আমরা মহেশখালীর কথা বলি..

অধ্যাপক পদে পদোন্নতি পেলেন মহেশখালীর কৃতি সন্তান ড. গোলাম কিবরিয়া - মহেশখালীর সব খবর

অধ্যাপক পদে পদোন্নতি পেলেন মহেশখালীর কৃতি সন্তান ড. গোলাম কিবরিয়া


নিজস্ব প্রতিবেদক।।  চট্টগ্রাম ভেটেরিনারী ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক পদে পদোন্নতি পেয়েছেন দ্বীপ উপজেলা মহেশখালীর কৃতি সন্তান ড. আবু সালেহ মো. গোলাম কিবরিয়া। এর আগে তিনি একই বিশ্ববিদ্যালয়ের সহযোগি অধ্যাপক পদে কর্মরত ছিলেন। বৃহষ্পতিবার (২৯ জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ) অনুষ্ঠিত চট্টগ্রাম ভেটেরিনারী ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের সিনেট সভায় ড. কিবরিয়ার অধ্যাপক পদে পদোন্নতির বিষয়টি অনুমোদিত হয়। 

ড. কিবরিয়া মহেশখালী উপজেলার হোয়ানক ইউনিয়নের পানিরছড়া গ্রামের প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক মরহুম মাওলানা গোলাম কুদ্দুছ এবং রত্নগর্ভা মাতা উম্মে কুলসুম এর বড় সন্তান। ড. কিবরিয়া ১৯৮২ খ্রিস্টাব্দের ০৮ সেপ্টেম্বর পানিরছড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি মহেশখালীর পানিরছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিকের পাঠ শেষ করেন এবং ১৯৯৮ খ্রিস্টাব্দে একই উপজেলার পানিরছড়া উচ্চ বিদ্যালয় থেকে প্রথম বিভাগে মাধ্যমিক, ২০০০ খ্রিস্টাব্দে মহেশখালী কলেজ থেকে প্রথম বিভাগে উচ্চ মাধ্যমিক, ২০০৫ খ্রিস্টাব্দে (পরীক্ষা অনুষ্ঠিত ২০০৭ খ্রিস্টাব্দ) চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের এনাটমি বিভাগ থেকে প্রথম শ্রেণিতে স্নাতক ডিগ্রি (ডিভিএম-ডক্টর অব ভেটেরিনারী মেডিসিন) এবং ২০০৯ খ্রিস্টাব্দে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ফার্মাকোলজি বিষয়ে প্রথম শ্রেণীতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন অর্জন করেন। পরবর্তীতে ২০১১ সালে চট্টগ্রাম ভেটেরিনারী ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় থেকে এনাটমী বিষয়ে প্রথম শ্রেণিতে দ্বিতীয় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের সময়ে নিয়োগপ্রাপ্ত হয়ে ড. কিবরিয়া ২০০৮ খ্রিস্টব্দের ২১ জুন চট্টগ্রাম ভেটেরিনারী ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে এনাটমি ও হিস্টোলজি বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। ২০১১ খ্রিস্টাব্দের ১৬ মার্চ একই বিভাগে সহকারী অধ্যাপক এবং ২০১৬ সালের অক্টোবরে সহযোগি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। 

তিনি ২০১৪ খ্রিস্টাব্দের জানুয়ারি থেকে ২০১৭ খ্রিস্টব্দের ডিসেম্বর পর্যন্ত সময়ে উচ্চতর গবেষণার কাজে যথাক্রমে তুরস্ক ও জার্মান অবস্থান করেন। ড. কিবরিয়া স্টেম সেল নিয়ে গবেষণা করে গবেষণাপত্র (অভিসন্দর্ভ) লিখে ২০১৭ খ্রিস্টাব্দে তুরস্কের Afyon Kocatepe বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে এ পর্যন্ত ড. কিবরিয়ার ২৫ টির অধিক গবেষণাপত্র প্রকাশিত হয়। অধ্যাপক পদে পদোন্নতির পর এক প্রতিক্রিয়ায় ড. কিবরিয়া সরকারের সংশ্লিষ্টজন, বিশ্বদ্যিালয়ের ভাইস-চ্যান্সেলর, পদোন্নতি বোর্ড, বিশ্ববিদ্যালয় সিনেট, সকল শিক্ষক, শুভাকাঙ্খিসহ সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

'মহেশখালীর সব খবর'র পক্ষ থেকে দ্বীপ উপজেলার এ কৃতি সন্তানকে অভিনন্দন। 

No comments

Powered by Blogger.