Advertisement


কুতুবজোমে একটি এতিমখানা বন্ধে ষড়যন্ত্রে মেতেছে স্থানীয় একটি চক্র, সিসি ক্যামেরা চুরি

সব খবর রিপোর্ট।। মহেশখালীর কুতুবজোম ইউনিয়নে দীর্ঘদিন আগে গড়ে ওঠা একটি এতিমখানা বন্ধ করে দিতে স্থানীয় একটি চক্র উঠেপড়ে লেগেছে বলে সূত্রের অভিযোগ। চক্রটি এ এতিমখানা বন্ধ করতে একের পর এক ষড়যন্ত্র করে যাচ্ছে বলে অভিযোগে প্রকাশ। সর্বশেষ তাদের অপরাধ বাধাহীন করতে এতিমখানাটির সিসি ক্যামেরা চুরি করে নিয়ে গেছে এ চক্রটি।

সূত্রের অভিযোগ থেকে জানা যায়- কুতুবজোম আলিয়া এতিমখানা ও হেফজখানা নামের এ প্রতিষ্ঠানটি ১৯৮২ সালে প্রতিষ্ঠা করেন স্থানীয় ধর্মপ্রাণ মুসল্লি হাজী আলি চাঁন। তার মৃত্যৃর পর গত ৪০ বছর ধরে তার ভাই, স্ত্রী ও সন্তানরা নানা কষ্টে এ এতিমখানাটি পরিচালনা করে আসছিল। গত কয়েক বছর আগে প্রতিষ্ঠাতা হাজী আলি চাঁন এর সন্তানরা পড়ালেখা ও সাংসারিক কাজে এলাকার বাইরে অবস্থান করলে এতিমখানা ও হেফজখানাটি দেখাশোনার জন্য মৌখিক দায়িত্ব দেন তাদের নিকট আত্মীয় জনৈক জাহাঙ্গীর আলমকে। অভিযোগ রয়েছে এক পর্যায়ে এ জাহাঙ্গীর আলম এতিমখানা ও হেফজখানার নামে নানা বাণিজ্য শুরু করে, বিভিন্ন স্থান থেকে চাঁদা ও অনুদান নিয়ে তা আত্মসাৎ করতে থাকে। তাছাড়া এতিমখানাটির নামে থাকা বিভিন্ন দোকান ভাড়া দিয়ে মোটা অংকের সালামি ও ভাড়ার টাকা আত্মসাৎ করতে থাকে। এরইমেধ্যে এতিমখানাটির একটি করুণ অবস্থা সৃষ্টি হয়। যথাযথ ব্যবস্থাপনা ও পরিচালনার অভাবে তা অনেকটা বিলুপ্তির পথে চলে যেতে বসে। 

এ অবস্থায় মাদ্রাসাটির প্রতিষ্ঠাতার সন্তান হাফেজ মোর্শেদুল ইসলাম চট্টগ্রামের চাকরি ছেড়ে দিয়ে মহেশখালী চলে আসেন এবং এতিমখানাটির হাল ধরেন। তিনি উদ্যোগী হয়ে কুতুবজোম আলিয়া এতিমখানা ও হেফজখানা এবং তৎসংলগ্ন মসজিদ পরিচালনার জন্য আলাদা কার্যকরী কমিটি গঠন করে সুন্দর ভাবে প্রতিষ্ঠান পরিচালনা করে আসছিল। অভিযোগ রয়েছে- এরই মধ্যে সেই জাহাঙ্গীর আলম তার দলবল নিয়ে প্রতিষ্ঠানটির ক্ষতি করতে নানা অপতৎপরতা শুরু করেন। তার এ কাজে সহায়ক হিসেবে যোগ দেন স্থানীয় ইউপি মেম্বার জয়নাল আবেদীন। তাদের সমন্বয়ে ১০-১২ জনের একটি সমন্বিত চক্র প্রতিষ্ঠানটি স্থায়ী ভাবে বন্ধ করে দিতে নানা অপ-তৎপরতা শুরু করে। দফায় দফায় হামলা করে প্রতিষ্ঠান পরিচালকসহ অনেককে আহত করে, ভয়ভীতি দেখিয়ে প্রতিষ্ঠানের ছাত্র-শিক্ষকদের এলাকাছাড়া করার তৎপরতা চালায়। সর্বশেষ গত একদিন আগে এতিমখানায় স্থাপন করা সিসিটিভি ক্যামেরাগুলোও চুরি করে নিয়ে যায় বলে অভিযোগে প্রকাশ। 

এ বিষয়ে জানতে চাইলে প্রতিষ্ঠানটির পরিচালক হাফেজ মোর্শেদুল ইসলাম বলেন- তার বাবার প্রতিষ্ঠা করা এ প্রতিষ্ঠানটি এক পর্যায়ে ধ্বংস হয়ে যেতে বসেছিল, তিনি চট্টগ্রাম থেকে এসে প্রতিষ্ঠানের হাল ধরেন এবং বিপুল অর্থ ব্যয় করে প্রতিষ্ঠানের অবকাঠামোর উন্নয়ন ঘটান। এরই মধ্যে এলাকার অপরাধী, মাদক-সন্ত্রাসীরা যূথবদ্ধ হয়ে প্রতিষ্ঠানটি ধ্বংস করার নানা পাঁয়তারা শুরু করেছে বলে জানান তিনি। এ নিয়ে তিনি প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেন।