Advertisement


মহেশখালীতে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী উদযাপন সম্পন্ন


নিজস্ব প্রতিবেদক।। সারাদেশের মতো কক্সবাজারের মহেশখালীতে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী ২০২২ সম্পন্ন হয়েছে। গত ১৬ ফেব্রুয়ারি (বুধবার) সকাল ১০টা থেকে সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় মহেশখালী উপজেলা প্রাণিসম্পদ ও ভেটেরিনারি হাসপাতাল চত্বরে প্রাণিসম্পদ প্রদর্শনী ২০২১ শুভ উদ্বোধন করা হয়েছে। এ সময় এক বর্ণাঢ্য প্রাণীসম্পদ প্রদর্শনিও সম্পন্ন হয়।

মহেশখালী উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা নন্দন কুমান চন্দ এর সভাপতিত্বে এ আয়োজনে উপস্থিত ছিলেন মহেশখালী উপজেলা প্রকৌশলী সবুজ কুমার, উপজেলা নির্বাচন কর্সকর্তা বিমলেন্দু কিশোর পাল, উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুর রহমান, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ভবরঞ্জন দাশ, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ অন্যরা।

এ সময় প্রদর্শনী উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা বলেন -প্রাণীখামার করলে যেমন লাভবান হওয়া যায় তেমনি আত্মকর্মসংস্থানের সৃষ্টি হয়। প্রদর্শনীতে স্টলগুলোতে বিভিন্ন ধরনের পশুুুুপাখিসহ বিভিন্ন প্রকার প্রাণী প্রদর্শিত হয়। অনুষ্ঠান শেষে অতিথিরা স্টল পরিদর্শন করেন।

প্রদর্শনীতে আসা তরুণ খামারি জাহেদুল ইসলাম শফি জানান- তার একাধিক খামার রয়েছে, প্রাণিসম্পদ অফিসের সহযোগিতায় তিনি খামার করে বেশ লাভবান হয়েছেন। এ ধরণের আয়োজন দেখে তিনি বেশ মুগ্ধ বলে জানান।

পরে প্রদর্শনীতে অংশ নেওয়া খামারিদের বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কৃত করা হয়। একই সাথে অংশ নেওয়া প্রায় প্রতিজন খামারিকে সান্তনা পুরস্কার দেওয়া হয়। অংশগ্রহণকারীদের জন্য ছিলো মধ্যাহ্নভোজের ব্যবস্থাও।

মহেশখালী উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা নন্দন কুমান চন্দ বলেন- তার সব সময় চায় খামারিদের সব ধরণের সহযোগিতা করতে। মহেশখালীতে খামার প্রবনতা সন্তোষজনক উল্লেখ করে তিনি বলেন-প্রদর্শনী বিভিন্ন খামারিরা তাদের লালন-পালন করা পশু পাখি নিয়ে অংশগ্রহণ করেছেন।

সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর সহযোগিতায় এ আয়োজন সম্পন্ন হয়।