-->
মারুফকে দেশের সম্পদ বানাতে চান পারভেজ হাসান

মারুফকে দেশের সম্পদ বানাতে চান পারভেজ হাসান

মহেশখালীর সব খবর এর সাথে আলাপকালে ঢাকার অধিকার কর্মী পারভেজ হাসান


ফুয়াদ মোহাম্মদ সবুজ,
মহেশখালীর সব খবর ।। 

সম্প্রতি হেফাজতকাণ্ড নিয়ে পুরান ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত এলাকা থেকে এক সাংবাদিকের লাইভের মাঝে এক পথশিশু ঢুকে পড়ে লকডাউন নিয়ে প্রশ্ন তোলার ভিডিও এবং পরে ওই শিশুর চোখে জখমের একটি ছবি ফেসবুকে ভাইরাল হয়েছে। এমন দুটি ভিডিও ভাইরাল হওয়ার পর ছেলেটির সন্ধান করে পথশিশুদের নিয়ে কাজ করা পারভেজ হাসান। দীর্ঘ সন্ধানের পর শিশুটিকে খুঁজে পেলে তার সাথে বন্ধুত্ব পাতান পারভেজ, জানতে চেষ্টা করেন মারুফের গতিবিধি। পরবর্তী পারভেজ হাসান নিজের ফেসবুকের টাইমলাইনে দেওয়া একটি স্ট্যাটাসে মারুফকে দেশের সম্পদ বানানোর অনুভূতি ব্যক্ত করেন।

পারভেজ তার দেওয়া স্ট্যাটাসে লিখেন, মারুফের সাথে আমাদের সখ্যতা গড়ে উঠেছে। ইনশাআল্লাহ তাকে আরো কয়েকদিন কাউন্সিলিং করা হবে। এর ভেতর যদি ছেলেটির কোন আত্বীয় স্বজনের খোঁজ পাই। তাহলে তার অনুমতি নিয়ে, অথবা যদি না পাই। তাহলে নির্দিষ্ট থানা থেকে ছাড়পত্র এবং কাউন্সিলরের অনুমতি নিয়ে তাকে রিহাবে দিবো। সেক্ষেত্রেও ছেলেটির ইচ্ছে অনিচ্ছা অনেক জরুরি। ইনশাআল্লাহ রিহাবে থাকা অবস্থায় যদি তার উন্নতি দেখি তাহলে তাকে পড়াশুনা সহো যাবতীয় সুযোগ দিয়ে ইনশাআল্লাহ তাকে  দেশের সম্পদ বানাতে চেষ্টা করবো। আমার জন্য দোয়া করবেন, দোয়া করবেন ছেলেটির জন্য।

আর এ পুরো বিষয়টি নিয়ে মুঠোফোনে মহেশখালী সব খবরের প্রতিবেদক ফুয়াদ মোহাম্মদ সবুজ কথা বলেন পারভেজ হাসানের সাথে।

সব খবরঃ আসসালামু আলাইকুম আমি মহেশখালীর সব খবর থেকে সবুজ বলছি, পারভেজ ভাই কেমন আছেন?

পারভেজ হাসানঃ জ্বি আলহামদুলিল্লাহ ভালো আছি, আপনি ভালো আছেন? 

সব খবরঃ জি আলহামদুলিল্লাহ! সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সম্প্রতি লকডাউন নিয়ে প্রশ্ন তোলা পথশিশু মারুফকে দেশের সম্পদ বানাতে চান লিখে আপনার একটি স্ট্যাটাস ভাইরাল হয়েছে! বিষয়টি নিয়ে একটি জানতে চাই।

পারভেজ হাসানঃ জি নিশ্চয়!.....

সব খবরঃ সম্প্রতি ভাইরাল পথশিশু মারুফকে কিভাবে পেলেন? এবং তার বর্তমান অবস্থাই বা কি?

পারভেজ হাসানঃ মারুফ বর্তমানে দেশে চলমান লকডাউন নিয়ে প্রশ্ন তুলার পর মোটামুটি ভাইরাল! শিশুটির ২টি ভিডিও ভাইরাল হওয়ার পর পথশিশু হিসেবে মারুফের সন্ধান করি আমরা। দীর্ঘদিন পর তাকে আমরা পায়, কিন্তু মারুফ অনেকটা মাদকাসক্ত। জানতে পেরেছি মারুফ মাদকাসক্ত হওয়ায় তার কথার লেভেল ঠিক নাই। বর্তমানে মারুফকে আমরা কাউন্সিলিং করছি। যাতে শিশুটি এই অবহেলিত জীবনযাপন থেকে মুক্তি পেয়ে স্বাভাবিক জীবন শুরু করতে পারে। 

সব খবরঃ মারুফ মাদকাসক্ত হলো আদৌ কি আপনারা তাকে স্বাভাবিক জীবনে নিয়ে আসতে পারবেন? 

