Advertisement


নতুনরূপে যাত্রা শুরু করেছে মহেশখালী কে.জি এন্ড প্রি-ক্যাডেট স্কুল, ভর্তি চলছে


নিজস্ব প্রতিবেদক।। মহেশখালী কে.জি এন্ড প্রি-ক্যাডেট স্কুলে ২০২৩ শিক্ষাবর্ষে প্লে শ্রেণি হতে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত  সীমিত আসনে ভর্তি চলছে। ব্যতিক্রমধর্মী উদ্যোগে দক্ষ, মানবিক ও যুগোপযোগী পাঠদানের প্রত্যয়ে নতুন সংযোজনের মাধ্যমে তারা নতুন বছরের পাঠ কার্যক্রম শুরু করতে যাচ্ছে বলে জানা গেছে।

ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাব
বিদেশে উচ্চ শিক্ষার জন্য গমন কিংবা  ভালো চাকরিসহ জীবনের বিভিন্ন প্রয়োজনে ইংরেজি ভাষা জানাটা অপরিহার্য। এই ভাবনা থেকে প্রতিষ্ঠানটি মহেশখালীতে প্রথম ও একমাত্র প্রতিষ্ঠান হিসেবে সবার জন্য বাধ্যতামূলকভাবে চালু করেছে ইংরেজি ভাষা প্রশিক্ষণ কার্যক্রম।

নুরানী ক্লাব
মহেশখালীর সন্তানদেরকে নৈতিক ও ধর্মীয় শিক্ষায় আলোকিত করতে প্রতিষ্ঠানটি চালু করেছে নুরানি ক্লাব। নুরানি প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক দ্বারা সহীহ্ কোরআন, হাদিস ও নামাজ শিক্ষার পাশাপাশি বিভিন্ন দোয়া-দুরুদ, মাসলা-মাসায়েল, আদব-কায়দা ইত্যাদি বিষয়ে শিক্ষা দেয়া হয়।


তাছাড়া প্রতিষ্ঠানটিতে আরবী, ইংরেজি ও বাংলা সুন্দর হাতের লেখা প্রশিক্ষণের ব্যবস্থাও রয়েছে।

একই সাথে হাতে-কলমে কম্পিউটার প্রশিক্ষণের সুযোগ রয়েছে। রয়েছে ডে-কেয়ার সুবিধা। তারা দ্রুত সময়ে বিজ্ঞান ক্লাব প্রতিষ্ঠা করার উদ্যোগ নিয়েছেন বলেও জানা গেছে।

প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা জানিয়েছেন- প্রতিষ্ঠানটিতে অভিজ্ঞ ও দক্ষ শিক্ষকমন্ডলী দ্বারা পাঠদান এবং  দক্ষ পরিচালক দ্বারা নিয়মিত তদারকি করা হয়। চমৎকার লোকেশনে কোলাহল মুক্ত নিরিবিলি শিক্ষা   উপযোগী মনোরম পরিবেশ ও সু-বিশাল মাঠসহ পরিপাটি ক্যাম্পাস রয়েছে তাদের। গড়ে প্রতি ১৫ জন শিক্ষার্থীর জন্য ১ জন করে শিক্ষক রয়েছেন। প্রতিটি ক্লাসে সর্বোচ্চ ৩০ জন শিক্ষার্থী রাখা হয়। পাঠের বেলায় প্রতিটি অধ্যায় শেষে অধ্যায় ভিত্তিক মানোন্নয়ন পরীক্ষা নেওয়া হয়। তাছাড়া নিয়মিত ক্লাস টেস্ট, সাপ্তাহিক, মাসিক এবং ত্রৈমাসিক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের পড়াশুনার মান বৃদ্ধি এবং অভিভাবকগণকে উক্ত ফলাফল যথা সময়ে অবহিত করা হয়। একই সাথে পড়ালেখায় দুর্বল শিক্ষার্থীদের জন্য বিশেষ ক্লাসের ব্যবস্থা করেন তারা।


প্রতিষ্ঠানটির অন্যসব সুবিধার মধ্যে রয়েছে- চিত্রাংকন বিষয়ক ক্লাস, নিয়মিত ক্লাসের পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমের ব্যবস্থা, শিক্ষার্থীদের খেলাধূলার ব্যবস্থা, বার্ষিক শিক্ষা সফর, বার্ষিক ক্রীড়ার আয়োজন, নবীন বরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও কৃতি শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জানা গেছে- মহেশখালীর প্রচীনতম এ কে.জি স্কুলটি এবার নতুন উদ্যমে নতুন নতুন সংযোজনের মাধ্যমে তারের নবতর কার্যক্রম শুরু করেছে।

শিক্ষা প্রতিষ্ঠানটি মহেশখালী পৌর সদরের বাবু দিঘীর দক্ষিণ পাড়ে মহেশখালী পৌরসভা অফিসের সামনে অবস্থিত।

ভর্তি সংক্রন্ত বিস্তারিত তথ্য জানতে- পরিচালক 01877-123232,  প্রধান শিক্ষক 01811-363740 অফিস 01311-109077, 01616-886061 এ সব নম্বরে যোগাযোগ করা যাবে। প্রতিদিন সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত যে কোনো ধরণের যোগাযোগ করা যাবে। তাছাড়া moheshkhalikg@gmail.com এই ই-মেইলের মাধ্যমেও যোগাযোগ রক্ষা করা যাবে।