Advertisement


মাতারবাড়িতে ৬৫ হাজার টন কয়লা নিয়ে ভিড়ছে পানামার পতাকাবাহী পঞ্চম জাহাজ


রকিয়ত উল্লাহ।।
মহেশখালীর মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ প্রকল্পে  বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রায় ৬৫ হাজার টন কয়লা নিয়ে মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরের ভিড়ছে কয়লাবাহী বিশাল জাহাজ।

২৩ জুন (শুক্রবার) সকাল ১১ টায় পানামা পতাকাবাহী 'নাবিওস অ্যাম্বার' নামের জাহাজটি কয়লাবিদ্যুৎ সংলগ্ন মাতারবাড়ি গভীর সমুদ্রের কৃত্রিম জেটিতে পৌঁছেছে। সব খবরকে বিষয়টি নিশ্চিত করেন মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ প্রকল্পের সিকিউরিটি অফিসার আলফাজ আহমেদ।  

মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা যায়- ইন্দোনেশিয়া থেকে পানামা পতাকাবাহী ২২৯ মিটার দৈর্ঘ্যে ১২.৫ ড্রাপ্টে "এমভি-শিপস অ্যাম্বার" জাহাজে করে ৬৪ হাজার ৩০০ টন কয়লা নিয়ে মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরে পৌঁছেছে। এটি কয়লা নিয়ে আসা মাতারবাড়িতে পঞ্চম জাহাজ। এর আগে ৪টি জাহাজ করে প্রায় আড়াই লাখ টন কয়লা এসেছে। কয়লা দিয়ে পরিক্ষামূলক বিদ্যুৎ উৎপাদনের কার্যক্রম চলছে বলেও জানান সূত্রটি।  

এ বিষয়ে মাতারবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু হায়দার জানান- কয়লার অভাবে বিভিন্ন কেন্দ্রে উৎপাদন বন্ধ হয়ে যাওয়ার খবর শুনলে ও মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ কেন্দ্রের জন্য হাজার হাজার টন কয়লা নিয়ে একের পর এক জাহাজ আসতেছে। এটি ভালো সংবাদ। অতিশীঘ্রই মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ কেন্দ্র থেকে জাতীয় গ্রীডে বিদ্যুৎ যুক্ত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।