Advertisement


নিজের কাজ ছাড়া অন্যের কাজ নিয়ে মহেশখালী ভূমি অফিসে ঘুরলেই গ্রেফতার


রকিয়ত উল্লাহ।।
মহেশখালী উপজেলা ভূমি অফিসে নিজ কাজ ছাড়া অন্য ব্যক্তির কাজ করতে কেউ অফিসে ঘুরলেই ভ্রাম্যমান আদালতের মাধ্যমে আইনের আওতায় আনা হবে বলে বিজ্ঞপ্তি টাঙিয়ে দেওয়া হয়েছে।


১৮ জানুয়ারি মহেশখালী উপজেলার সহকারী কমিশনার(ভূমি) সাইফুল ইসলাম স্বাক্ষরিত এমন বিজ্ঞপ্তিটি মহেশখালী উপজেলা ভূমি অফিসের নোটিশ বোর্ডে টাঙানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- "মহেশখালী উপজেলা ভূমি অফিসে নিজ নিজ কাজ ছাড়া অন্য কেহ কাজ নিয়ে আসলে অবিলম্বে গ্রেপ্তার করে মোবাইল কোর্টের মাধ্যমে আইনের আওতায় আনা হবে। এছাড়াও ভূমিসেবা গ্রহিতাগণ কেহ দালাল/প্রতারককে কাজ না দিতে বলা হয়েছে এবং দিলেও কর্তৃপক্ষ জড়িত থাকবে না" বলা হয়েছে।

এমন বিজ্ঞপ্তি দেওয়ার বিষয়টি জানাজানি হলে দালালদের মাথায় হাত পড়লেও সাধারণ মানুষের প্রশাংসা পাচ্ছেন মহেশখালী উপজেলার সহকারী কমিশনার(ভূমি) সাইফুল ইসলাম। সাধারণ ভূমিসেবা গ্রহিতারা এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। এবার অন্ততঃ দালালের হয়রানি থেকে রেহাই পাবেন বলে মনে করছেন তারা।

এদিকে করোনার কারণে সেবা কিছুটা বিঘ্ন হলেও ভূমিসেবা গ্রহিতাদের সুবিধার কথা চিন্তা করে ২৮ দিনের ভেতর নামজারি সম্পন্ন করার বিষয়ে মহেশখালী ভূমি অফিস থেকে শিগগিরই একটি ঘোষণা আসবে বলেও তথ্য পাওয়া গেছে।

ভূমি অফিস সূত্রে জানা গেছে -যারা দীর্ঘ দিন ধরে দালালদের কাছে বিভিন্ন ফাইল জমা দিয়ে সেবা পাচ্ছেন না এবং ভূমি অফিসের যে সব পুরোনা মামলা না মঞ্জুর করা হয়েছে তারা যেন পুনরায় সকল নথিপত্র জমা দিয়ে আবেদন করেন। এ আবেদন জমা দেওয়ার ২৮ কর্ম দিবসের মধ্যেই নামজারি করার সুযোগ রয়েছে। বিষয়টি স্পষ্ট এবং এ বিষয়ে কাউকে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানান ভূমি অফিসের উর্ধ্বতন সূত্রটি।

এ বিষয়ে জানতে চাইলে -মহেশখালী উপজেলা সহকারী কমিশনার(ভূমি) সাইফুল ইসলাম জানান- মূলতঃ দাললদের দৌরাত্ম্য কমানোর লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে।  দালাল মুক্ত করে ভূমিসেবা গ্রহিতাকে সেবা দেওয়ার জন্য প্রস্তুত উপজেলা ভূমি অফিস। যারা অযথা অন্যের কাজ নিয়ে ভূমি অফিসে আসবে তাদেরকে আইনের আওতায় আনা হবে বলেও জানান তিনি।