-->
রাঙামাটির দর্শনিয় স্থান -১ঃ লেক ভিউ আইল্যান্ড

রাঙামাটির দর্শনিয় স্থান -১ঃ লেক ভিউ আইল্যান্ড


২০১৭ সালে বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে রাঙ্গামাটি জেলার কাপ্তাই লেকে গড়ে তােলা হয়েছে লেক ভিউ আইল্যান্ড ( Lake View Island ) নামক পর্যটন কেন্দ্র । লেক ভিউ আইল্যান্ডে রয়েছে নীলকৌড়ি বজরা , দৃষ্টিনন্দন কটেজ , হিলটপ সুইমিং পুল , অ্যাডভেঞ্চার পার্ক এবং মাছ ধরার সুব্যবস্থা । কাপ্তাই লেকে ঘুরে বেড়ানাে এবং রাত্রিযাপনের জন্য তৈরী করা হয়েছে নীলকৌড়ি নামের ৫০ ফুট দৈর্ঘ্যের অভিজাত বজরা নৌকা । কাপ্তাই হ্রদের নিকটের টিলায় নির্মাণ করা হয়েছে ‘ হিলটপ রিসাের্ট । শিশুদের জন্য তৈরী কিডস কর্নারের নাম রাখা হয়েছে ইয়েলাে জোন এবং অরেঞ্জ জোন । গাছের উপর তৈরী করা হয়েছে মাচাংঘর বা ট্রি হাউস । আর এক মাচাং থেকে অন্য মাচাংয়ে যাওয়ার জন্য আছে ঝুলন্ত সেতু ।

খরচ ও বুকিং

দিন ব্যাপী দর্শনার্থীদের জন্য লেক ভিউ আইল্যান্ড ভাের ৬ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত উন্মুক্ত থাকে এবং এখানে প্রবেশ করতে ১৫০ টাকা প্রবেশ ফি প্রদান করতে হয় । সরকারি ছুটির দিন ব্যতিত যেকোন দিন ৫০ জনের জন্য পিকনিক স্পটের ভাড়া ১০ হাজার টাকা এবং সরকারি ছুটির দিনে ১৫ হাজার টাকা এবং সাউন্ড সিস্টেম ভাড়া করতে ৫০০০ টাকা লাগে । কাঠের তৈরি নীলকৌড়ি বজরার একদিনের ভাড়া ১০ হাজার টাকা । লেক ভিউ রিসাের্টের নন - এসি এবং এসি কক্ষের ভাড়া ২০০০ ও ৪০০০ টাকা । আর হিল টপ রিসাের্টে থাকতে হলে এসি কক্ষের জন্য ৩২০০ টাকা খরচ করতে হবে । এছাড়া লেক ভিউ আইল্যান্ডে তাবুতে রাত্রিযাপনের সুযােগ রয়েছে । দুইজনের জন্য একদিনের তাবুর ভাড়া ১০০০ টাকা ।

যেভাবে যাবেন 

চট্টগ্রাম থেকে কাপ্তাইয়ের দূরত্ব ৫৮ কিলােমিটার । চট্টগ্রাম নগরের বহদ্দারহাট বাস টার্মিনাল থেকে বাসে চড়ে কাপ্তাই জেটি ঘাঁট যেতে প্রায় দুই থেকে আড়াই ঘণ্টা সময় লাগে । চাইলে সিএনজি অটোরিকশা , নিজস্ব পরিবহন , মাইক্রোবাস অথবা কাপ্তাই রুটে চলাচলকারী বাসেও যেতে পারবেন । ঢাকা থেকে চট্টগ্রাম ঢাকা থেকে সড়ক , রেল এবং আকাশপথে চট্টগ্রাম যাওয়া যায় । ঢাকার সায়দাবাদ বাস টার্মিনাল থেকে সৌদিয়া , গ্রিন লাইন , ইউনিক , টি আর ট্রাভেলস , হানিফ , শ্যামলী , সােহাগ , এস আলম ইত্যাদি বিভিন্ন পরিবহনের বাস চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যায় । শ্রেণী ভেদে বাসগুলাের প্রতি সীটের ভাড়া ৫০০ টাকা থেকে ১২০০ টাকা । ঢাকা থেকে ট্রেনে চট্টগ্রাম ভ্রমণ করতে চাইলে কমলাপুর কিংবা বিমানবন্দর রেলস্টেশান হতে সােনার বাংলা , সুবর্ন এক্সপ্রেস , তুর্ণা - নিশীথা , মহানগর প্রভাতী / গােধুলী , চট্রগ্রাম মেইলে যাত্রা করতে পারেন । এছাড়া ঢাকা থেকে বেশকিছু এয়ারলাইন্স সরাসরি চট্টগ্রামগামী ফ্লাইট পরিচালনা করে থাকে । 

যেখানে খাবেন 

লেক ভিউ আইল্যান্ডে সেনা সদস্যদের তৈরী বিভিন্ন খাবার পাওয়া যায় । এর মধ্যে রয়েছে সমুচা , সিঙ্গারা , স্পেশাল মিষ্টি , চটপটি , ফুচকা , ভুনা খিচুড়ি , পেটিস , নুডলস , চিকেন গ্রিল , মােগলাই , চিকেন রােল ইত্যাদি ।


শিরোনাম ছিলো.. "রাঙামাটির দর্শনিয় স্থান -১ঃ লেক ভিউ আইল্যান্ড"

Post a Comment

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel