মাতারবাড়িতে বিল্ডিং কোড অমান্য করে রাস্তার জায়গা দখল করে বহুতল ভবন নির্মাণের অভিযোগ


রকিয়ত উল্লাহ।।

মহেশখালী উপজেলার মাতারবাড়ী  ইউনিয়নের বাংলাবাজারে প্রধান সড়কের পশ্চিম পাশে রাস্তার জায়গা দখল করে বহুতল ভবন নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। এছাড়া বিল্ডিং কোড অমান্য করে তড়িঘড়ি করে দেওয়া রাস্তার ড্রেনের উপরে বহুতল ভবনের বেলখনি সহ অনেকাংশ রাস্তার উপরে এসে ভবন  নির্মাণের অভিযোগও রয়েছে স্থানীয় সৌদি প্রবাসী আবছারের বিরুদ্ধে ।  এতো অভিযোগের পরও ওই ভবনের নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন তিনি। এক প্রভাবশালী মহলের ছত্রছায়া।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার মাতারবাড়ী ইউনিয়নের মাইজপাড়া গ্রামের আবছার নামে এক প্রবাসী মাতারবাড়ী-বাংলাবাজার-সাইরারডেইল  প্রধান সড়কের পাশে কিছু জায়গা ক্রয় করে। সম্প্রতি ক্রয়কৃত ওই জায়গায় বিল্ডিং কোড অমান্য করে ভবন নির্মাণ করে।

কোন প্রকার নিরাপত্তা ছাড়াই বহুতল ভবনের উপরে কাজ করার ফলে সড়কে যে কোন সময়ে ইট,লোহা পড়ে পথচারি লোকজন দূর্ঘটনার শিকার হতে পারে। এছাড়া প্রায় সময় সড়কে লোহা,ইট ও সিমেন্ট ভর্তি গাড়ী রেখে সড়কের পাশে মালামাল রাখার কারনে দীর্ঘজনজট সৃষ্টি হয়।

 ক্রয়কৃত ওই জায়গায় ইমারত নির্মাণ বিধিমালা ১৯৯৬ অনুযায়ী এসব ভবন নির্মাণে শুধু রাস্তার জন্য জায়গা রাখার বিষয়টি থাকলেও এখানে মানা হয়নি কোন প্রকার আইন। তার বিরুদ্ধে আরো অভিযোগ উঠে শুধু মাত্র তার জায়গা বাদে কিছু অংশ তড়িঘড়ি করে ড্রেন নির্মাণ করে। তবে বিল্ডিং কোড অমান্য করে ভবন নির্মাণ করে। অভিযোগ উঠেছে কোনো প্রকৌশলীর নকশা ছাড়াই বিল্ডিংটি নির্মাণ করা হচ্ছে।

এ ব্যাপারে নির্মিতব্য ভবনের মালিক মো.  আবছারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান,আমি বিল্ডিং কোড বা আইন বুঝি না

নিজের জায়গার উপর ভবন নির্মাণ করতেছি।এখানে কোন ড্রেনের জায়গা দখল করে ভবন নির্মাণ করতেছি না বলে সংযোগ কেটে দিন।

মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মাহাফুজুর রহমান জানান, এ ব্যাপারে স্থানীয় তহসিলদার ও চেয়ারম্যান থেকে খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন।

Post a Comment

Previous Post Next Post