Advertisement


নতুন কউক চেয়ারম্যান মহেশখালীর সন্তান কমোডর আবছার এর বিস্তারিত পরিচয়


মাহবুব রোকন, বিশেষ সংবাদদাতা ।। গত কয়েক দিন ধরে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের নতুন চেয়ারম্যান কে হচ্ছেন-  এ নিয়ে ব্যাপক আলোচনা ও জল্পনা কল্পনা চলে আসছিলো। এরই মধ্যে সকল আলোচনার অবসান ঘটিয়ে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের নতুন চেয়ারম্যান হলেন অবসরপ্রাপ্ত নৌ-বাহিনীর কমোডর মোহাম্মদ নুরুল আবছার। মঙ্গলবার দুপুরে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন আদেশ জারি করেছে সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়। কমোডর মোহাম্মদ নুরুল আবছার মহেশখালী উপজেলার বড় মহেশখালী ইউনিয়নের ফকিরা ঘোনা এলাকার সন্তান। এলাকায় তার তেমন একটা পরিচিতি না থাকলেও তিনি একজন প্রাজ্ঞ ব্যক্তি বলে সূত্রে প্রকাশ।

জারিকৃত প্রজ্ঞাপনে বলা হয়েছে- কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের আইন অনুযায়ী বাংলাদেশ নৌ-বাহিনীর অবসরপ্রাপ্ত কমোডর মোহাম্মদ নুরুল আবছারকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে ৩ বছর মেয়াদে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান পদে নিয়োগ দেয়া হয়েছে। 

জানা গেছে- মোহাম্মদ নুরুল আবছার কক্সবাজার জেলার দ্বীপ উপজেলা মহেশখালী উপজেলার বড় মহেশখালী ইউনিয়নের ফকিরাঘোনা এলাকার বাসিন্দা। তিনি দীর্ঘদিন নৌবাহিনীর বিভিন্ন দায়িত্ব পালন করার পর কমোডর পদে উত্তীর্ণ হন। সর্বশেষ তিনি জাতীয় গোয়েন্দা সংস্থা এনএসআই এর সিনিয়র কর্মকর্তা হিসেবে নিয়োজিত ছিলেন। বর্তমানে তার প্রতিষ্ঠিত সামরিক জ্ঞান বিষয়ক সংস্থা সিএফআইএসএস এর পরিচালক। 

কমোডর নূরুল আবছার কক্সবাজারের সাধারণ মানুষের কাছে একেবারে অপরিচিত একজন ব্যক্তি। তাই তিনি কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের নতুন চেয়ারম্যান নিয়োগ হওয়ায় সর্বস্তরের মানুষের মাঝে ব্যাপক কৌতুহল সৃষ্টি হয়েছে। তার হাতে কেমন হতে যাচ্ছে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ তা দেখার অপেক্ষা সকলের।

এদিকে মহেশখালীর সন্তান কমোডর নূরুল আবছার কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানের সম্মানজনক পদে আসীন হওয়ার খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে মহেশখালীবাসীর মধ্যে ব্যাপক উৎসাহ আকাঙ্খা দেখা যায়। অনেক ফেসবুক ব্যবহারকারী তাকে অভিনন্দিত করে বিভিন্ন প্রকার পোস্ট দিতে দেখা যায়। সন্ধ্যায় বড় মহেশখালীর নতুন বাজারে মিষ্টি বিতরণও করা হয় বলে জানা গেছে।


কমডোর আবছারের পরিচয়:

সূত্রে জানা যায়- কমডোর (অব.) মোহাম্মদ নুরুল আবছার এনজিপি, এনডিসি, পিএসসি, বিএন- মহেশখালীর কৃতীসন্তান, বাংলাদেশ নৌবাহিনীর প্রাক্তন চৌকস অফিসার, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) প্রাক্তন কার্যকরী  মহাপরিচালক, প্রাক্তন নৌসচিব (নেভাল সেক্রেটারি), বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) প্রাক্তন সিনিয়র রিসার্চ ফেলো, মিলিটারি থিঙ্কট্যাংক সেন্ট্রাল ফাউন্ডেশন ফর ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (সিএফআইএসএস) প্রতিষ্ঠাতা ও বর্তমান চেয়ারম্যান।

