Advertisement


মহেশখালীতে বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব পালন


বিশেষ সংবাদদাতা।। বিশ্বশান্তি ও কল্যাণ কামনা এবং মানবিকতাকে অধর্মের হাত থেকে রক্ষা করার ব্রত নিয়ে ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উৎসব পালিত হয়েছে। গতকাল (১৯ আগস্ট) এ উপলক্ষ্যে মহেশখালীর বিভিন্ন স্থানে আলাদা ভাবে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।
শ্রীশ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ বাংলাদেশ,  মহেশখালী উপজেলা শাখার উদ্যোগে গতকাল বিকালে মহেশখালী পৌরসভার গোরকঘাটা বাবুর দীঘি সংলগ্ন শ্রী শ্রী কালীমন্দির প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য মঙ্গল মহাশোভাযাত্রা শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আদিনাথ মন্দির প্রাঙ্গনে সমাপ্ত হয়। 

মঙ্গল মহাশোভাযাত্রা শেষে আদিনাথ মন্দির প্রাঙ্গনে এক  আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন,  মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ-সদস্য আলহাজ্ব আশেক উল্লাহ রফিক। তিনি হঠাৎ করে গুরুত্বপূর্ণ কাজে চট্টগ্রাম চলে যাওয়ায় ভিডিও কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্য রাখেন। শ্রীশ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ বাংলাদেশ, মহেশখালী উপজেলা শাখার সভাপতি আশীষ চন্দ্র দে এর সভাপতিত্বে অনুষ্ঠিত মঙ্গল মহাশোভাযাত্রা ও আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন মহেশখালী থানার অফিসার ইন-চার্জ(ওসি) প্রনব চৌধুরী, মহেশখালী  উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি মাস্টার ব্রজ গোপাল ঘোষ, সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর প্রনব কুৃমার দেসহ অন্যরা।

তাছাড়া উপজেলার হোয়ানক ইউনিয়নের পূঁইছড়া জন্মাষ্টমী উদযাপন পরিষদের আয়োজনে শোভাযাত্রা, পালা কীর্তন ও সাংস্কৃতিক অনুষ্ঠান ও পদ্মপুকুরপাড়া গীতা শিক্ষা কমিটির আয়োজনে শোভাযাত্রা, জন্মাষ্টমী অনুষ্ঠানের ধর্মীয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

জন্মাষ্টমী উদযাপন উপলক্ষে গতকাল মহেশখালীতে ব্যাপক কর্মসূচী পালন করা হয়। এসব কর্মসূচীর মধ্যে মঙ্গল মহাশোভাযাত্রা ও আলোচনা সভা ছাড়াও মঙ্গল আরতি ও নামকীর্ত্তণ সহকারে নগর পরিক্রমা, ভগবান শ্রীকৃষ্ণের অষ্টোত্তর শত নাম ও ভজন কীর্তন পরিবেশন, গীতা প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি ও মহতি ধর্মসভা, শ্রীকৃষ্ণের পালা কীর্ত্তণ, মধুসুদন স্ততি, নগর কীর্ত্তণ, ভগবান শ্রীকৃষ্ণের পূজা এবং ব্রত ও ব্রতীদের মাঝে মহাপ্রসাদ বিতরণ, সন্ধ্যা আরতি ও সমবেত উপাসনা, বিশ্বশান্তি কামনায় প্রার্থনা, ভোগারতি, প্রদর্শনী, শ্রীকৃষ্ণের পালা কীর্ত্তণ ও সারারাত ভাগবত পাঠ অনুষ্ঠিত হয়।