সেতুর দাবিতে মহেশখালীতে জনস্রোত

মিছিল ও মানববন্ধন উত্তর সমাবেশে বিভিন্ন দাবি


এম বশির উল্লাহ / আ ন ম হাসান ।।
 -কক্সবাজার নৌপথে সেতু চাই দাবিতে মহেশখালীতে মৌন মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। পরে এক সংক্ষিপ্ত সমাবেশে এ নিয়ে নানা দাবি উত্তাপন করা হয়। মহেশখালী উন্নয়ন পরিষদ ও সেতু চাই আন্দোলন মহেশখালীর যৌথ উদ্দ্যেগে আজ ২৯ সেপ্টেম্বর বিকাল ২টায় মহেশখালী উপজেলা পরিষদ সংলগ্ন ঐতিহাসিক বটতলা হতে একটি মৌন মিছিল বের হয়। মিছিলটি উপজেলা সদরের বিভিন্ন সড়ক পদক্ষিন করে। মৌন মিছিলত্তোর মানববন্ধন ঐতিহাসিক বটতলায় অনুষ্ঠিত হয়। 

মহেশখালী উন্নয়ন পরিষদের সভাপতি মাওলানা ইউনুছ এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই মানববন্ধনে সংহতি প্রকাশ করে অন্যানদের মধ্যে বক্তব্য রাখেন কক্সবাজার জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও মহেশখালী পৌরসভার সাবেক প্রশাসক এম আজিজুর রহমান বিএ, প্রধান বক্তার বক্তব্য রাখেন মহেশখালী প্রেসক্লাবের সভাপতি ও সেতু চাই আন্দোলন মহেশখালীর টিম লিডার মাহবুব রোকন। মহেশখালী উন্নয়ন পরিষদের সাধারণ সম্পাদক ফরিদুল আলম দেওয়ান ও মহেশখালী প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আবুল বশর পারভেজ এর সঞ্চালনায় এই সময় আরো বক্তব্য রাখেন বৃহত্তর গোরকঘাটা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব শামশুল আলম, মহেশখালী দুর্নীতির দমন কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা ড: মোহাম্মদ ফিরোজ খাঁন, মহেশখালী পৌরসভার সাবেক মেয়র সরওয়ার আজম বিএ, বর্ষিয়ান রাজনীতিবিদ ও মহেশখালী পৌরসভার সাবেক ভারপ্রাপ্ত মেয়র পূর্ণ চন্দ্র দে, উপজেলা যুবলীগের আহ্বায়ক আলহাজ্ব সাজেদুল করিম, উপজেলা আওয়ামী লীগের সহ-প্রচার সম্পাদক প্রভাষক এহসানুল করিম, সাবেক ছাত্রনেতা ও উপজেলা শিল্পকলা একাডেমীর সহ-সভাপতি আব্দুস ছালাম বাঙালী, উপজেলা জাতীয় পার্টির সাবেক সাধারণ সম্পাদক মাহাবুব আলম, ইমামদের পক্ষে বক্তব্য রাখেন মাওলানা আইয়ুবুর রহমান, ছাত্রদের পক্ষে বক্তব্য রাখেন সজিব। এই সময় অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন, মহেশখালী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর এম ছালামত উল্লাহ, মহেশখালী কলেজের প্রভাষক মোস্তফা কামাল সোহাগ, মহেশখালী প্রেসক্লাবের সাবেক সভাপতি জয়নাল আবেদীন, শিক্ষক ও সাংবাদিক আমিনুল হক, উপজেলা মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির সভাপতি মাহাবুব আলম, উপজেলা ছাত্রলীগের সভাপতি হালিমুর রশিদ, সাধারণ সম্পাদক পারভেজ আহমদ বাবু, সাংবাদিক যথাক্রমে আবু তাহের, এম বশির উল্লাহ,মকছুদুর রহমান,তারেক আজিজ,এস.এম রুবেল.আ.ন.ম হাসান, ফারুক ইকবাল,নুরুল কাদের,তারেক রহমান, আব্দু রশিদ,সিরাজুল হক, উপজেলা শ্রমিক লীগের সভাপতি আব্দুস শুক্কুর, সহ সভাপতি জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক সরওয়ার আলম, মহেশখালী পৌর শ্রমিক লীগের সভাপতি রিপন উদ্দিন রিপন, পৌর জাতীয় পার্টির সহ-সভাপতি এম আলী আহমদ, সাধারণ সম্পাদক ড: মনজুর আহমদ, ইমাম মোয়াজ্জেম কল্যাণ পরিষদের সভাপতি মাওলানা হেলাল উদ্দিন ও সাধারণ সম্পাদক মাওলানা হাবিব উল্লাহ, ফকিরাঘোনা যুব কল্যাণ সমবায় সমিতির সভাপতি ডাক্তার মোহাম্মদ শাহজাহান। 

