আমরা মহেশখালীর কথা বলি..

যে ধরনের বন্ধু এড়িয়ে চলবেন - মহেশখালীর সব খবর

⬤ আমাদের নতুন ওয়েবসাইটে স্বাগতম। ⬤ আমাদের ওয়েবসাইট www.moheshkhalirsobkhabor.com ⬤ ফেসবুক ফেইজ www.facebook.com/m.sobkhabor ⬤ ইউটিউব চ্যানেল www.YouTube.com/Sobkhabor24x7 ⬤ ফেসবুক গ্রুপ www.facebook.com/groups/m.sobkhabor ⬤

যে ধরনের বন্ধু এড়িয়ে চলবেন


যেসব বন্ধুর সাথে প্রতিনিয়ত সময় কাটাচ্ছেন, তাদের সবাই কি আপনার প্রকৃত বন্ধু বা শুভাকাঙ্ক্ষী? আপনার বন্ধু তালিকায় এমন অনেক বন্ধুই হয়তো আছে, যারা আপনার অনুপস্থিতিতে আপনার সম্পর্কে নেতিবাচক কথা বলে! এমন ক্ষতিকর বন্ধুর কাছ থেকে দূরেই থাকতে হবে আপনাকে। জেনে নিন কোন ধরনের বন্ধুর সংসর্গ ত্যাগ করা ভীষণ জরুরি।  

সুবিধাবাদী বন্ধু

আপনার বন্ধু তালিকায় এমন একাধিক বন্ধুকে হয়তো পেয়ে যাবেন, যারা মূলত স্বার্থের জন্যই আপনার সাথে সম্পর্ক বজায় রাখছে। দেখা যায় এদের নিয়ে কোথাও খেতে বসলে সব সময় আপনাকেই খাবারের বিলটা হয়তো দিতে হচ্ছে। তার ওয়ালেট সাথে নেই বা বেশ সংকটে দিন কাটছে, এ ধরনের অজুহাত এ ধরনের বন্ধুরা দেয় বেশি। এমন বন্ধুর কাছ থেকে দূরত্ব বজায় রাখাই বুদ্ধিমানের কাজ।

কথা না রাখা বন্ধু

কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা, গেট টুগেদার বা পিকনিকে উপস্থিত থাকার আশ্বাস দিলেও শেষ মুহূর্তে কথা রাখতে পারে না কেউ কেউ। এরা আপনার সময়ের মূল্য দিতে পারে না বেশিরভাগ সময়। আপনাকে স্বতঃস্ফূর্তভাবে আশ্বাস দিলেও পরবর্তীতে যেতে না পেরে ঘুম থেকে উঠতে না পারা, মিটিংয়ে ব্যস্ত থাকার মতো খোঁড়া সব অজুহাত দেখাতে পারে।

প্রতিযোগী বন্ধু

ক্যারিয়ার বর্ণিল করতে যে কেউ কঠোর পরিশ্রম করতে পারেন। তবে আপনার কাছেরই কিছু বন্ধু থাকতে পারে, যারা সবসময় অসুস্থ প্রতিযোগিতা করে আপনার বা অন্য বন্ধুর থেকে এগিয়ে থাকার জন্য। এ ধরনের বন্ধুর কাছ থেকে দূরে থাকুন।

হতাশায় ভোগা বন্ধু

সবার জীবনেই খারাপ সময়, হতাশা আসে কোনও না কোনও সময়। তবে আপনার বন্ধুদের মাঝে এমন কেউ কেউ থাকতে পারে, যারা তাদের পরিস্থিতির জন্য ভাগ্য পাল্টানোর কোনও উদ্যোগ না নিয়ে সব সময় নিজের ভাগ্যকে দুষে যান। এ ধরনের বন্ধুর সাথে থাকলে আপনার মধ্যেও নেগেটিভিটি চলে আসতে পারে। তাই এমন হতাশায় ভোগা বন্ধুর কাছ থেকে দূরে থাকাই ভালো।

অযাচিত বন্ধু

কিছু মানুষ আছে যারা আপনার সত্যিকারের বন্ধু না হলেও তার কথাবার্তায় বা আচরণে আপনার কাছের বন্ধু হিসেবে নিজেকে দাবি করে। কোনও উদ্দেশ্য চরিতার্থ করতেই তারা এমনটা করে। নিজের স্বার্থ ফুরিয়ে গেলে তারা হয়তো পরে আপনাকে চিনবেই না।

আবেগতাড়িত বন্ধু

কিছু বন্ধু আছে যারা সবসময় আপনার উপর অতিরিক্ত আবেগতাড়িত হয়ে পড়ে। এরা মানসিকভাবে আপনাকে সব সময় আঁকড়ে রাখতে চায়। তাই আপনার পার্টনার বা অন্য কোনও বন্ধুর সাথে আপনাকে দেখলে নিরাপত্তাহীনতায় ভোগে। এ ধরনের বন্ধুর কাছে দূরে থাকাই ভালো।

নিয়ন্ত্রক বন্ধু

কিছু বন্ধু আছে, যারা সবসময় আপনাকে বা অন্য বন্ধুদের চিন্তাধারা, সিদ্ধান্ত এমনকি কাজকর্ম নিয়ন্ত্রণ করতে চায়। এরা সব সময় সুপিরিয়র বা ইন্টেলেকচুয়াল বন্ধুর মতো আচরণ করে। অন্যদের নিয়ন্ত্রণ করতে বা দিক নির্দেশনা দিতেই পছন্দ করে এরা। একটা পর্যায়ে এমন বন্ধুরা আপনার ইচ্ছার বিরুদ্ধে হলেও আপনাকে কোনও কাজ করতে বাধ্য করবে। তাই এসব বন্ধুর কাছ থেকে দূরে থাকুন।

পরচর্চাকারী বন্ধু

কিছু বন্ধু থাকে, যারা সব সময় অন্যদের নিয়ে সমালোচনা বা পরচর্চা করতে পছন্দ করে। এমনকি অন্যদের নিয়ে মিথ্যা/ বানোয়াট গল্প সাজাতেও তাদের জুড়ি নেই। আপনার পেছনে ছুরি বসানোর কাজটিও তারা ভালোভাবে করে যায়। এদের কাছ থেকে দূরে থাকুন।


তথ্যসূত্র: বাংলা ট্রিবিউন

No comments

Powered by Blogger.