শীর্ষ ডাকাত লম্বা হাসেম বিপুল অস্ত্র ও গুলিসহ গ্রেফতার

মহেশখালীর কয়লা ভিত্তিক বিদ্যুত প্রকল্প এলাকা মাতারবাড়িতে পুলিশ ও ডাকাত দলের মধ্যে বন্দুকযুদ্ধের ঘটনা ঘটেছে। এসময় ডাকাতের আস্তানায় অভিযান চালিয়ে পুলিশ ডজন মামলার পলাতক আসামি উপকূলীয় শীর্ষ ডাকাত আবুল হাসেম ওরফে লম্বা হাসেমকে গ্রেফতার করেছে। তার কাছ থেকে বিপুল অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়েছে। 

মহেশখালী থানার অফিসার ইন-চার্জ (ওসি) প্রদীপ কুমার দাশ জানান -উপকূলীয় এলাকার কুখ্যাত ডাকাত দল লম্বা হাসেম বাহিনীর প্রধান এই হাসেম দীর্ঘ দিন থেকে একটি সন্ত্রাসী ডাকাত দল গঠন করে উপকূলীয় এলাকায় ধারাবাহিক সন্ত্রাস চালিয়ে আসছিল। সরকারের গুরুত্বপূর্ণ কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্প এলাকা মাতারবাড়িতে তার এই বাহিনী এক প্রকারের ত্রাস সৃষ্টির পাঁয়তারা চালিয়ে আসছিল। বিগত সময় এশাধিক বার আইনশৃঙ্খলা বাহিনী এই সন্ত্রাসীকে গ্রেফতার করতে চেষ্টা চালিয়েও ব্যর্থ হয়। 

ওসি জানান  - মাতারবাড়ি দারাখাল ব্রীজের পশ্চিমে দারাঘোনা এলাকায় তার বাহিনীর একটি আস্তানা ছিলো। গত ৩ নভেম্বর ভোর রাতে এক দল ডাকাত ওই আস্তানায় আবস্থান করছে বলে খবর পেয়ে ওসি প্রদীপ কুমার দাশ ও এসআই আমিনুর রহমানের নেতৃত্বে পুলিশের একটি ইউনিট ভোর রাতেই ওই আস্তানায় অভিযান চালায়। এসময় এই ডাকাত সর্দারের নেতৃত্বে তার সহযোগীরা পুলিশের উপর এলোপাথাড়ি গুলি বর্ষণ করে। এসময় পুলিশও পাল্টা গুলি চালায়। এসময় পুলিশ সন্ত্রাসী বন্দুকযুদ্ধ লেগে যায়। এক পর্যায়ে পুলিশের অভিযানের মুখে ঠিকতে না পেরে ডাকাত দলের অনেক সদস্য রাতের অন্ধকারে পিছু হটতে বাধ্য হয়। এসময় পুলিশ ডাকাত দলের প্রধান লম্ব হাসেমকে গ্রেফতার করে। অভিযানে পুলিশ এই ডাকাত সরদারের কাছ থেকে ৫ টি দেশীয় তৈরি এলজি ও ৫ রাউন্ড তাজা কার্তুজ উদ্ধার করে। বন্দুকযুদ্ধে ডাকাত দল মুর্হুমুহু গুলি বর্ষণ করে। পুলিশের তরফে ২০ রাউন্ড গুলি ছোড়া হয় বলে ওসি জানান। এদিকে এই ঘটনায় ডাকাত দলের একাধিক সদস্য আহত হয়েছে বলেও অসমর্থিত সূত্রে খবর পাওয়াগেছে। গতকাল রাতে পুলিশের এক প্রেস বিজ্ঞপ্তিতে গ্রেফতারকৃত এই ডাকাত সর্দারের বিরুদ্ধে ১২ টি মামলা রয়েছে বলে জানানো হয়। এই ঘটনায় মহেশখালী থানার উপ-পরিদর্শক (এসআই) আমিনুর রহমান বাদী হয়ে গতকাল রাতেই মামলা হয়েছে। ওসি জানান -গুরুত্বপূর্ণ এই বিদ্যুৎ প্রকল্প এলাকায় আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস ভাবে কাজ করে চলছে। এখানে চলছে পুলিশের সিরিজ অপারেশন।

ছবি: অস্ত্র ও গুলিসহ গ্রেফতার হওয়া মাতাবাড়ির ডাকাত সর্দার লম্বা হাসেম।



শেয়ার:

মন্তব্য দিন: