Advertisement


মহেশখালীতে দুই প্রার্থীর বিরুদ্ধে দুই মামলায় জরিমানা


নিজস্ব প্রতিবেদক।।
মহেশখালীতে নির্বাচনী আচরণবিধি না মানায় দুইজন প্রার্থীকে দুইটি মামলায় অর্থদণ্ড দিয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট। ৩ মে শুক্রবার এই অর্থদণ্ড দেওয়া হয়৷

মহেশখালীতে উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ্যে বর্তমানে পুরুদমে নির্বাচনী প্রচারণা চলছে। উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীরা শেষমুহুর্তের জোরেসোরে প্রচারণা চালাচ্ছেন। এ প্রচারণা চালাতে গিয়ে প্রতিনিয়তই প্রার্থীরা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে যাচ্ছেন বলে অভিযোগ রয়েছে। উপজেলা প্রশাসন থেকে বার বার সতর্ক করার পরও প্রার্থীরা আচরণবিধি লঙ্ঘন করে যাচ্ছেন। এমন পটভূমিতে শুক্রবার মহেশখালীর সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তাছবীর হোসেনের নেতৃত্বে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে ভ্রাম্যামাণ আদালতের মাধ্যমে অভিযান চালানো হয়। অভিযানকালে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দুইটি আলাদা মামলায় দুই প্রার্থীকে ২০ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়। অর্থদণ্ড দেওয়া প্রার্থীরা হলেন- বই প্রতীক নিয়ে ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বি প্রার্থী আবু ছালেহ ও প্রজাপতি প্রতীক নিয়ে নারী ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বি প্রার্থী জাহাআরা বেগম।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়- মহেশখালীতে উপজেলা পরিষদ নির্বাচন ২০২৪ এর আচরণ বিধিমালার প্রতিপালনে ২ জন প্রার্থীকে দেয়াল ও যানবাহনে পোস্টার লাগিয়ে আচরণ বিধিমালা লঙ্ঘন করার অপরাধে উপজেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা ২০১৬ এর আওতায় প্রত্যেককে ১০ হাজার টাকা করে ২ জনকে ২ টি মামলায় ২০ হাজার টাকা অর্থদণ্ড আরোপ করা হয়েছে। এ সময়   সকল প্রতিদ্বন্দ্বি প্রার্থীকে নির্বাচন আচরণ বিধিমালার যথাযথ প্রতিপালনের জন্য বলা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তাছবীর হোসেন জানান- সতর্ক করার পরও নির্বাচনে আচরণবিধি না মানলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দণ্ড দেওয়ার কাজ অব্যহত থাকবে। তিনি সকল প্রার্থীকে আচরণবিধি মেনে নির্বাচনী প্রচারণা চালানোর জন্য বলেন।