Advertisement


মহেশখালীতে বিদ্যুতের কি হয়েছে?

 


মাহবুব রোকন।। মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ কেন্দ্রের উন্নয়ন কাজ করতে গিয়ে মাটির গভীরে থাকা বিদ্যুৎ সঞ্চালন লাইন এর ৫টি উচ্চমান ক্যাবল ছিড়ে গেছে। যার ফলে বিদ্যুতের মাতারবাড়ি গ্রিডের সাব-স্টেশন থেকে বিদ্যুৎ বিতরণ বন্ধ হয়ে গেছে। দুপুরের পর থেকে বিদ্যুৎ কেন্দ্র এলাকা ও সমগ্র মহেশখালীসহ আশপাশের এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

পল্লী বিদ্যুৎ সমিতি -মহেশখালী কার্যালয়ের অতিরিক্ত ব্যবস্থাপক কেলিন চাকমা জানিয়েছেন -২৪ জুন (বৃহস্পতিবার) বেলা ৩টার দিকে বিদ্যুতের এ উচ্চক্ষমতা সম্পন্ন লাইনের ক্যাবলগুলো কাটা পড়ে। মাটির বেশ গভীরে থাকা সাব-স্টেশনের ১শত ৩২ হাজার বোল্টেজের পরপর ৫ টি উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যাবল কাটা পড়ার কারণে ৩৩ হাজার বোল্টেজ এর মূল গ্রিডে বিদ্যুৎ সঞ্চালন কাঠামো ভেঙ্গে পড়ে। যার ফলে বিদ্যুৎ কেন্দ্র, সমগ্র মহেশখালী ও আশপাশের এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়ে। তিনি জানান -এ দুর্ঘটনার পর ছিড়ে যাওয়া ক্যাবলগুলো জোড়া লাগানোসহ অন্যান্য উন্নয়ন কাজ চলছে। এখানে মাটি খনন করে ক্যাবল বের করে আনতে অনেক সময় লেগেছে। মূলতঃ বিদ্যুৎ কেন্দ্রের কাজে নিয়োজিত ঠিকাদারি প্রতিষ্ঠানের মাটি কাটার যান্ত্রে কাটা পড়ে এ সব ক্যাবল।

ওই এলাকা থেকে অপর একটি সূত্র জানিয়েছে -বিদ্যুৎ লাইনের উচ্চমান এ ক্যাবল কাটা পড়লেও বড় ধরণের দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়াগেছে। ক্যাবল পুনঃ সংযোগের কাজে বিদ্যুৎ কেন্দ্র ও পল্লী বিদ্যুৎ সমিতির ইঞ্জিনিয়ররা ব্যর্থ হওয়ার ঢাকা থেকে বিশেষজ্ঞ দল এসে কাজে যোগ দিয়েছে বলে জানান ওই সূত্রটি।