এই মানববন্ধনে সংহতি প্রকাশ করে ব্যানার সহকারে যোগ দিয়েছেন ডাকবাংলো বণিক কল্যাণ সমিতি, ফকিরাঘোনা যুব কল্যাণ সমবায় সমিতি, গোরকঘাটা গোলশান সোসাইটি, ভাই ভাই সমিতি হাসপাতাল সড়ক, মিশুক গাড়ি বণিক সমিতি নতুন বাজার, মহেশখালী ডিগ্রী কলেজ বাংলা বিভাগ, বড় মহেশখালী দর্জি কারিগর সমবায় সমিতি, সেন্টার ফর এন ভাইরন্টমেন্ট হিউম্যান রাইটস, ইমাম মোয়াজ্জেম কল্যাণ সমিতি পৌরসভা, নুরুল হক ফাউন্ডেশন মহেশখালী, স্বপ্নযাত্রী ফাউন্ডেশন মহেশখালী, তোফাইল স্মৃতি পরিষদ, দক্ষিণ পুটিবিলা ভিং হিউম্যান অর্গানাইজেশন,মহেশখালী ব্লাড ডোনারস কমিউনিটি। এছাড়া ও মহেশখালীর বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন। 

এই সময় বক্তারা বলেন,মহেশখালীর সাড়ে ৪ লক্ষ মানুষের প্রাণের দাবি মহেশখালী-কক্সবাজার নৌপথে একটি সেতু নিমার্ণ। এছাড়া ও মহেশখালী কক্সবাজার পারাপারে নিরাপদ ভাবে চলাচলের জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করে বিভিন্ন দাবি দাওয়া উত্তাপন করা হয়। দাবি দাওয়ার মধ্যে রয়েছে মহেশখালী কক্সবাজার নৌ পারাপারে সেতু স্থাপন করতে হবে এবং যত দ্রুত সম্ভব তা বাস্তবায়ন করতে হবে। জরাঝির্ন ও মেয়াদ উর্ত্তীন বা ইঞ্জিন চালিত নৌকা জেটি ঘাট থেকে প্রত্যাহার করতে হবে। এবং দক্ষ ও প্রশিক্ষণ প্রাপ্ত ড্রাইভার দিয়া যাথায়াতের ব্যবস্থা নিশ্চিত করতে হবে। রাতে চলাচল করা বোড গুলিতে সিগন্যাল লাইটের ব্যবস্থা করতে হবে এবং পারাপারের উভয় পাশে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করতে হবে। পারাপারের সময় অতিরিক্ত টোল আদায় পরিমাপ যন্ত্র স্থাপন ও টোল আদায়ের রশিদ দিতে হবে। সেতু স্থাপন বিলম্ব হইলে ফেরি পারাপারের ব্যবস্থা করতে হবে। মহেশখালী কক্সবাজার নৌ পথে নৌ পুলিশের ব্যবস্থা থাকতে হবে। নৌ র্দূঘটনায় সাগরে কোন মানুষ ডুবে গেলে সাথে সাথে প্রশাসনের সহায়তায় ঘাট কর্তৃপক্ষের মাধ্যমে দ্রুত উদ্ধারের ব্যবস্থা করতে হবে। উভয় পারাপারের পার্শ্বে সেনিটেশনের ব্যবস্থা নিশ্চিত করতে হবে। 

Post a Comment

Previous Post Next Post