মাহবুব রোকন

শ্রীলঙ্কার ক্যান্ডি থেকে যাত্রা শুরু করে সোনাদিয়া দ্বীপে এসে ভিড়ল বিশ্বের বয়োজ্যেষ্ঠ ভ্রমণকারীদের প্রমোদতরী সিলভার ডিসকভারার। ৫ তারকা হোটেলমান এই জাহাজটি এখানে এসে নোঙ্গর করার পর সোনাদিয়াসহ মহেশখালীর বিভিন্ন লোকেশনে মুগ্ধভ্রমণ শেষে দলটি সুন্দরবনের দিকে যাত্রা করেন । আজ জাহাজটি পৌঁছুবে ভারত উপকূলে। সিলভার এক্সপিডিশন্স নামের ট্রাভেল দলটির মহেশখালী ভ্রমণ উপলক্ষে সরকারের উপর মহলের নির্দেশে সোনাদিয়া ও মহেশখালীতে ব্যাপক নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছিল।

দলটির বাংলাদেশ অংশে ভ্রমণ নির্বাহের সাথে যুক্ত ট্যুর অপারেটর জার্নি প্লাস এর প্রধান নির্বাহী কর্মকর্তা তৌফিক রহমান মহেশখালীর সব খবরকে জানান আমেরিকা, কানাডা, ভারতসহ পৃথিবীর ১৩টি দেশের মোট ৯৫ জন ভ্রমণকারী রয়েছেন এই দলে। গতকাল সকাল সাড়ে ৮ টায় এসব ভ্রমণকারীদের বহনকরা জাহাজটি এসে মহেশখালীর সোনাদিয়ার কাছে নোঙ্গর করে। পরে তারা বিভিন্ন উপদলে বিভক্ত হয়ে সোনাদিয়া ও মহেশখালীর বিভিন্ন লোকেশনে যান তারা। আদিনাথ পর্বত, বড় রাখাইন পল্লী, ভিঞ্চাপাড়ার জেলে পল্লী, রাখাইন পাড়া প্রাথমিক বিদ্যালয় ঘুরে দেখেন। তাছাড়া দ্বীপের চর ও বিস্তীর্ণ তট এলাকা ভ্রমণ করেন এই বিদেশীরা। এসময় জেলেদের নিজ নিজ জাল দিয়ে সমুদ্রে মাছ ধরার দৃশ্য ও উপকূলে মহিষের পাল দেখে মুগ্ধ হন বলে জানান এই কর্মকর্তা। 

এই ভ্রমণের সাথে বাংলাদেশ সরকার যুক্ত বলে উল্লেখ করে মি. তৌফিক বলেন ভ্রমণকে ঘিরে ব্যাপক নিরাপত্ত্ব ব্যবস্থা গ্রহণ করা হয়। নিরাপত্তার স্বার্থে জাহাজের ছবি তোলারও অনুমোদন ছিলন। তিনি বলেছেন সরকার চেয়েছেন মূলত- বিশ্ব দেখুক বাংলাদেশ কতটা শান্তিপ্রিয় ও ভ্রমণের জন্য কত নিরাপদ। 

ভ্রমণদলে থাকা ইন্ডিয়ান এক পর্যটকের বরাত দিয়ে মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল কালাম মহেশখালীর সব খবরকে জানান মূলত: এসব দেশের উচ্চ ক্ষমতার ব্যক্তিসহ বিভিন্ন দেশের ভ্রমণ বিলাসী লোকজন নিয়ে এই ট্রাভেল টিমটি গঠন করা হয়েছে। আমেরিকা, ইংল্যান্ড, কানাডা, হল্যান্ড, ভারতসহ আরও অনেক দেশের নাগরিক রয়েছেন এই দলে। মূলত: অনলাইনে তারা ভ্রমণ ট্যুর আহ্বান করেছিলেন। অনলাইনেই আবেদন প্রক্রিয়াসহ সমগ্র ভ্রমণের বিষয়টি সমন্বয় করা হয়। তবে সবচেয়ে মাজার বিষয় হলো ৯৫ জনের এই ভ্রমণদলের প্রায় সকলই বয়স্ক লোক। তারা নিজ নিজ কর্মস্থল থেকে অবসর গ্রহণ করার পর এই নৌ-বিহারে বের হন। দলে এই পর্যন্ত মাত্র দু’জন চাকরিজীবী রয়েছেন বলে ওই ভারতীয় পর্যটক জানান। 

