Advertisement


স্বাস্থ্যবিধি ও নির্বাচনী আচরণবিধি ইস্যু: ছোট মহেশখালীতে রাতে ভ্রাম্যমান আদালত (ভিডিও)


খালেদ মোশাররফ।।
আগামী ৭ ফেব্রুয়ারি বহুকাঙ্ক্ষিত ছোট মহেশখালী ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নির্বাচন ও ভোটগ্রহণ অনুষ্ঠানকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সক্রিয় রয়ছে প্রশাসন। এ অবস্থায় মঙ্গলবার রাতে নির্বাচনি এলাকায় সক্রিয় ছিলো ভ্রাম্যমান আদালত। এ সময় অনেক প্রার্থীকে সতর্ক করা হয় এবং স্বাস্থ্যবিধি না মানার কারণে এক ব্যক্তিকে অর্থদণ্ডও দেন আদালত।

ছোট মহেশখালীতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, একজনকে অর্থদণ্ড।।

Posted by moheshkhalirsobkhabor.com on Tuesday, January 25, 2022
মহেশখালী নির্বাচন অফিসার বিমলেন্দু কিশোর পাল জানান -৭ ফেব্রুয়ারি জেলায় একমাত্র ভোট অনুষ্ঠান হচ্ছে ছোট মহেশখালীতে, তাই সার্বিক ভাবে সবার নজর এ নির্বাচনটির দিকে। সুষ্ঠু ও সুন্দর নির্বাচন উপহার দেওয়ার জন্য কাজ প্রশাসন কাজ করে যাচ্ছে৷

এ পর্যন্ত ছোট মহেশখালীর নির্বাচন পরিস্থিতির সার্বিক বিষয় প্রশাসনের নিয়ন্ত্রণে আছে উল্লেখ করে এ কর্মকর্তা বলেন- মূলতঃ নির্বাচনী আচরণবিধি বিষয়ে প্রার্থিদের সতর্ক রাখতে প্রশাসনের ইউনিট টহল অব্যহত রেখেছে। তিনি এখানে এ পর্যন্ত কোনো অঘটনের তথ্য নেই, ছোটোখাটো যে অনিয়মগুলো লক্ষ্য করা যাচ্ছে -তা প্রার্থীদের ফোন করে সমাধান দেওয়া হচ্ছে। রাতে ভ্রাম্যমান আদালতের টিম নির্বাচনী এলাকায় টহলকালে আচরণবিধির বাইরে কিছু ব্যানার লাগানোর চিত্র লক্ষ্য করা গেছে, এ সব দৃশ্য ছবি করে আনা হয়েছে; সকালে প্রার্থীদেরকে ফোন করে তা সরাতে বলা হবে। এ সব না সরালে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে মামলা করা হবে বলে জানান নির্বাচন কর্মকর্তা।

ভ্রাম্যমান আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মোহাম্মদ সাইফুল ইসলাম জানান- মঙ্গলবার রাত ৯টা থেকে ১০টা পর্যন্ত ভ্রাম্যমান আদালত ছোট মহেশখালীর নির্বাচনী এলাকায় কাজ করেছে। এ সময় প্রার্থীদেরকে আচরণবিধি সচেতন ও সতর্ক করা হয়। করোনা সংক্রমনের এই সময়ে স্বাস্থ্যবিধি না মানার কারণে এক ব্যক্তিকে ৫০০ টাকা জরিমানা করা হয়।

প্রসঙ্গতঃ সোমবার ছোট মহেশখালী ইউপি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা সকল প্রার্থী নিয়ে বিশেষ আইনশৃঙ্খলা সভাও করেন উপজেলা প্রশাসন। এ সময় আইনশৃঙ্খলা ও আচরণবিধি মেনে নির্বাচনী প্রচারণার জন্য সবার দৃষ্টি আকর্ষণ করা হয়।