আমরা মহেশখালীর কথা বলি..

প্রিন্সেস ডায়ানা অ্যাওয়ার্ড পেলেন মহেশখালীর সন্তান ইউসুফ মুন্না - মহেশখালীর সব খবর

প্রিন্সেস ডায়ানা অ্যাওয়ার্ড পেলেন মহেশখালীর সন্তান ইউসুফ মুন্না


অতিথি প্রতিবেদক।।
কিশোরদের সৃজনশীলতা বিকাশে অবদান স্বরূপ ‘দ্য ডায়ানা অ্যাওয়ার্ড’ পেয়েছেন মহেশখালীর কৃতিমুখ ইউসুফ মুন্না। সে ‘রিফ্লেকটিভ টিনস’ নামের একটি সামাজিক সংগঠনের প্রতিষ্ঠাতা। মুন্না মহেশখালীর মাতারবাড়ির সন্তান।

২০১৩ সালে প্রতিষ্ঠিত সংগঠনটিতে বর্তমানে ৫১ জন সদস্য রয়েছে। দীর্ঘদিন ধরে কিশোরদের সৃজনশীলতার বিকাশ ও পরিচর্যায় কাজ করে আসছিল সংগঠনটি।

যুক্তরাজ্যের সাবেক প্রিন্সেস ডায়ানা’র স্মরণে তার দুই ছেলে প্রিন্স হ্যারি ও প্রিন্স উইলিয়াম ব্রিটিশ রাজপরিবারের পক্ষ্যে এই পুরস্কারটি চালু করেন। ১৯৯৯ সালে শুরু হওয়া এই স্বীকৃতিকে ৯ থেকে ২৫ বছর বয়সী সামাজিক উদ্যোক্তাদের জন্য সবচেয়ে মর্যাদাকর পুরস্কার হিসেবে বিবেচিত হয়।

২২ বয়সী ইউসুফ মুন্না মহেশখালীর মাতারবাড়ি ইউনিয়নের দক্ষিণ রাজঘাটের বাসিন্দা। তাঁর পিতা ইয়াকুব আলী ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সের উপ-সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার। মা মোজাহার বেগম গৃহিনী। পরিবারে সে দ্বিতীয় সন্তান। তিনি চট্টগ্রাম কলেজিয়েট স্কুল এন্ড কলেজ থেকে ২০১৫ সালে এসএসসি ও ২০১৭ সালে এইচএসসি পাস করেন। বর্তমানে খুলনা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্ট্যাডিজ এর তৃতীয় বর্ষে অধ্যয়নরত।

নিজেদের উদ্যোগ সম্পর্কে ইউসুফ মুন্না বলেন, আমরা মূলত রিফ্লেকটিভ টিনস নামের একটা কিশোরভিত্তিক সৃজনশীল প্ল্যাটফর্ম পরিচালনা করছি, যার উদ্দেশ্য কিশোরদের সৃজনশীলতার বিকাশ ও পরিচর্যায় কাজ করা।

তিনি আরও বলেন, এই প্রাপ্তিতে আমার পরিবারের সবাই খুবই আনন্দিত। সবচেয়ে বেশী খুশি আমার আদরের দুই ভাগ্নি-নায়রা আর ইউশরা। আশাকরি এই অর্জনের মাধ্যমে আমাদের কাজের পরিসর ও গতি বৃদ্ধি পাবে। এই পুরস্কার আমি সকলকে উৎসর্গ করছি।

No comments

Powered by Blogger.