মহেশখালী থানার অফিসার ইন-চার্জ(ওসি) প্রদীপ কুমার দাশ মহেশখালীর সব খবরকে জানান বিদেশীদের এই ভ্রমণকালীন সময়ে মহেশখালীতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। সর্বোত্তম নিরাপত্তা বিষয়ে ভ্রমণকারীও মুগ্ধ বলে জানান তিনি। 

নিরাপত্তার কাজে যুক্ত ছিলেন কক্সবাজার জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার (মহেশখালী থানার সদ্যসাবেক ওসি) বাবুল চন্দ্র বনিক। তিনি মহেশখালীর সব খবরকে জানান কোস্টগার্ড, টুরিস্ট পুলিশ ও পুলিশ মিলে এক বিশাল নিরাপত্তা-বলয় গড়ে তোলা হয়েছিল এই ভ্রমণকে ঘিরে। বাংলাদেশ অংশে ভ্রমণপথে সামগ্রিক নিরাপত্তার বিষয়টি গভীর নজরদারিতে রাখা হয়। 

প্রসঙ্গত: সর্বাধুনিক মানের ইকোসিস্টেমে গড়া এই ভ্রমণতরীটি স্বীকৃত ৫ তারকা হোটেলের মানসমৃদ্ধ। সিলভার ডিসকভারার নামের এই জাহাজটির নাবিক, ক্রুসহ বিশাল এই পর্যটনদল এই থেকেই আবাসিক ভাবে ভ্রমণ করে চলছেন। সিলভার এক্সপিডিশন্স নামের এই ভ্রমণ দলে নিজ নিজ দেশের গুরুত্বপূর্ণ নাগরিকরা রয়েছেন বলে সূত্র জানায়। 

ঢাকার একটি সূত্র মহেশখালীর সব খবরকে জানায় ১১ ফেব্রুয়ারি থেকে তাদের এই জলযাত্রা শুরু হয়। ভারত, শ্রীলঙ্কা এবং আন্দামান দ্বীপপুঞ্জ, কলম্বোর গল এবং ট্রিংকোমলী নয়টি দিন কাটানোর পর তাঁরা বঙ্গোপসাগরে বাংলাদেশের জলসীমায় প্রবেশ করে। পরে ২২ ফেব্রুয়ারি ট্রিপটি কক্সবাজারের মহেশখালী দ্বীপে আসেন।  ১৬ দিন ব্যাপী চলবে এই ভ্রমণ। পরে আরও একটি দল এই অঞ্চলে এমন ভ্রমণের কথা রয়েছে বলে সূত্রটি জানায়। গতকাল সকাল সাড়ে ৮টায় জাহাজটি মহেশখালী উপকূলে আসার পর জাহাজে থাকা একাধিক সাববোট নিয়ে বিভিন্ন উপদলে মহেশখালীতে ছড়িয়ে পড়েন তারা। পাশের নদীর বিভিন্ন দৃশ্য তাদের মন কাড়ে বলে জার্নি প্লাস সূত্রে জানাগেছে। তাদের জাহাজটি বেলা ১ টায় মহেশখালী ছেড়ে যায়। এই ভ্রমণকে ঘিরে জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাদের বেশ সক্রিয় দেখা যায়।
ভ্রমণদলের সাথে মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল কালাম

মাত্র ৩২ হাজার মানুষের দেশ মোনাকো ভিত্তিক সিলভার-সী ক্রুজ নামের সংশ্লিষ্ট ভ্রমণ কোম্পানির কাছে আমরা কিছু তথ্য আহ্বান করেছি। তাদের সাড়া পাওয়া গেলে এই খবরটি আরও আপডেট করা হবে। মোনাকো ইউরোপ মহাদেশের একটি রাষ্ট্র। এটি আয়তনে পৃথিবীর ২য় ক্ষুদ্রতম, এবং পৃথিবীর সর্বোচ্চ জনঘনত্ব-বহুল রাষ্ট্র। কেবল মাত্র ভ্যাটিকান সিটির আয়তন মোনাকোর চেয়ে কম। যা মহেশখালীর চেয়ে অনেক ছোট। 

এটি সব খবরের জন্য এক্সক্লুসিভ আইটেম হিসবে প্রস্তুত। কপি-পেস্ট না করে লিংক শেয়ারের জন্য বলা হল। 

মাহবুব রোকন, টিম লিডার; মহেশখালীর সব খবর।
ই-মেইল: rokannews@gmail.com
ফোন: ০১৮৩২০৭৭৯৬১
শেয়ার:

মন্তব্য দিন: