Advertisement


চট্টগ্রাম বিভাগে কালারমার ছড়াই একমাত্র মডেল ইউনিয়ন হবে

বন্যা ও ঘূর্ণিঝড় প্রবণ এলাকায় দুর্যোগ সহনশীল মডেল ইউনিয়ন রুপান্তর বিষয়ে কর্মশালায় বক্তারা


আবুল বশর পারভেজ ও আল জাবের।। সারাদেশে ৫টি ইউনিয়ন পরিষদকে মডেল ইউনিয়ন হিসাবে রুপান্তর করবে সরকার। এই কর্মসূচির আওতায় চট্টগ্রাম বিভাগে শুধু কালারমার ছড়া ইউনিয়নকে মডেল ইউনিয়ন করা হবে। এ মডেল ইউনিয়ন বাস্তবায়নের লক্ষ্যে সরকারের দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের আয়োজনে কালারমার ছড়া ইউনিয়ন পরিষদে অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী কর্মশালায় বক্তরা এ কথা বলেন।

বুধবার সকাল সাড়ে ১০ টায় কালারমার ছড়া ইউনিয়ন পরিষদ হলরুমে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহা-পরিচালক মো: আতিকুল হক, বিশেষ অতিথি ছিলেন সিপিপির ডিরেক্টর আহমেদুল হক, মহেশখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ শরীফ বাদশা, মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ইয়াছিন, কক্সবাজার জেলা ডিআরআরও জাহাঙ্গীর আলম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম, কালারমার ছড়া ইউপি চেয়ারম্যান তারেক বিন ওসমান শরীফসহ অন্যরা।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করে স্বাগত বক্তব্য রাখেন সিইজিআইএস এর সিনিয়র স্পেশালিস্ট ড. ফারহানা আহমেদ, দলীয় কাজের ব্যাখ্যা করেন শিফুদ্দিন মাহমুদ, সিপিপির মহেশখালী উপজেলা টিম লিডার ডাঃ ওসমান সরওয়ার প্রমুখ। উপস্থিত স্থানীয় বিভিন্ন শ্রেনীপেশার লোকজনের কাছ থেকে মডেল ইউনিয়নে রুপান্তর করতে গঠিত ৫টি গ্রুপের কার্যক্রম পরিচালনা করেন সিইজিআইএস এর মোঃ মনিরুল সলাম মানিক, অমিত দত্ত, এস. অ. এম. নাজমুল তালুকদার, মোঃ নাজমুস সায়াদাত, মোঃ মেসকাতুল ইসলাম। এ সময় উপজেলা প্রসাশনের বিভিন্ন দপ্তরের প্রধানগন উপস্থিত থেকে মডেল ইউনিয়ন রুপান্তর করতে স্ব স্ব দপ্তরের আওতায় বাস্তবায়ন যোগ্য একাধিক দাবি ও পরামর্শ প্রধান করেন।

অবকাঠামোগত উন্নয়নে বিভিন্ন মৌজায় একাধিক ব্রিজ, কালভার্ট, সড়ক, ড্রেইন, গভীর নলকূপ, মৎস্য অবতরণ কেন্দ্র, বরফ মিল, দূর্যোগকালীন পশু-পাখি নিরাপদ আশ্রয়স্থল তৈরী, ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল স্থাপন, একটি কলেজ ও একটি বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠা, পর্যাপ্ত বিদ্যুৎ ব্যবস্থা, কৃষিপন্য বিপনন কেন্দ্র, টেকসই বেড়িবাধ নিমার্ণসহ একাধিক প্রস্তাবনা পেশ করেন।

প্রধান অতিথি আগামী ১ বছরের মধ্যে প্রস্তাবিত কাজের চূড়ান্ত সিন্ধান্তক্রমে সকল দপ্তরের মাধ্যমে মডেল ইউনিয়নে রুপান্তরের ঘোষনা দেয়। চলতি বছরের সেপ্টেম্বর মাসে অনুষ্ঠানিকভাবে মডেল ইউনিয়নের রুপান্তরের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করা হবে বলে জানায়।

এদিকে এক প্রতিক্রিয়ায় কালারমার ছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তারেক বিন ওসমান শরীফ মহেশখালীর সব খবরকে বলেন- দ্রুত সময়ের মধ্যে মডেল ইউনিয়নের উন্নয়ন কাজ শুরু হবে। তিনি প্রধানমন্ত্রীসহ সরকারের সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ প্রকাশ করেন। একইসাথে তিনি এলাকাবাসীর সার্বিক সহয়তা কামনা করেন।

মডেল ইউনিয়ন বাস্তবায়ন হলে কালারমার ছড়ার সামগ্রিক দৃশ্যই বদলে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।