আমরা মহেশখালীর কথা বলি..

মহেশখালীতে জন্মনিবন্ধন সেবায় এগিয়ে কুতুবজোম ইউনিয়ন - মহেশখালীর সব খবর

মহেশখালীতে জন্মনিবন্ধন সেবায় এগিয়ে কুতুবজোম ইউনিয়ন


রকিয়ত উল্লাহ।।
মহেশখালীর জন্ম নিবন্ধন সেবায় এগিয়ে আছে কুতুবজোম ইউনিয়ন পরিষদ। মহেশখালীর অন্যান্য  ইউনিয়ের চেয়ে কয়েকগুণ বেশি জন্ম নিবন্ধন করে মহেশখালীতে শীর্ষে রয়েছেন কুতুবজোম ইউনিয়ন পরিষদ। ইতোমধ্যে তারা ৮১১৫টি জন্মনিবন্ধন ফাইল নিবন্ধন করে শীর্ষে রয়েছেন।

সূত্রে জানা যায়, মহেশখালী উপজেলা অনুমোদিত জম্ম নিবন্ধন ফাইল কুতুবজোমে ৮১১৫টি, বড় মহেশখালীতে ৩৯৩৫টি, ছোট মহেশখালীতে ২১৭৫ টি, কালারমার ছড়ায় ১৭০১টি, মাতারবাড়িতে ১০৪০টি, শাপলাপুরে ১২০৩ টি, হোয়ানক ১১০০টি ও ধলঘাটায় ১৯৪ টি জন্ম নিবন্ধন ফাইল অনুমোদন হয়েছে। এ হিসেবে সর্বোচ্চ অবস্থানে রয়েছে কুতুবজোম ইউনিয়ন পরিষদ।

মূলতঃ মহেশখালীসহ কক্সবাজার জেলায় রোহিঙ্গা ইস্যুর কারণে জন্মনিবন্ধন সেবা বন্ধ ছিল। ফলে দুর্ভোগে পড়েছিল শিক্ষার্থী থেকে শুরু করে সাধারন জনগণ।  পরে এ সব নাগরিক সমস্য বিবেচনা করে কক্সবাজার জেলায় জন্মনিবন্ধন কার্যক্রম চালু করা হয়। দীর্ঘ বন্ধের পর হঠাত্ নিবন্ধন চালু করা হলে বেশ চাপে পড়ে ইউনিয়ন পরিষদগুলো। তারপরও ইউনিয়ন পরিষদগুলো সাধ্যমত এ সেবা দেওয়ার জন্য চেষ্টা চালিয়ে আসছিল বলে জানাগেছে। তবে কিছু কিছু ক্ষেত্রে এ বিষয় সেবা প্রার্থীদের অভিযোগও পাওয়া যায় ইউনিয়ন পরিষদগুলোর বিরুদ্ধে।

সার্বিক বিবেচনায় নাগরিকদের জন্মনিবন্ধন করানোর এ কাজে কুতুবজোম ইউনিয়ন ভালো ভূমিকা রেখেছে বলে মনে করেন অনেকই।

জানাগেছে -দীর্ঘ বন্ধ থাকার পর হঠাত্ জন্মনিবন্ধন কার্যক্রম চালু হলে ইউনিয়ন পরিষদে সেবা বাড়ানোর জন্য বিভিন্ন কৌশল গ্রহণ করে কুতুবজোম ইউনিয়ন পরিষদ।

চাপ সামাল দিতে ও জনগণের সেবা পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে কুতুবজোম ইউনিয়ন পরিষদের সকল সদস্য ও স্টাফ দিনরাত চেষ্টা করে সেবা দিচ্ছেন বলে জানান -কুতুবজোমের চেয়ারম্যান মোশারফ হোসেন খোকন। তিনি বলেন, আমাদের আন্তরিক চেষ্টার পরেও এলাকার লোকজনকে নিবন্ধনের জন্য অপেক্ষা করতে হচ্ছে। এ জন্য আমি আন্তরিক ভাবে দুঃখিত। মূলতঃ নির্বাচন সংক্রান্ত ব্যস্ততা ও বিভিন্ন সময় স্টাফদের অসুস্থতাসহ নানা কারণে একটু বিলম্ব হচ্ছে। আগামীতে এ সেবা গতিশীল করার আপ্রাণ চেষ্টা থাকবে। তিনি এ নিবন্ধন কাজের সাথে যুক্ত সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

No comments

Powered by Blogger.