আমরা মহেশখালীর কথা বলি..

মাতারবাড়িতে জোয়ারের পানিতে ক্ষতিগ্রস্ত ঘর-বাড়ি - মহেশখালীর সব খবর

⬤ আমাদের নতুন ওয়েবসাইটে স্বাগতম। ⬤ আমাদের ওয়েবসাইট www.moheshkhalirsobkhabor.com ⬤ ফেসবুক ফেইজ www.facebook.com/m.sobkhabor ⬤ ইউটিউব চ্যানেল www.YouTube.com/Sobkhabor24x7 ⬤ ফেসবুক গ্রুপ www.facebook.com/groups/m.sobkhabor ⬤

মাতারবাড়িতে জোয়ারের পানিতে ক্ষতিগ্রস্ত ঘর-বাড়ি

সরওয়ার কামাল

মহেশখালী  উপজেলার মাতারবাড়ি ইউনিয়নের সাইরার ডেইল জালিয়া পাড়া এলাকায় খোলা বেড়িবাঁধ দিয়ে জোয়ারের পানি প্রবেশ করে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। এতে পানির তোড়ে তলিয়ে গেছে ঘর-বাড়ি। টানা  প্রবল বর্ষণে বঙ্গোসাগরের জোয়ারে পানি লোকালয়ে প্রবেশ করলে এতে পানিতে তলিয়ে যায় ১০ থেকে ১৫ টির মত ঘরবাড়ি ও শতদিক গাছপালা। 

মহেশখালী উপজেলা শ্রমিকলীগের সাংগঠনিক সম্পাদক মাতারবাড়ীর সন্তান শ্রমিকনেতা আবূ মুসা কলিম উল্লাহ বলেন, সাইরার ডেইলের দক্ষিণ পশ্চিমে কয়লা বিদ্যুৎ প্রকল্পের পাথরের বেড়িঁবাধের সাথে পানি ধাক্কা খেয়ে ঘুরে যাওয়ায় লোকালয়ে পানি প্রবেশ করছে। দ্বীপের পশ্চিমে ভাঙ্গন কবলিত এলাকা দিয়ে গত চার মাস ধরে জোয়ারের পানি ঢুকছে আর বের হচ্ছে এতে কারোও মাথা ব্যাথা নেই।”

জানাযায়, মাতারবাড়ি ইউনিয়নের সাইরার ডেইল জালিয়া পাড়া এলাকায় প্রতিনিয়ত খোলা এলাকা দিয়ে জোয়ারের পানি উঠানামা করছে।  জোয়ারের পানিতে ঘরবাড়ি রাস্তাঘাট তলিয়ে যায়। স্থানীয়দের ভোগান্তি চরমে পৌছেঁছে। 
সাইরার ডেইল জালিয়া পাড়ার বাসিন্দা ছোনোয়ারা বলেন, এখন জোয়ার পানিতে আমাদের ঘর-বাড়ি তলিয়ে গেছে। আমরা খোলা আকাশের নিচে বসবাস করছি। অন্তত চলতি বর্ষা মৌসুমে জোয়ার পানি থেকে রক্ষা করতে জিও টিউব দিয়ে হলেও খোলা এলাকাটিতে বাঁধ নির্মাণ আমাদের প্রাণের দাবি।
সাম্প্রতিক টেকসই বেঁড়িবাধ নির্মাণের দাবিতে স্থানীয় এলাকাবাসির ব্যানারে একটি মানববন্ধন করলে সংশ্লিষ্ট পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা পরির্দশনে এসে জিও টিউব দিয়ে বাঁধ নিমার্ণের বাণী শুনিয়ে চলে গেলে কাজের কাজ কিছু হয়নি এমনটি দাবি ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের।
এদিকে ক্ষোভ প্রকাশ করে স্থানীয় চেয়ারম্যান মাস্টার মোহাম্মদ উল্লাহ বলেন , জোয়ারের পানিতে বাড়িঘর-ভাসছে। এছাড়া জেলেপাড়া ও ষাইট পাড়া এলাকায়ও জোয়ারের পানি লোকালয়ে প্রবেশ করে প্লাবিত হয়েছে। এটি মাতারবাড়িবাসীর মানুষের অস্তিত্বের বিষয় হয়ে দাঁড়িয়েছে। সংশ্লিষ্ট প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদেরকে বিষয়টি অবগত করা হয়েছে। তাঁরা ভাঙ্গন এলাকাটি কয়েকবার পরির্দশন করেছে।

কক্সবাজার পানি উন্নয়ন বোর্ড পাউবোর উপসহকারী প্রকৌশলী মো. সালমানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, মাতারবাড়ি সাইরার ডেইল জালিয়া পাড়া কিছু পরিবারে পানির তোড়া ভেঙ্গে গেছে শুনেছি। তবে জেলে পাড়া গ্রামটি বেঁড়িবাধের বাইরে তার পরে জিও টিউব দিয়ে পানি ধাক্কা ঠেকানোর জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রস্তাব পাঠানো হয়েছে। প্রস্তাবিত কাজ হাতে আসলে কাজ শুরু হবে।  

No comments

Powered by Blogger.