আমরা মহেশখালীর কথা বলি..

মাতারবাড়ি সমুদ্রবন্দর হবে দেশের অর্থনীতির গেইম চেঞ্জার - মহেশখালীর সব খবর

⬤ আমাদের নতুন ওয়েবসাইটে স্বাগতম। ⬤ আমাদের ওয়েবসাইট www.moheshkhalirsobkhabor.com ⬤ ফেসবুক ফেইজ www.facebook.com/m.sobkhabor ⬤ ইউটিউব চ্যানেল www.YouTube.com/Sobkhabor24x7 ⬤ ফেসবুক গ্রুপ www.facebook.com/groups/m.sobkhabor ⬤

মাতারবাড়ি সমুদ্রবন্দর হবে দেশের অর্থনীতির গেইম চেঞ্জার


চ্যানেল টোয়েন্টিফোর::

দেশের সবচেয়ে বড়  ও গুরুত্বপূর্ণ অর্থনীতির গেইম চেঞ্জার হবে মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর। গভীর এই সমুদ্র বন্দর বাংলাদেশকে পরিণত করবে অন্যতম অর্থনৈতিক শক্তিতে। যার মাধ্যমে সংযুক্ত হবে মিয়ানমার-ভারতসহ এশিয়ান দেশগুলো।

নানা সংকটে জর্জরিত চট্টগ্রাম সমুদ্রবন্দরে প্রয়োজনের তুলনায় জনবল সীমিত; আছে যন্ত্রপাতির সংকট। ভিড়তে পারে না মাদার ভেসেলও। এতে আমদানি-রপ্তানিতে পড়তে হয় বড় সমস্যায়। এ সব সংকট কাটিয়ে উঠতে জাপানের অর্থায়নে কক্সবাজারের মহেশখালির মাতারবাড়িতে নির্মিত হচ্ছে গভীর সমুদ্র বন্দর। যেখানে গভীরতা পাওয়া যাবে প্রায় ১৪ মিটার। যাতে সহজেই ভিড়তে পারবে মাদার ভেসেল। 

চ্যানেল 24 কে দেওয়া একান্ত সাক্ষাতকারে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, এভাবে প্রসারিত হবে জাপানের বিগ বি ও ইন্দো প্যাসিফিক অর্থনৈতিক ভিশন। আর কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ব্যবহার করা হবে সর্বাধুনিক প্রযুক্তি। যেন ক্ষতিগ্রস্ত না হয় পরিবেশ। জাপানি রাষ্ট্রদূত আরও বলেন, এটি বাংলাদেশের অর্থনীতির গেইম চেঞ্জার হবে। একইসাথে এশিয়ানের অর্থনৈতিক হাব হবে বাংলাদেশ।মাতাবাড়িতে তিনটি জেটির একটি থাকবে শুধু কয়লার জন্য। কারণ এখানে নির্মাণ কাজ চলছে ১ হাজার ৩২০ মেগাওয়াটের কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের। এতে পরিবেশ বিপর্যয়ের শঙ্কা উড়িয়ে দেন এই কূটনীতিক। বন্দরটি চালু হবে আগামী ২০২৪ সালে।

No comments

Powered by Blogger.