Advertisement


মহেশখালী নির্বাচন অফিসে সাধারণ মানুষের চরম ভোগান্তি


কাব্য সৌরভ,কন্ট্রিবিউটর।। মহেশখালীতে নতুন ভোটারের আবেদন করা প্রার্থীরা নির্বাচন অফিসে চরম ভোগান্তির শিকার হচ্ছেন বলে অভিযোগ ভুক্তভোগীদের।

তারা জানায়, নতুন ভোটারের জন্য আবেদন ফাইল জমা দেওয়ার পর মহেশখালী নির্বাচন অফিস থেকে প্রার্থীকে ছবি তোলার জন্য বেশ কয়েকবার তারিখ দেয়া হলেও তাদের ছবি না তুলে ফিরিয়ে দেওয়া হয়েছে।

ভুক্তভোগীদের অভিযোগ, বুধবার (৯ মার্চ ২০২২) সন্ধ্যা ৭ টাঃ মহেশখালী নির্বাচন অফিসে ছবি তোলার জন্য আসতে বললেও অনেকের ছবি তুলছেন না। ছবি তুলতে আসা মাতারবাড়ির এক ভুক্তভোগী জানায়, "তিনি এর আগেও ছবি তোলার জন্য বেশ কয়েকবার এসেছেন, সর্বশেষ তাঁকে আজ (বুধবার) সন্ধ্যায় ৭ টার পরে আসতে বলা হয়। লাইনে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকার পরেও তাঁকে ভিতরে প্রবেশ করতে দেয়নি। কিন্তু তার সাথে লাইনে দাঁড়ানো অনেকে বিভিন্নজনের রেফারেন্সের মাধ্যমে নির্বাচন কর্মকর্তা তাদের প্রবেশ করিয়ে ছবি তুলেছেন। ক্ষোভ প্রকাশ করে তিনি আরো বলেন, এখানে সকলের জন্য সেবা সমান নয়। অদৃশ্য কারণে তাঁকে প্রবেশ করতে দেয়া না হলেও তার সাথে লাইনে দাঁড়ানো অনেকে বিভিন্নজনের রেফারেন্সের মাধ্যমে প্রবেশ করতে পেরেছে। চট্টগ্রামের চাকরিস্থল থেকে তাঁকে আসতে হয় এভাবে বার বার ফিরে যাওয়ায় নানা বিড়ম্বনা পোহাতে হচ্ছে তাকে"।

সাইফুল ইসলাম নামের আরেক ভুক্তভোগী জানান, একই ঘটনা ঘটেছে তার সাথেও। তাঁকে আজকে আসতে বললেও কেন তাঁকে ছবি তোলা হয়নি তিনি জানেন না। এভাবে দূরদূরান্ত থেকে এসে ছবি তুলতে না পেরে চরম ভোগান্তির শিকার তারা।

অন্যজন ভুক্তভোগী জানান, "নির্বাচন অফিসের কর্মচারীদের টাকা না দেওয়ায় তাঁকে ছবি তুলতে ঢুকতে দেয়নি, যারা দিয়েছে তাদের ঢুকতে দিয়েছেন এবং ছবি তুলেছেন।

এই বিষয়ে মহেশখালী উপজেলা নির্বাচন কর্মকর্তা বিমলেন্দু কিশোর পালের কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি বিষয়টি অস্বীকার করেন। তিনি জানান, "নির্বাচন অফিসের কার্যক্রম বিকাল ৫ টার পর থেকে বন্ধ থাকে। নতুন ভোটারদের ছবি তোলার বিষয়ে অফিস থেকে জানানো হয়" আজকে সন্ধ্যা ৭ টার পর নতুন ভোটারদের ছবি তোলা হচ্ছে কিনা জানতে চাইলে তিনি প্রশ্ন এড়িয়ে যান।

নির্বাচন কর্মকর্তা বিকাল ৫ টার পর নতুন ভোটারদের অফিসের কার্যক্রম বন্ধ থাকার কথা বললেও অফিসের দেয়ালে টাঙ্গিয়ে দেওয়া হয়েছে বিজ্ঞপ্তি, যাতে লেখা আছে নতুন ভোটার প্রতিদিন সন্ধ্যা ৭ টায় প্রবেশ করবেন।

মহেশখালীর বিভিন্ন ইউনিয়ন থেকে নতুন ভোটার হওয়া প্রার্থীদের এমন চরম ভোগান্তি নিত্য দিনের। ছবি তুলতে যাওয়া এসব প্রার্থীদের মধ্যে অনেকে চাকরিজীবী হওয়ায় চরম ভোগান্তি পোহাতে হচ্ছে তাদের।