Advertisement


মেসির জোড়া গোলে বার্সার লন্ডন জয়


উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ম্যাচে মাঠে নেমেছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বার্সেলোনা এবং ইংলিশ ফেভারিট আর্সেনাল। প্রথম লেগের এ ম্যাচে লুইস এনরিকের বার্সা ২-০ গোলে হারিয়েছে আর্সেনালকে। গানারদের বিপক্ষে দুটি গোলই করেন কাতালানদের প্রাণভোমরা লিওনেল মেসি। 

আর্সেনালের ঘরের মাঠ লন্ডনের এমিরেটস স্টেডিয়ামে আতিথ্য নিয়েছিল স্প্যানিশ জায়ান্ট বার্সা। বাংলাদেশ সময় রাত পৌনে দুইটায় শুরু হয় রোমাঞ্চ জাগানো ম্যাচটি। 

পরাজয়ের স্বাদ ভুলতে বসা কাতালানদের জন্য অ্যাওয়ে ম্যাচ হলেও ফেভারিটের তকমা নিয়ে মাঠে নামে মেসি-নেইমার-সুয়ারেজরা। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা ৩২ ম্যাচ অপরাজিত বার্সা নিজেদের সেরা ফর্মে থেকেই ইউরোপ সেরার মঞ্চে এ ম্যাচে নামে। 

গ্রুপ পর্বে অপরাজিত থেকে নকআউট পর্বে ওঠা বার্সার হয়ে প্রথম একাদশে ৪-৩-৩ ফরমেশনে মাঠে নামেন টার স্টেগেন, দানি আলভেজ, জেরার্ড পিকে, মাশচেরানো, জরদি আলবা, ইভান রেকিটিচ, সার্জিও বুসকেটস, আন্দ্রেস ইনিয়েস্তা, লিওনেল মেসি, নেইমার এবং লুইস সুয়ারেজ। অপরদিকে, ৪-২-৩-১ ফরমেশনে আর্সেনালের হয়ে মাঠে নামেন পিতর চেক, বেল্লেরিন, মারতেসাকার, মনরিয়াল, অ্যারন রামসে, চেম্বারলেইন, মেসুত ওজিল, অ্যালেক্সিজ সানচেজ আর অলিভার জিরুদের মতো তারকারা। 

প্রথম লিড নেওয়ার অপেক্ষাকৃত ভালো সুযোগ আসে গানারদের। ২২ মিনিটের মাথায় জার্মান তারকা ওজিল আর বেল্লেরিনের প্রচেষ্টা দারুণ দক্ষতায় রুখে দেন বার্সার গোলরক্ষক স্টেগেন। ৪৪ মিনিটের মাথায় গোলের সুযোগ পেয়েছিল বর্তমান চ্যাম্পিয়নরাও। তবে, সুয়ারেজকে সে যাত্রায় হতাশ করেন গানারদের গোলরক্ষক পিতর চেক। 

৪৫ মিনিটের মাথায় সুয়ারেজকে আরেকবার হতাশ হতে হয়। গোলবারের বাইরে দিয়ে বল পাঠিয়ে দেন তিনি। 

প্রথমার্ধে কোনো গোল না হলে বিরতিতে যায় দুই দল। 

বিরতির পর ৪৯তম মিনিটে নেইমারের শট প্রতিহত করেন চেক। পেনাল্টি এরিয়া থেকে ব্রাজিল তারকার নেওয়া শটটি রুখে দেন চেলসির সাবেক তারকা গোলরক্ষক চেক। ৫১ মিনিটের মাথায় দলের শক্তি আরও বাড়াতে আর্সেন ওয়েঙ্গার চেম্বারলেইনকে তুলে নিয়ে মাঠে নামান থিও ওয়ালকটকে। 

৫৯ মিনিটে আক্রমণের ধারাবাহিকতায় জিরুদের একটি দুর্দান্ত হেড ফিরিয়ে দেন বার্সার গোলবারের নিচে থাকা স্টেগেন। ৬৭ মিনিটেও জিরুদের আক্রমণ ঠেকাতে ব্যস্ত হয় কাতালানদের ডিফেন্স। তবে, কোনো গোল আদায় করতে পারেনি গানাররা। 

৭১ মিনিটের মাথায় গোলের দেখা পায় এমিরেটস স্টেডিয়াম। গোলের দেখা পায় বার্সা এবং ব্যালন ডি অর জয়ী আর্জেন্টাইন তারকা মেসি। ব্রাজিল সেনসেশন নেইমারের অ্যাসিস্ট থেকে গোলটি করেন মেসি। ফলে, ১-০তে এগিয়ে যায় এনরিকের শিষ্যরা।

৭৭ মিনিটের মাথায় আরেকবার গোলের সুযোগ তৈরি করে কাতালানরা। মেসির থেকে বল পেয়ে গোলবারে শট নেন নেইমার। প্রতিহত হলেও ফিরতি বলে শট নেন সুয়ারেজ। তাতেও অবশ্য কোনো কাজের কাজ হয়নি। গোলপোস্টে বল লেগে ফিরে আসে। দুই মিনিট পরেই কাউন্টার অ্যাটাক থেকে অ্যারন রামসে বার্সার জাল লক্ষ্য করে শট নেন। লক্ষ্যভেদ করতে পারেননি ওজিলের থেকে বল পাওয়া রামসে। 

ম্যাচের ৮৩ মিনিটে পেনাল্টি লাভ করে বার্সা। আর সুযোগকে নষ্ট হতে দেননি আর্জেন্টাইন খুদে জাদুকর মেসি। পিতর চেককে আরেকবার ফাঁকি দিয়ে পেনাল্টি থেকে গোল করেন মেসি। ফলে, নিজের দ্বিতীয় গোলের পাশাপাশি বার্সাকেও ২-০ গোলে এগিয়ে দেন কাতালানদের এই প্রাণভোমরা। 

ম্যাচের শেষ মিনিটে নেইমার গোলের সুযোগ নষ্ট করেন। ফলে, ২-০ স্কোরেই জয় নিয়ে মাঠ ছাড়ে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা।