Advertisement


মহেশখালীতে প্রশাসনের নিষেধকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ১৪৪ ধারা ভেঙ্গে বাড়ি নির্মাণ


ফারুক ইকবাল।। মহেশখালী উপজেলার ধলঘাটা ইউনিয়নে জনৈক আজিজুল হক ও তার লোকজন কর্তৃক ১৪৪ ধারা ভঙ্গ করে জমি দখল ও বসতবাড়ি নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে ধলঘাটা ইউনিয়নের উত্তর সুতিয়ার ডেইল গ্রামে।

জানা গেছে- উত্তর সুতরিয়া এলাকার মৃত জায়নাল আবেদীনের স্ত্রী (মামলার বাদি) নুর জাহান একই এলাকার মৃত মিয়া  হোছনের পুত্র রফিক উদ্দিন এর কাছ থেকে গত ১৯৯৩ সালের ৬ সেপ্টেম্বর ১৪১৪ নম্বর দলিল মূলে ৯শতক জায়গা ক্রয় করেন। যার বিএস খতিয়ান নম্বর-১০৭৭। কিন্তু বিক্রেতা রফিক উদ্দিনের ভাই  মৃত নজির আহমদ এর ছেলে আজিজুল হক মাস্তান প্রকৃতির লোকসহ হাতে লাঠি ছোড়া, দা, কোদালসহ নানাজাতীয় দেশীয় অস্ত্রসস্ত্র নিয়ে জোর পুর্বক এ জমিতে প্রবেশ করে ঘরবাড়ি ভাংচুর করে জমি দখলে নেয়ার চেষ্টা করে। পরে গত ২০২২ সালের ২৮ ডিসেম্বর বাদি আইনের প্রতি শ্রদ্ধা দেখিয়ে বিবাদীদের বিরুদ্ধে ফৌজদারী কার্য্যবিধি দন্ড আইনে আদালতে ১৪৪ ধারা মোতাবেক নিষেধাজ্ঞার জন্য আবেদন করেন। আবেদনের ফলে আদালত ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা আদেশ দেন। যার পিটিশন নম্বর ৪২৬৩/২০২২। তারিখ ২৮/১২/২০২২।

পরে আদালত থেকে নোটিশ আসার পর মহেশখালী থানা পুলিশ (মাতারবাড়ি পুলিশ ফাঁড়ির) এসআই রিয়াজ সশরীরে গিয়ে উক্ত জমিতে কাজ না করতে বিবাদী মৃত নজির আহমদের পুত্র আজিজুল হককে  নিষেধ করেন। পরে তা অমান্য করে বর্তমানে সন্ত্রাসীদের জড়ো করে এই জমি দখলে নিয়ে নিজেদের ঘরবাড়ি নির্মান করে চলছে।

এ বিষয়ে স্থানীয় বাসিন্দা আব্দু শক্কুর, আব্দুল মান্নান, ছৈয়দ আকবর, নাছির উদ্দীন কোম্পানি, আব্দুল জব্বরসহ আরোও অনেকে বলেন- আজিজুল হক মূলতঃ জোরপূবর্ক জমি দখল করে ঘর নির্মাণ করতেছে। বাদি নুর জাহানের পক্ষে নুরুল আবছার বলেন- আমরা দীর্ঘদিন ধরে কেনা জমিতে শান্তিপূর্ণভাবে ভোগ দখল করে আসছি। জায়নাল আবেদীনের স্ত্রী বাদি নুর জাহান বেগম বলেন- আমার ক্রয়সূত্রে এবং রেকর্ডভুক্ত জমিতে আজিজুল হক বেআইনি ভাবে জোরপুর্বক জবরদখল করে জমিতে অবৈধ ভাবে প্রবেশ করে বাড়ি নির্মাণ করতেছে। উক্ত জমিতে ১৪৪ ধারা নোটিশ জারির হওয়ার পরেও আমাদের ভোগদখলীয় ৬২ শতক জমি থেকে ৫ শতক জমিতে বিক্রেতা রফিক উদ্দিনের ভাইয়ের ছেলে আজিজুল হক বিনা কারণে জোর জবর দখল করে নিজেদের ঘরবাড়ি নির্মাণ করছে। তিনি এ নিয়ে প্রশাসনের সহয়তা কামনা করেন।

মাতারবাড়ি পুলিশ বিটের ইন-চার্জ এসআই হাসান মাহমুদ বলেন- আজিজুল হক আদালতের আদেশ ও আইন অমান্য করে অন্যায় ও অবৈধভাবে জমি দখল করেছে। ইতোমধ্যে বিটের এসআই রিয়াজ ২বার সরেজমিনে কাজ না করার জন্য নিষেধ করে এসেছেন। মাতারবাড়ি থেকে ধলঘাটা দূর্গম হওয়ায় পুলিশ ঘটনাস্থলে পৌঁছানোর আগেই তারা পালিয়ে যায়।