Advertisement


মহেশখালীতে গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট এর উদ্যোগে পরিবেশ দিবসের বর্ণাঢ্য আয়োজন


নিজস্ব বার্তা পরিবেশক।।
মহেশখালীতে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। ৫ জুন গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট মহেশখালী শাখার আয়োজনে দিবসটি পালিত হয়। বর্ণাঢ্য র‌্যালী, রচনা লেখা প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন -পৃথিবীতে প্রাণের অস্থিত্ব টিকিয়ে রাখতে পরিবেশের সাথে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখা অত্যন্ত জরুরী । মানুষসহ সব প্রাণের অস্থিত্ব পরিবেশের উপরই নির্ভরশীল । কারণ পরিবেশই প্রাণের ধারক ও বাহক । তাই ঝুঁকিপূর্ণ পরিবেশ প্রাণের অস্থিত্বের পক্ষে হুমকি । মানুষ যেমন তার প্রয়ােজনে পরিবেশকে নিজের উপযােগী করছে ; ঠিক তেমনি সভ্যতার ক্রমবিবর্তনের সাথে সাথে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতিতে মানুষ এমন পর্যায়ে পৌঁছেছে , যেখানে পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে প্রাণের অস্থিত্ব ক্ষতির সম্মুখীন হচ্ছে । জনসংখ্যা বৃদ্ধি , অসচেতনতা এবং অপরিকল্পিত পরিকল্পনা পরিবেশ দূষণের অন্যতম কারণ । তাই বর্তমান প্রেক্ষাপটে পরিবেশ রক্ষা ও সংরক্ষণ করা সকলের নৈতিক দায়িত্ব । কারণ পরিবেশ সংকটের এই দায় সমগ্র মানব জাতির ।

ভবিষ্যত প্রজন্মের জন্য পৃথিবীতে সুস্থভাবে প্রাণের অস্থিত্ব টিকিয়ে রাখতে পরিবেশ সংরক্ষণ করা অত্যন্ত জরুরী হয়ে পড়েছে ।

শনিবার বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে মহেশখালী উপজেলা পরিষদ মিলনায়নে সকাল সাড়ে ১১ টায় গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট মহেশখালী শাখার আয়ােজনে বিশাল এক র‌্যালী অনুষ্টিত হয় । এতে উপজেলার সকল ইউনিয়নের সভাপতি-সম্পাদকসহ সকল সদস্যগণ অংশ গ্রহন করে উপজেলা বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষ উপজেলা মিলনায়নে এক আলােচনা সভা অনুষ্টিত হয় ।

এতে সভাপতিত্ব করেন উপজেলা গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট মহেশখালী শাখার সভাপতি দিনুর আলম । উপজেলা শাখার সাংস্কৃতি বিষয়ক সম্পাদক সৈয়দ সাফাওয়া সজিবের পরিচালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন এনভায়রনমেন্ট মুভমেন্ট কক্সবাজার জেলা শাখার সভাপতি মােস্তফা আনােয়ার চৌধুরী , বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহেশখালী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গিয়াস উদ্দিন চৌধুরী, সাংবাদিক ফরিদুল আলম দেওয়ান ও প্রধান শিক্ষক সুভাষ চন্দ্র দত্ত ।

এছাড়া বক্তব্য রাখেন অত্র সংগঠনের মাতারবাড়ি শাখার সভাপতি এনামুল হক, সাধারণ সম্পাদক মাে : সুজাত, বড় মহেশখালী শাখার সভাপতি রাশেদ খান মেনন, সাধারন সম্পাদক বীন সামাদ, শাপলাপুর শাখার সভাপতি সােহেল মাে. মামুন, সাধারন সম্পাদক হুমায়ুন কবির নিলয়, কুতুবজোম শাখার সভাপতি সরওয়ার কামাল, সাধারণ সম্পাদক নুরুল আলম ও মুসফিক আনােয়ারসহ অনেকেই উপস্থিত ছিলেন।

আলােচনা সভার শেষে পরিবেশ দিবসের উপর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহনে অনুষ্ঠিত প্রতিযােগিতায় রচনা, চিত্রঅংকনসহ বিভিন্ন ক্যাটাগরীতে ৯ জনকে পুরস্কার ও সাটিফিকেট, ক্রেন্ট ও বই প্রদান করেন অতিথিরা ।