আমরা মহেশখালীর কথা বলি..

দখলমুক্ত হলো মহেশখালীর পাহাড়ের এক একর খাস জমি - মহেশখালীর সব খবর

দখলমুক্ত হলো মহেশখালীর পাহাড়ের এক একর খাস জমি


এ এম হোবাইব সজীব।।

কক্সবাজারের মহেশখালী উপজেলার শাপলাপুর বনবিটের আওতাধীন অবৈধভাবে সরকারী পাহাড়ী খাস জমি দখল করে নিচ্ছে ভূমিখেকোরা। স্থানীয় দালাল চক্রের সহাতায় খাস জমি দখল করে বছরের পর বছর ভোগ করছে ভূমিখেকোরা। এভাবে ক্রমেই মহেশখালীতে বাড়ছে ভূমিদস্যুদের দাপট। সরকারী জমি দখল করে গড়ে অনেকে তুলেছে পানের বরজ ও ঘরবাড়ি। 


উপজেলার শাপলাপুর ইউনিয়নের দুইল্ল্যার ঝিড়ি নামক স্থানে এমন এক জায়গা জবর দখল মুক্ত করেছে বনবিভাগ। চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা এস,এম গোলাম মওলা ও সহকারী বন সংরক্ষক সাইফুল ইসলামের নির্দেশনায় মহেশখালী রেঞ্জ কর্মকর্তা অভিজিৎ কুমার বড়ুয়ার এর নেতৃত্বে চলতি ২০২০-২০২১ ইং সনে স্বল্প মেয়াদি বাগান সৃজনের নিমিত্তে নার্সারী উত্তোলনের জন্য অভিযান পরিচালনা করে জায়গাটি জবর দখল মুক্ত করা হয়।
অভিযানে নেতৃত্ব দেন শাপলাপুর বিট অফিসার মোঃ রাজিব উদ্দিন ইব্রাহিম, শাপলাপুর বিটের মোঃ জোবায়ের হোসেন, দিনেশপুর বিট কর্মকর্তা অঞ্জন কান্তি বিশ্বাস, মুদির ছড়া বিট কর্মকর্তাসহ একদল বনকর্মীরা। (আজ ৭ ডিসেম্বর) সোমবার সকাল ১১ টা থেকে এক নাগাড়ে বিকেল সাড়ে ৩ টা পর্যন্ত এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন তারা।

শাপলাপুর বিট কর্মকর্তা রাজীব ইব্রাহিম জানান, পাহাড়ে সক্রিয় দালাল চক্রের সহায়তায় ভূমিদস্যুরা সরকারী জায়গা দখল করে স্থাপনা -অবৈধ পান বরজ গড়ে তুলেছে। দখলদারদের উচ্ছেদ করে জায়গা গুলি সরকারের আওতায় নিয়ে আসা হয়। আর স্বল্প মেয়াদি বাগান সৃজনের নিমিত্তে নার্সারী উত্তোলনের জন্য অভিযান পরিচালনা করে জায়গা জবর দখল মুক্ত করা হয়। 

No comments

Powered by Blogger.