Advertisement


মহেশখালীর শেখ রাসেল শিশুপার্কের বেহাল অবস্থা, নেই দর্শনার্থীও

ছবি তুলতে গেলে স্থানীয় সাংবাদিককে হেনস্তা 


বিশেষ সংবাদদাতা।। মহেশখালী উপজেলার ছোট মহেশখালী ইউনিয়ন পরিষদের পাশে গত এক বছর আগে সরকারি উদ্যোগে গড়ে তোলা শেখ রাশেল শিশুপার্কের বেহাল অবস্থা সৃষ্টি হয়েছে। শিশুপার্ক থেকে উধাও হয়ে গেছে শিশুদের বিভিন্ন খেলনা রাইড। এ অবস্থায় বিষয়টির ছবি তুলতে গেলে বৃহস্পতিবার বিকেলে স্থানীয় সাংবাদিকদের চরম হেনস্তা করে পার্ক এলাকায় থাকা লোকজন। পার্ক এলাকা ঘিরে একটি বখটেচক্র গড়ে ওঠায় পার্কে দর্শানার্থীর সংখ্যাও শূণ্যের কোটায় নেমে এসেছে বলে সূত্রের অভিযোগ। উপজেলা প্রশাসন বলছে -বিস্তারিত খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

পার্কের দুরাবস্থার ছবি তুলতে গিয়ে হেনস্তার শিকার মহেশখালী রিপোর্টাস ইউনিটির সভাপতি এনামুল হক জানান- শিশুপার্ক থেকে বিভিন্ন খেলনা রাইড উধাও হয়ে যাওয়ার খবর পেয়ে তারা দুই সহকর্মী ওই শিশুপার্কে যান। বিকেলে তারা শিশুপার্কের প্রধান ফটকে পৌঁছুলে স্থানীয় বাসিন্দা শিহাব উদ্দিন নামের এক তরুণ প্রথমে তাদেরকে পার্কে ঢুকতে বাঁধা দেয়। এক পর্যায়ে তারা পার্কে ঢুকে পার্ক থেকে গোপনে সরিয়ে নেওয়া পুতুল সাদৃশ্য শিশুদের খেলনা রাইডগুলোর স্থানের ছবি তুলছিলেন। এ সময় ওই ব্যক্তি তাদেরকে বাঁধা দেয় এবং অশালিন ভাষায় গালিগালাজ করতে থাকে। এক পর্যায়ে ফোন করে আরও লোকজনকে ওই স্থানে ডেকে নিয়ে এসে বিশৃঙ্খলা শুরু করে। পরে তারা কোনোমতে স্থান ত্যাগ করে উপজেলা সদরে চলে আসেন। এ বিষয়ে মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার ও মহেশখালী থানায় লিখিত অভিযোগ দেওয়া হবে বলে জানান এনামুল হক। শিশুপার্ক এলাকাটি বর্তমানে বখাটেদের আড্ডাস্থলে পরিণত হয়েছে বলেও জানান তিনি।

এ ব্যাপারে জানতে চাইলে ছোট মহেশখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রিয়ান শিকদার জানান- তিনি মহেশখালীর বাইরে ছিলেন, এসে শোনেছেন শিশুপার্কে ঢোকার সময় টিকেট কাটার বিষয় নিয়ে কয়েকজনের সাথে বাড়াবাড়ি হয়েছে। টিকেট কাউন্টারের দায়িত্বরত ব্যক্তি ছুটিতে ছিলেন, ওখানে দায়িত্ব পালন করছিলেন অন্য এক ব্যক্তি। আগত ব্যক্তিদের না চেনার কারণে হয়তো এমন ভুলবোঝাবুঝি হয়েছে। তিনি বিষয়টি মহেশখালী উপজেলা নির্বাহী অফিসারকে অবগত করেছেন বলে জানান। শিশুদের খেলনার রাউড উধাও হয়ে যাওয়া প্রসঙ্গে তিনি বলেন- বসানোর পর দীর্ঘ সময় হয়ে যাওয়ায় প্লাস্টিকের এ রাইডগুলো হয়তো ভেঙে গেছে৷ এ সব রাইড নতুন ভাবে বসানো ও পার্কের সৌন্দর্য বাড়ানোর বিষয়ে পরিষদ থেকে নতুন ভাবে প্রকল্প নেওয়া হচ্ছে।

এ বিষয়ে মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ ইয়াছিন জানান- তিনি বিষয়টি শোনেছেন, শিশুপার্ক থেকে শিশুদের খেলানা রাইড উধাও হয়ে যাওয়ার বিষয়টিসহ সব বিষয় বিস্তারিত জেনে ব্যবস্থা নিবেন বলে জানান তিনি।

প্রসঙ্গত: গত বছরের ২২জুলাই শেখ রাশেল শিশুপার্ক নামের এ পার্কটি উদ্বোধন করেন কক্সবাজার-২ আসনের সংসদ-সদস্য আলহাজ্ব আশেক উল্লাহ রফিক। মহেশখালীর তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার মাহফুজুর রহমানের প্রচেষ্টায় শিশুপার্কটি গড়ে ওঠেছিলো। শুরুরদিকে দর্শনার্থিদের ভিড়ে বেশ জমজমাট থাকলেও এক বছর যেতে না যেতেই পার্কটি জৌলুস হারিয়ে ফেলে। এ পার্কটিই ছিলো মহেশখালীর একমাত্র পরিকল্পিত বিনোদন কেন্দ্র। ছোট মহেশখালীর চেয়ারম্যান বলেন- যাতায়াতের রাস্তার দুরাবস্থাসহ বিভিন্ন কারণে পর্যটক সংখ্যা কমেছে।