পারভেজ হাসানঃ দেখুন আমরা দীর্ঘদিন ধরে পথশিশুদের নিয়ে কাজ করছি, সে হিসেবে মারুফকে আমরা স্বাভাবিক জীবনে নিয়ে আসতে চেষ্টা করছি, প্রথমে মারুফ আমাদের উপর ভরসা করতে পারেনি কিন্তু এখন সে স্বইচ্ছায় বলছে আমরা তাকে যেখানেই দেই সেখানেই সে যাবে। আমরা চেষ্টা করছি মারুফের পরিবারের সাথে যোগাযোগ করতে। প্রাথমিক তথ্য অনুযায়ী মারুফের বাড়ি ফরিদপুরে বলে জানতে পেরেছি। এখন সেখানে তার পরিবারের খোঁজ পেলে তাদের অনুমতি নিয়ে প্রথমে আমরা মারুফকে রিহাবে ভর্তি করাবো। ৪মাসের একটি চিকিৎসা কোর্স করিয়ে তারপর মানষিকভাবে তাকে সুস্থ করে তুলে আমরা তার পড়ালেখা থেকে শুরু করে সমস্তকিছু করবো। বর্তমানে তার খাওয়া দাওয়া ও থাকা আমরা দেখছি।

সব খবরঃ মারুফের জন্য যেটি করছেন বা করার পরিকল্পনা করছেন তা কি আপনার ব্যক্তিগত উদ্যোগে না কোন সামাজিক সংগঠনের পক্ষ থেকে?

পারভেজ হাসানঃ আমরা এই পথশিশুদের নিয়ে দীর্ঘদিন ধরে সহমর্মিতা ফাউন্ডেশন নামে একটি নন প্রফিট অরগানাইজেশানের পক্ষ থেকে কাজ করে আসছি, মারফকে নিয়ে করা সকল পরিকল্পনাও এই ফাউন্ডেশন থেকে করা হবে। পথশিশু ছাড়াও আমরা এই ফাউন্ডেশন পক্ষ থেকে দেশের সংকটময় মুহুর্তে করোনা সংক্রমণ রোধে কাজ করছি, ডোর টু ডোর সার্ভিস দিয়েছি ইত্যাদি ইত্যাদি। 

সব খবরঃ লকডাউন নিয়ে প্রশ্ন তুলার পর মারুফের চোখে জখন নিয়ে সামাজিক এক্টিভিটিসরা পুলিশি নির্যাতন বলে দাবি করেছিলো, বিষয়টি নিয়ে কি সংশ্লিষ্ট কতৃপক্ষের সাথে আপনি কথা বলেছিলেন? 

পারভেজ হাসানঃ জি যাদের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ আনা হয়েছে তাদের সাথে আমি কথা বলেছি, তারা বলছেন এ ধরনের কোন কিছু আমি কখনো করিনি। আমি এটি নিয়ে আরো খোঁজ নিতে গিয়ে জানতে পারলাম মারুফের সঙ্গে তার এলাকার পথশিশুদের মারামারিতেই এই জখমের ঘটনা ঘটে। 

সব খবরঃ সর্বশেষ মারুফকে নিয়ে কিছু বলতে চান কিনা?

পারভেজ হাসানঃ মারুফের লোকেশন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি চক্র ভুল তথ্য ছড়াচ্ছেন। সবার প্রতি আমার অনুরোধ থাকবে মারুফকে নিয়ে কেউ ভুল তথ্য ছড়িয়ে তার স্বাভাবিক চলাফেরা হুমকির মুখে ফেলবেন না দয়া করে। 

সব খবরঃ অনেক ধন্যবাদ পারভেজ এতক্ষণ আমাদের সময় দিয়ে গুরুত্বপূর্ণ তথ্য দেওয়ার জন্য।

শিরোনাম ছিলো.. "মারুফকে দেশের সম্পদ বানাতে চান পারভেজ হাসান"

Post a Comment

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel