আমরা মহেশখালীর কথা বলি..

বাতিল হচ্ছে মহেশখালীর ১ হাজার ৩২০ মেগাওয়াটের বিদ্যুৎ প্রকল্প - মহেশখালীর সব খবর

বাতিল হচ্ছে মহেশখালীর ১ হাজার ৩২০ মেগাওয়াটের বিদ্যুৎ প্রকল্প


মাহবুব রোকন।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বিভিন্ন স্থানের ১০টি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বাতিলের প্রস্তাব অনুমোদন করেছেন। এর মধ্যে রয়েছে মহেশখালীর এক হাজার ৩২০ মেগাওয়াটের কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পও।

মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ গণমাধ্যমকে জানান, কয়েক বছর ধরে এসব প্রকল্পের নির্মাণকাজের কোনো অগ্রগতি না হওয়ায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এগুলো বাতিলের প্রস্তাব দিয়েছিল।

কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পগুলোর মধ্যে পায়রায় বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। এ ছাড়া রামপাল ও মাতারবাড়ি প্রকল্পের নির্মাণকাজও এগিয়ে চলছে বলে প্রতিমন্ত্রী জানিয়েছেন।

এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত রোববার সংবাদ সম্মেলনে জানানো হবে বলেও জানিয়েছে তিনি।

২০০৮ সালের পর যে ১৮টি কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প অনুমোদন পায়, বাতিল হওয়া ১০টি প্রকল্প সেগুলোর মধ্যে রয়েছে বলে জানা গেছে।

এ ১০টি প্রকল্পের মধ্যে রয়েছে— মুন্সীগঞ্জের ৫২২ মেগাওয়াটের প্রকল্প, ঢাকার ২৮২ মেগাওয়াটের প্রকল্প, চট্টগ্রামের ২৮২ মেগাওয়াটের প্রকল্প, মহেশখালীর এক হাজার ৩২০ মেগাওয়াটের প্রকল্প, আশুগঞ্জের এক হাজার ৩২০ মেগাওয়াটের প্রকল্প, গাইবান্ধার এক হাজার ২০০ মেগাওয়াটের প্রকল্প, সিঙ্গাপুর-বাংলাদেশের ৭০০ মেগাওয়াটের যৌথ প্রকল্প, সিপিজিসিএল-সুমিতমো করপোরেশনের এক হাজার ২০০ মেগাওয়াটের যৌথ প্রকল্প ও বাংলাদেশ-মালয়েশিয়ার এক হাজার ৩২০ মেগাওয়াটের যৌথ প্রকল্প।

No comments

Powered by Blogger.