-->
মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পে সিন্ডিকেটের প্রভাবে অসহায় কর্মকর্তা-কর্মচারীরা

মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পে সিন্ডিকেটের প্রভাবে অসহায় কর্মকর্তা-কর্মচারীরা


রকিয়ত উল্লাহ।। মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ প্রকল্পে স্থানীয় এক সিন্ডিকেটের প্রভাবে অসহায় হয়ে পড়ছে কয়লাবিদ্যুৎ প্রকল্পে নিয়োজিত বিভিন্ন কোম্পানির কর্মকর্তা-কর্মচারীরা। প্রকল্পে কাজ পেতে বিভিন্ন কোম্পানির কর্মকর্তাদের টার্গেট করে বিভিন্ন অনৈতিক কৌশলে টেন্ডার পাওয়ায় চেষ্টা করেন আর টেন্ডার না পেলেই হুমকি, ভয় ও স্থানীয় এক জনপ্রতিনিধি প্রভাব দেখিয়ে ভাগিয়ে নেন কোটি কোটি টাকার টেন্ডার বাণিজ্য।  

গোপনসূত্রে জানা যায়, স্থানীয় এক জনপ্রতিনিধি অগোচরে তার পদ অপব্যবহার করে  মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ প্রকল্প ভিত্তিক গড়ে ওঠেছে একটি বিশাল সিন্ডিকেট। কয়লাবিদ্যুৎ প্রকল্পে কর্মরত বিভিন্ন কোম্পানি কর্মকর্তাদের সাথে গোপনে চুক্তি করে কমিশন বাণিজ্যের মাধ্যমে ভাগিয়ে নেন কোটি কোটি টাকার টেন্ডার। আর টেন্ডার হাত ছাড়া হলেই প্রকল্পে কর্মরত কর্মকর্তাদের কপালে চলে আসে নানা  দুর্যোগ। তাদের প্রভাবে হারাতে হয় চাকুরি না হয় করতে হয় দুর্নীতি।  এমনিই অভিযোগ উঠেছে স্থানীয় এক ঠিকাদারী প্রতিষ্টানের বিরুদ্ধে। তারা প্রভাব কাটিয়ে বিভিন্ন কোম্পানি থেকে নিয়েছেন অনেক অনৈতিক সুবিধা। প্রকল্পে শ্রমিক নিয়োগ,টেন্ডার বাণিজ্য,আর্বজনা পরিষ্কার, অকেজো মালামাল সরবরাহ ও পরিবহন খাতে রয়েছে তাদের বিশাল সাম্রাজ্য। স্থানীয়দের নিয়োগ বঞ্চিত করে মোটা অংকের টাকার বিনিময়ে বহিরাগত শ্রমিক নিয়োগ, ভয়ভীতি দেখিয়ে টেন্ডার বাণিজ্যসহ রয়েছে নানা অভিযোগ। তাদের প্রভাবে সদ্য চাকুরিচুত্য পেন্টাওসানে কোম্পানির একজন সাবেক কর্মকর্তা বলেন  এত দিন ঐ সিন্ডিকেটের ভয়ে কাজ করেছি।তাদের চাহিদা ও লোভের মাত্রা দিন দিন বাড়তে থাকলে তাদের কাজে যখন অনীহা প্রকাশ করেছি তখনই আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করে ভয় ও হমকি দিয়ে আর প্রভাব কাটিয়ে আমাকে চাকুরি থেকে সরিয়ে দেন। 

এদিকে এই সিন্ডেকেটের জন্য কোণঠাসা হয়ে পড়েছ মাতারবাড়ী কয়লাবিদ্যুৎ প্রকল্পের বিভিন্ন কোম্পানির কর্মকর্তারা। ফলে বদনাম হচ্ছে মানানীয় প্রধানমন্ত্রীর মেঘা প্রকল্পে,ব্যাঘাত হচ্ছে স্বাভাবিক কার্যক্রম।  এবিষয়ে মাতারবাড়ী কোলপাওয়ার কোম্পানির একজন কর্মকর্তা জানান, স্থায়ীয় কয়েকটি সিন্ডিকেট কাজের জন্য চেষ্টা করে, আর সবাইকে একসাথে কাজের টেন্ডার দেওয়া সম্ভব হয় না,আরা যারা কাজ পায় না তারা বদনাম করতে থাকে। ফলে স্বাভাবিক কার্যক্রম স্থবির হয়ে পড়ে।

শিরোনাম ছিলো.. "মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পে সিন্ডিকেটের প্রভাবে অসহায় কর্মকর্তা-কর্মচারীরা"

Post a Comment

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel