Advertisement


মাতারবাড়িতে অবৈধ হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করে দিয়েছে প্রশাসন

আব্দুর রহমান রিটন ।।  মানুষের জীবন রক্ষাকারী সেবার নামে দেশে অবৈধ ভাবে গড়ে ওঠা হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধে কঠোর অবস্থানে রয়েছে সরকার। এ লক্ষ্যে ৭২ ঘণ্টার যে সময় বেঁধে দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর, তা রবিবার শেষ হচ্ছে। সময় শেষ হওয়ার একদিন আগেই আজ মাতারবাড়িতে অবৈধ হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধে অভিযান চালিয়েছে স্থানীয় প্রশাসন। এতে অভিযান চালিয়ে মাতারবাড়ি ইউনিয়নের ২টি কথিত হাসপাতাল ও ৮টি ক্লিনিক বন্ধ করে দেওয়া হয়েছে। কক্সবাজার জেলা সিভিল সার্জনের পক্ষ থেকে আজ ২৮ মে সন্ধ্যা ৬টার ওই অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. শিব শেখর ভট্টাচার্য। 

অভিযানে থাকা ডা. শিব শেখর ভট্টাচার্য জানান, দীর্ঘদিন থেকে কার্যক্রম পরিচালনা করায় অনেক মালিক পক্ষ লাইসেন্স নবায়ন করেননি। তাই স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনায় পুরো দেশের ন্যায় মহেশখালীর মাতারবাড়িতেও অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে অভিযান শুরু করেছে জেলা স্বাস্থ্য বিভাগ।

এ বিষয়ে তিঁনি আরও জানান, ইতোমধ্যে যেসব ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের লাইসেন্স নেই সেগুলো আমরা বন্ধ করে দিচ্ছি। তবে মালিকরা যদি শর্ত সাপেক্ষে প্রয়োজনীয় কাগজ প্রস্তুত করে ১৫ দিনের মধ্যে আবেদন করে তারপর সেটি যাচাই বাছাই করে আমরা চূড়ান্ত অনুমোদন দিব।

এ সময় অভিযানে উপস্থিত ছিলেন মহেশখালী থানার পরিদর্শক (তদন্ত) আশিক ইকবালের নেতৃত্বে একটি পুলিশের টিম।

এদিকে মাতারবাড়িতে অভিযান চললেও মহেশখালী উপজেলা সদরসহ উপজেলার বিভিন্ন এলাকায় অনুরূপ ভাবে গড়ে ওঠা কথিত হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোতে অভিযান চলবে কি না -এ নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। স্থানীয় অনেকই বলছে -এ রকম অনেক প্রতিষ্ঠান পরিচালনার সাথে প্রকাশ্য বা গোপনে সরকারি হাসপাতালের ডাক্তাররা যুক্ত, তাই এ সবে অভিযান হবে কিনা তা নিয়ে সাধারণের কাছে প্রশ্নের অন্ত নেই।