Advertisement


কালারমার ছড়ায় মডেল ইউনিয়নের কাজ শুরু

দুর্যোগ অসহনীয় সমস্যা চিহ্নিত করতে কালারমার ছড়ায় দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের টিম


নিজস্ব প্রতিবেদক।। কক্সবাজার জেলার মহেশখালীর একমাত্র ইউনিয়ন কালারমার ছড়াকে দুর্যোগ সহনীয় করে মডেল ইউনিয়ন হিসেবে রূপ দেওয়ার কাজ শুরু করেছে সরকার। এ লক্ষ্যে গত সোমবার (১৬ জুন) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয় থেকে একটি প্রতিনিধি দল কালারমার ছড়ায় আসে এবং প্রাথমিকভাবে ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ড ঘুরে দুর্যোগ অসহনীয় সমস্যাগুলো চিহ্নিত করেন তারা। এতে সার্বিক সহযোগিতা করেন মহেশখালী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাশেদুল ইসলাম ও এ ইউনিয়নের চেয়ারম্যান তারেক বিন ওসমান শরীফ।

সরজমিন ঘুরে দেখা যায়, দূর্যোগ অসহনীয় সমস্যাগুলো মধ্যে পাহাড়ী ঢলে বসতভিটা প্লাবিত, পার্শ্ববর্তী ইউনিয়ন ধলঘাটা থেকে নদীপথে কালারমার ছড়ায় আসতে যাত্রীদের দুর্ভোগ, পাহাড় ধ্বস রোধে করণীয়, জেলেদের যাবতীয় অসুবিধা, পাহাড়ে বসবাসরতদের নিরাপদে রাখা, পিওর পানীয় ব্যবস্থা, টয়লেটের অসুবিধা, কাঁচা রাস্তায় ব্রিক সলিং ও যথাযথ ছড়ার পানি চলাচল রাখতে করণীয়সহ বিভিন্ন সমস্যা চিহ্নিত করেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের ঐ প্রতিনিধি দল।

মহেশখালীর কালারমার ছড়ায় আসা ঢাকাস্থ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয়ের ঐ প্রতিনিধি দলের সাথে একান্ত আলাপ হয় মহেশখালীর সব খবরের সাথে। এসময় সব খবরকে তারা জানান- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয় (দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর) এর অর্থায়নে সারাদেশে মাত্র ৫টি ইউনিয়নকে দুর্যোগ সহনীয় মডেল ইউনিয়ন গঠনের জন্য সিলেক্ট করা হয়, তন্মধ্যে কক্সবাজারের মহেশখালীর কালারমার ছড়াকে সিলেক্ট করা হয়।

আর দুর্যোগ সহনীয় মডেল ইউনিয়ন বাস্তবায়নের যে কার্যক্রম সে অংশ হিসেবে মাঠ পর্যায়ের বিভিন্ন দূর্যোগ সংক্রান্ত সকল তথ্য সংগ্রহ যাচাই-বাছাই ও স্থানিয় জনসাধারণের সাথে আলোচনার মাধ্যমে সার্বিক বিষয়টি পরিকল্পনার লক্ষ্যে আমরা এ ইউনিয়নে এসেছি। আজ থেকে মডেল ইউনিয়ন বাস্তবায়নের প্রাথমিক কার্যক্রম শুরু হয়েছে। সামনে আমাদের আরও টীম কালারমার ছড়ায় ভিজিট করবেন এবং সাম্ভব্য বিষয়গুলো বিবেচনায় রেখে এ কার্যক্রম অব্যাহত রেখে মডেল ইউনিয়ন গঠন করবেন।

এ বিষয়ে মহেশখালী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাশেদুল ইসলাম সব খবরকে জানান- মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি সব সময়ই মহেশখালীর দিকে রয়েছে। মহেশখালীতে বিভিন্ন মেগা প্রকল্পের কাজ চলছে। এখন কালারমার ছড়াকে দেশের পাঁচটি মডেল ইউনিয়নের একটিতে অন্তর্ভুক্ত করেছেন এবং সে কার্যক্রম বাস্তবায়নের জন্য ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের প্রতিনিধি দল কালারমার ছড়ায় এসেছেন। আমরা আশা করছি অতি শিগগিরই কালারমার ছড়াবাসী একটি মডেল ইউনিয়ন পেতে যাচ্ছে।