সাংবাদিক সৈয়দুল কাদের কালামার ছড়া দাখিল মাদ্রাসার ফের সভাপতি


কালারমার ছড়া।।
কালারমার ছড়া শাহ মজিদিয়া দাখিল মাদ্রাসা পরিচালনা কমিটির মেয়াদ শেষ হওয়ায় স্থানীয় বাসিন্দা ও সিনিয়র সাংবাদিক সৈয়দুল কাদেরকে ফের মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি করে পত্র দিয়েছে মাদ্রাসা শিক্ষাবোর্ড। পূর্বের মেয়াদেও তিনি মাদ্রাসাটির পরিচালনা কমিটির সভাপতি ছিলেন। মি. কাদের জাতীয় দৈনিক ভোরের কাগজ এর কক্সবাজার জেলা প্রতিনিধি, দৈনিক কক্সবাজারের সিনিয়র প্রতিবেদক ও মহেশখালীর সব খবর এর বিশেষ প্রতিবেদক। 

জানাগেছে -কালারমার ছড়ার অগ্রগণ্য শিক্ষা প্রতিষ্ঠান কালারমার ছড়া শাহ মজিদিয়া বালিকা দাখিল মাদ্রাসা প্রতিষ্ঠার পর থেকে মহেশখালীতে একটি ভালো মানের নারী শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে অবদান রেখে যাচ্ছে। এ শিক্ষা প্রতিষ্ঠানকে আরও গতিশীল ও উন্নত পরিচালনার জন্য সম্প্রতি উদ্যোগ নেন প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা। তারা সিদ্ধান্ত নেন এলাকা অন্য একটি প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠানের প্রাক্তন শিক্ষক ও বর্তমান মূল ধারার সাংবাদিক স্থানীয় বাসিন্দা সৈয়দুল কাদেরকে এ মাদ্রাসাটির পরিচালনা পরিষদের সভাপতি করার। সে মতে তারা সর্বসম্মতিক্রমে তাকে সভাপতি করার সিদ্ধান্ত নিয়ে বিষয়টি প্রস্তাব আকারে মহেশখালী-কুতুবদিয়া আসনের এমপি আলহাজ্ব আশেক উল্লাহ রফিককে জানান। এমপির নির্দেশনা মত সৈয়দুল কাদেরকে সভাপতি করে বাংলাদেশ মাদ্রাস শিক্ষা বোর্ডে কমিটি রূপরেখা পাঠান মাদ্রাসা কর্তৃপক্ষ। শিক্ষা বোর্ড বিষয়টি বিবেচনা করে মাদ্রাসা পরিচালনার নতুন কমিটি অনুমোদন করেন। সে অনুযায়ী গত ৯ আগস্ট শিক্ষা বোর্ড থেকে একটি চূড়ান্ত অনুমোদনপত্র পাঠানো হয় মহেশখালীতে। পত্রমূলে জানাগেছে ৯ আগস্ট থেকে তিনি মাদ্রাসাটির নতুন সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ৬ মাস মেয়াদে এ কমিটি অনুমোদন হয়েছিল। সে অনুপাতে চলতি মাসের ৯ জানুয়ারি কমিটির মেয়াদ শেষ হওয়ার কথা। পরে বিষয় বিবেচনায় মাদ্রাসা শিক্ষাবোর্ড -করোনাকালে পরবর্তি নির্দেশনা না দেওয়া পর্যন্ত তাকে সভাপতির দায়িত্ব অর্পণ করে পুণঃ পত্র দেন। 

সৈয়দুল কাদের মহেশখালী উপজেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক। এছাড়াও তিনি কক্সবাজার প্রেস ক্লাব ও কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সদস্য। শুরু থেকে তিনি আলহাজ্ব আশেক উল্লাহ রফিক এমপি'র প্রেস সহকারী হিসাবেও দায়িত্ব পালন করছেন। 

এক প্রতিক্রিয়ায় সাংবাদিক কাদের বলেন -দেশের শিক্ষাবান্ধব মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার অত্যন্ত আস্থাভাজন পরিচ্ছন্ন সাংসদ আলহাজ্ব আশেক উল্লাহ রফিক'র নেতৃত্বে মহেশখালী-কুতুবদিয়ার প্রায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে উন্নয়নের ছোঁয়া লেগেছে। উক্ত শিক্ষা প্রতিষ্ঠানকে উন্নয়নের ধারায় শামিল রেখে শিক্ষা কার্যক্রমকে এগিয়ে নেওয়াই প্রধান লক্ষ‍্য। মাননীয় সংসদ সদস্য আলহাজ্ব আশেক উল্লাহ রফিক ও মাদ্রাসা সুপার, শিক্ষকবৃন্দ এবং সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সকলের সহযোগিতা কামনা করেছেন তিনি। আগামীতে কালারমার ছড়ার এ শিক্ষা প্রতিষ্ঠানটিকে উপজেলার একটি আইডল নারী শিক্ষা কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠা করতে কাজ করে যাবেন বলেও জানান তিনি।


Post a Comment

Previous Post Next Post