে বেসিস সভাপতি শামীম আহসানের নেতৃত্বে সংগঠনটির প্রতিনিধি দলের এ বিষয়ে বৈঠকে গভর্ণর বাংলাদেশ ব্যাংকের তথ্যপ্রযুক্তি বিষয়ক বিভিন্ন কমিটি ও কার্যক্রমে বেসিসকে সম্পৃক্ত রাখার আশাবাদ করেন। সংবাদ বিজ্ঞপ্তিতে বেসিস এ তথ্য জানিয়েছে।
বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এস. এম. মনিরুজ্জামান, বেসিসের মহাসচিব উত্তম কুমার পাল ও কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ।
দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে এসময় বেসিসের পক্ষে বেশ কিছু প্রস্তাবনাও দেয়া হয়েছে।
প্রস্তাবনাগুলোর মধ্যে রয়েছে প্রস্তাবিত ইইএফ-এর খসড়া নীতিমালায় বেসিসের প্রস্তাবনা গুরুত্ব দিয়ে অন্তর্ভুক্তকরণ, তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের অনলাইন কেনাকাটার জন্য চালু হওয়া ভার্চুয়াল কার্ডের প্রাপ্তিতে ইন্টারনেট মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটিং ও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কাজকে যুক্ত করা, তথ্যপ্রযুক্তি খাতের জন্য একটি ‘আইসিটি এসএমই তহবিল’ গঠন করে তাতে ন্যূনতম ২০০ কোটি টাকার বরাদ্ধ দেওয়া ও সুদের হার সর্বনিম্ন পর্যায়ে রাখা।
এছাড়া আইটি/সফটওয়্যার কোম্পানির বৈদেশিক লেনদেনের পরিমান বছরে ২০,০০০ ডলার থেকে ৫০,০০০ ডলারে উন্নীত করা।
বেসিসের এসব প্রস্তাব গুরুত্বের সাথে নিয়ে গভর্ণর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তৎক্ষণাত সংশ্লিষ্ট বিভাগকে অবহিত করেছেন।