মহেশখালীর পাট্টাধারী (পাট্টা নম্বর- ৪৫২৩) চৌধুরী পরিবার হচ্ছে হারি মিঞা চৌধুরী পরিবার। ১৮৯৮ সালের সার্ভে এবং আর.এস রেকর্ড থেকে প্রাপ্ত তথ্যানুসারে দেখা যায়- জলিল বক্স চৌধুরীর সন্তান হারি মিঞা চৌধুরী মহেশখালী থানাধীন বড় মহেশখালী ইউনিয়নের ফকিরাঘোনা মৌজায় তালুক দেখাশোনা এবং খাজানা আদায়ের জন্য বসতি স্থাপন করেন। কক্সবাজার জেলার বিভিন্ন স্থানের মধ্যে রামু চৌমুহনী, মহেশখালীর শাপলাপুর, মহেশখালীর ফকিরাঘোনা ইত্যাদি জলিল বক্স চৌধুরীর তালুক ছিল এবং তার একেক সন্তান একেক তালুকে বসতি গাড়েন। ফকিরাঘোনা মৌজার বসবাসকারী হারি মিঞা চৌধুরীর বংশধর হচ্ছেন বর্তমানে নিয়োগ পাওয়া কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান অব. কমোডর মোহাম্মদ নুরুল আজিম৷ এলাকায় তিনি হারি মিঞার গোষ্ঠীর লোক হিসেবে পরিচিত। 


পারিবারিক সূত্র আরও জানায়- তার বাবা মরহুম নুরুল ইসলাম নৌ-বাহিনীতে কর্মরত ছিলেন। মা বেঁচে আছেন। মুক্তিযুদ্ধের পর জাতিরজনক বঙ্গবন্ধু সরকার চট্টগ্রামের হালিশহরে তার বাবাকে একটি বাড়ি দেন। মূলতঃ বড় মহেশখালীতে তাদের পূর্ব নিবাস হলেও পিতার চাকরি ও অবস্থান সূত্রে তারা চট্টগ্রামেই বেড়ে ওঠেছেন। হালিশহরের ওই অবস্থানটিই তাদের দাপ্তরিক ঠিকানা হিসেবে ব্যাবহার হয়। বর্তমানে ওই বাড়িতেই থাকেন তার মা। 

মোহাম্মদ নুরুল আবছার এর শিক্ষা জীবনও ছিলো আলোকিত। ১৯৭৯ সালে চট্টগ্রাম কলেজ থেকে বিজ্ঞান বিভাগে স্টেন্ড করে এইচএসসি সম্পন্ন করার পর তিনি কিছুটা আলোচিত হন সে সময়। পরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে তিনি উচ্চতর ডিগ্রি অর্জন করে পেশাগত জীবনে প্রবেশ করেন। 


মোহাম্মদ নুরুল আবছাররা ৪ ভাই। তার ছোটভাই সাবেক ব্রিগেডিয়ার জেনারেল নুরুল আজিম। তিনি সেনা কল্যাণ সংস্থার সাবেক মহাপরিচালক ছিলেন। আরেক ভাই মো. আনোয়ার বর্তমানে পুলিশের এএসপি পদে কর্মরত, ছোট ভাই মুন্না বর্তমানে লন্ডন প্রবাসী, তিনি সেখানে কর্মরত। মোহাম্মদ নুরুল আবছার বর্তমানে ঢাকায় বসবাস করেন। চট্টগ্রামের বাড়িতেও তার নিয়মিত আসাযাওয়া আছে বলে সূত্রে প্রকাশ। 

চাকরি থেকে অবসর গ্রহণের পর তিনি সমরবিদ্য নিয়ে গবেষণার কাজে যুক্ত হন। গড়ে তুলেন নিজস্ব গবেষণা প্রতিষ্ঠান। বর্তমানে তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে গোয়েন্দা সংস্থা এনএসআই এর মিডিয়া সেক্টরের পরিচালক হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ প্রাপ্ত। সারাদেশের গণমাধ্যমগুলোতে কি কি নিউজ আসে এসব সংগ্রহ  করাই এই ডিপার্টমেন্টের কাজ। তিনি অত্যান্ত পাঠক ধাঁচের মানুষ বলে জানা যায়। ব্যক্তিগত জীবনে তিনি নীরব ধরণের জীবন যাপান করেন। তিনি অত্যান্ত প্রচারবিমুখ ও ব্যক্তিত্ব সম্পন্ন মানুষ। 

উল্লেখ্য, ২০১৫ সালের ৬ জুলাই কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ গঠিত হয়। প্রথম চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছিলেন অবসরপ্রাপ্ত লে. কর্ণেল ফোরকান। টানা তিন মেয়াদ দায়িত্ব পালন করেছেন তিনি। এই তিন মেয়াদের ছয় বছরে বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পন বাস্তবায়ন করেছেন।

Monoscript: Mahbub Rokan
Photo editor: Fuad Muhammad Shobuj
Source: Sourav Mohammad Mujahidul Hoque & others.