-->
রাঙামাটির দর্শনিয় স্থান -২ঃ সাজেক ভ্যালি

রাঙামাটির দর্শনিয় স্থান -২ঃ সাজেক ভ্যালি


সাজেক ভ্যালি ( Sajek Valley ) , বর্তমান সময়ে ভ্রমণ পিপাসু মানুষের সবচেয়ে জনপ্রিয় গন্তব্য সাজেক । রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলায় অবস্থিত সাজেক বাংলাদেশের সবচেয়ে বড় ইউনিয়ন হিসাবে খ্যাত । সমুদ্রপৃষ্ঠ থেকে যার উচ্চতা ১৮০০ ফুট । সাজেকের অবস্থান রাঙামাটি জেলায় হলেও ভৌগলিক কারণে খাগড়াছড়ির দীঘিনালা থেকে সাজেক যাতায়াত অনেক সহজ । খাগড়াছড়ি জেলা থেকে সাজেকের দূরত্ব ৭০ কিলােমিটার আর দীঘিনালা থেকে ৪০ কিলােমিটার ।

কি আছে

চারপাশে মনােরম পাহাড় সারি , সাদা তুলাের মত মেঘের ভ্যালি আপনাকে মুগ্ধ করবেই । সাজেক এমনই আশ্চৰ্যজনক জায়গা যেখানে একই দিনে প্রকৃতির তিন রকম রূপের সান্নিধ্যে আপনি হতে পারেন চমৎকৃত । কখনাে বা খুব গরম অনুভূত হবে তারপর হয়তাে হটাৎ বৃষ্টিতে ভিজে যাবেন কিংবা চোখের পলকেই মেঘের ঘন কুয়াশার চাদরে ঢেকে যাবে আপনার চারপাশ । প্রাকৃতিক নিসর্গ আর তুলাের মত মেঘের পাহাড় থেকে পাহাড়ে উড়াউড়ির খেলা দেখতে সাজেক আদর্শ জায়গা । কংলাক পাহাড় হচ্ছে সাজেক ভ্রমণে আসা পর্যটকদের কাছে প্রধান আকর্ষণ । আর সাজেক ভ্যালির শেষ গ্রাম কংলক পাড়া লুসাই জনগােষ্ঠী অধ্যুষিত এলাকা । কংলাক পাড়া থেকেই কর্ণফুলী নদী উৎপত্তিস্থল ভারতের লুসাই পাহাড় দেখা যায় । চাইলে রুইলুই পাড়া থেকে দুই ঘন্টা ট্রেকিং করে কমলক ঝর্ণা দেখে আসতে পারবেন । সুন্দর এই ঝর্ণাটি অনেকের কাছে পিদাম তৈসা ঝর্ণা বা সিকাম তৈসা ঝর্ণা নামেও পরিচিত । দিন কিংবা রাত সাজেক যেন শিল্পীর তুলিতে আঁকা ছবির মত , সময় গড়ায় তবু সাজেক পুরাতন হয় না । সাজেকে গেলে অবশ্যই সকালে ভােরের সময়টা মিস করবেন না । মেঘের খেলা আর সূর্যোদয়ের আলাের মেলা এই সময়েই বসে । এই জন্যে আপনাকে খুব ভােরে উঠে চলে যেতে হবে হ্যালিপ্যাডে , সেখান থেকেই সবচেয়ে সুন্দর সূর্যোদয় দেখা যায় । বিকেলের কোন উঁচু জায়গা থেকে সূর্যাস্তের রঙ্গিন রূপ আপনাকে বিমােহিত করবেই । আর সন্ধ্যার পর আকাশের কোটি কোটি তারার মেলা , আপনার প্রাণ জুড়িয়ে দিবে নিমিষেই । আকাশ পরিষ্কার থাকলে দেখা পাবেন মিল্কিওয়ে বা ছায়াপথের । ঘুরে দেখতে পারেন চারপাশ ও আদিবাসীদের জীবন যাপন । সহজ সরল এই সব মানুষের সান্নিধ্য আপনার ভাল লাগবে । আর হাতে সময় থাকলে সাজেক ভ্যালি থেকে ফেরার পথে ঢু মেরে আসতে পারেন হাজাছড়া ঝর্ণা , দীঘিনালা ঝুলন্ত ব্রিজ ও দীঘিনালা বনবিহার থেকে ।

কক্সবাজার থেকে যেভাবে যাবেন

কক্সবাজার থেকে খাগড়াছড়ি হয়ে সাজেক যাওয়া যায় । শান্তি পরিবহনের বাস কক্সবাজার – খাগড়াছড়ি রুটে চলাচল করে । কক্সবাজার থেকে রাত ৯ টা ও ১০ টায় বাস খাগড়াছড়ির উদ্দ্যেশে ছেড়ে যায় , নন এসি এই বাসের ভাড়া ৫৫০ টাকা ।


শিরোনাম ছিলো.. "রাঙামাটির দর্শনিয় স্থান -২ঃ সাজেক ভ্যালি"

Post a Comment

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel