-->
পানিরছড়ায় স্থানীয় তরুণদের প্রতিষ্ঠা করা লাইব্রেরিতে উপজেলা চেয়ারম্যান ::

পানিরছড়ায় স্থানীয় তরুণদের প্রতিষ্ঠা করা লাইব্রেরিতে উপজেলা চেয়ারম্যান ::

আ ন ম হাসান, মহেশখালীর সব খবর ।।  
উপজেলার হোয়ানক ইউনিয়নস্থ পানিরছড়া এলাকার এক ঝাঁক সৃজনশীল তরুণদের উদ্যোগে গঠন করা ‘আলোর পাঠশালা’ নামের গণগ্রন্থাগার(পাবলিক লাইব্রেরি) পরিদর্শন করেছেন মহেশখালী উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ শরীফ বাদশা। স্থানীয় তরুণদের মূল সংগঠন আলোর পাঠশালা। তারা একই নামে এ গ্রন্থাগারটি চালু করেছেন। ইতোমধ্যে এটি স্থানীয় ভাবে বেশ সাড়া ফেলেছে।

জানাগেছে -গত ৩১জুলাই আলোর পাঠশালা পরিদর্শন করেন উপজেলা চেয়ারম্যান। পরিদর্শনকালে তিনি এমন মহতী উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন এবং এমন উদ্যোগে মুগ্ধ হয়ে ভবিষ্যতে সার্বিক সহায়তার আশ্বাসও দেন তিনি। 

আলোর পাঠশালার প্রতিষ্ঠা সম্পর্কে সংগঠনটির স্বেচ্ছাসেবকরা বলেন -মূলতঃ পানিরছড়া গ্রামের এক ঝাঁক তরুণ "শুদ্ধ, সুন্দর মানুষের জন্য, নির্ভীক জ্বলে উঠি সত্যে"- এ মহান ব্রতকে ধারণ করে পানিরছড়ার তথা দ্বীপ মহেশখালীর অন্যতম মূল্যবান প্রতিষ্ঠান হিসেবে রূপ দিতে আলোর পাঠশালা স্থাপন করে । তারা বলেন -আমাদের প্রচেষ্টা সর্বস্তরের মানুষের মাঝে পাঠাভ্যাস গড়ে তোলা। নিজ ও সমাজকে পরিবর্তন করতে হলে জ্ঞানের প্রয়োজন। জ্ঞান আহরণের সবচেয়ে ভালো মাধ্যম হলো একটি ভালো বই। আনন্দের বিষয় হচ্ছে ইতোমধ্যে আমাদের গ্রাম ও গ্রামের বাইরে থেকে অনেক পাঠক এসে নিয়মিত বই ধার নিয়ে পড়ছেন। আর এসব বই আমাদের পাঠশালার সূচনালগ্নে আমাদের এলাকার বিভিন্ন শিক্ষার্থীদের থেকে সংগ্রহ করা।

আলোর পাঠশালা পরিদর্শন করছেন মহেশখালীর সব খবর সম্পাদক মাহবুব রোকন ও এ প্রতিবেদক আ ন ম হাসান।
লাইব্রেরি সূত্রে জানাগেছে -এরই ধারাবাহিকতায় বর্তমান বইয়ের সঙ্কট দেখা দেওয়ায় তারা বই সংগ্রহ করার জন্য ''চলো বই খুঁজি'' কর্মসূচিও হাতে নিয়েছেন। এর মাধ্যমে পাঠশালার সদস্যরা সবার কাছে গিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ নতুন ও পুরনো বই সংগ্রহ করেন । তারা বলেন -আমাদের এই কর্মসূচি সফল করতে অনেক শুভজনরা এগিয়ে আসেন ৷ তারা বই প্রদানসহ বিভিন্ন ধরনের সহযোগিতার মাধ্যমে আলোর পাঠশালাকে সমৃদ্ধ করেন ৷ এতেই আমরা আশাবাদী এবং উৎসাহী।

সংগঠনটির স্বেচ্ছাসেবকরা আরও জানান -সম্প্রতি উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শরিফ বাদশা এখানে একটি পাঠাগার হয়েছে মর্মে খবর পেয়ে ৩১ জুলাই দুপুরে পাঠাগারটি পরিদর্শনে আসেন। এ সময় তিনি পাঠশালার সম্মানসূচক সদস্য পদ গ্রহণ করেন এবং তাদেরকে এ লাইব্রেরি চালিয়ে যাওয়ার পরামর্শ দেন। লাইব্রেরিটি সমৃদ্ধ করতে তিনি সব ধরণের সহযোগিতার আশা দেন।

এদিকে এর আগে মহেশখালীর সব খবর এর একটি দল লাইব্রেরিটি পরিদর্শনে যান। সংগঠন ও লাইব্রেরি সংশ্লিষ্ট তরুণদের সাথে তারা মতবিনিময় করেন।

শিরোনাম ছিলো.. "পানিরছড়ায় স্থানীয় তরুণদের প্রতিষ্ঠা করা লাইব্রেরিতে উপজেলা চেয়ারম্যান ::"

Post a Comment

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel