আমরা মহেশখালীর কথা বলি..

কক্সবাজারের নতুন উপজেলা ঈদগাঁও - মহেশখালীর সব খবর

কক্সবাজারের নতুন উপজেলা ঈদগাঁও


মনতোষ বেদজ্ঞ,
দৈনিক কক্সবাজার অনলাইন

কক্সবাজার জেলার ঈদগাঁওকে উপজেলা হিসেবে স্বীকৃতি দিয়েছে সরকার। সোমবার (২৬ জুলাই) প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) ১১৭তম সভায় ঈদগাঁওকে নতুন উপজেলা হিসেবে গঠনের সিদ্ধান্ত অনুমোদন দেয়া হয়। বিষয়টি দৈনিক  কক্সবাজারকে নিশ্চিত করেছেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব মো. হেলালুদ্দীন  আহমেদ।

এর মধ্য দিয়ে কক্সবাজাার জেলার নবম উপজেলা এবং দেশের ৪৯৩ তম উপজেলা হিসেবে যুক্ত হলো  ঈদগাঁওর নাম।

সিনিয়র সচিব মো. হেলালুদ্দীন  আহমেদ জাানান, দুপুর ১২টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকটি হয়। গণভবন প্রান্ত থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী। অন্যরা যুক্ত হন সচিবালয় থেকে। সভায় হেলালুদ্দীনি আাহমেদ নিজেই প্রস্তাবটি উত্থাপন করেন। কক্সবাজার সদর উপজেলার জালালাবাদ, ইসলামাবাদ, ঈদগাঁও, ইসলামপুর ও পোকখালী ইউনিয়ন নিয়ে ঈদগাঁও উপজেলার পরিধি নির্ধারণ করা হয়েছে বলেও জানান তিনি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রশাসনিক পুনর্বিন্যাসসংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভার অনুমোাদনক্রমে দেশের উপজেলা হিসেবে যুক্ত হয়েছে আরও তিনটি নাম। কক্সবাজারের ঈদগাঁও, মাদারীপুরের ডাসার, সুনামগঞ্জের শান্তিগঞ্জকে উপজেলা হিসেবে স্বীকৃতি দিয়েছে সরকার। এই সিদ্ধান্তের মধ্যে দিয়ে দেশে মোট উপজেলার সংখ্যা হচ্ছে ৪৯৫টি।

সূত্রমতে, ২০১৯ সালের ১৯ অক্টোবর প্রশাসনিক পূণর্বিন্যাস সংক্রান্ত জাতীয় কমিটির (নিকার) এক সভায় নেয়া সিদ্ধান্ত অনুযায়ী গেজেট প্রকাশ করে ঈদগাঁও থানা গঠন করা হয়।

ঈদগাঁওকে নতুন উপজেলা হিসেবে স্বীকৃতি দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা ও অভিনন্দন জানিয়েছেন কক্সবাজার সদর-রামু আসনের সাংসদ সাইমুম সরওয়ার কমল, সাংসদ কাানিজ ফাতেমা আহমেদ, জেলা পরিষদ চেয়ারম্যান মোস্তাক আহমেদ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে: কর্ণেল (অব:) ফোরকান আহমেদ, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, কক্সবাজার পৌর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ নজিবুল ইসলাম।

No comments

Powered by Blogger.