Advertisement


শাপলাপুরের চলছে পাহাড় কাটা, বন্যপ্রাণী শিকার


বার্তা পরিবেশক।। মহেশখালীর শাপলাপুরের পাহাড়ি এলাকায় চলছে নির্বিচারে পাহাড় কাটা ও বন্যপ্রাণি শিকার। এ নিয়ে রহস্যজনক ভাবে নীরব ভূমিকা পালন করছে বন বিভাগ।

জানা যায়- উপজেলার শাপলাপুর ইউনিয়নের উত্তর ষাটমারা পাহাড়ি এলাকায় থেকে দীর্ঘদিন ধরে প্রবাসী আব্দুল কাদের এর স্ত্রী শাহানা বেগম পাহাড় থেকে মাটি বিলীন করে আসছে। তাছাড়া বন্যপ্রাণী ধরার অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে। বাড়ির আঙ্গিনায় বেঁধে রাখে এ সব বন্যপ্রাণী।

পাহাড় কাটার বিষয়ে জানতে চাইলে শাহানা বেগম বলেন, আমি বাড়ি রক্ষার্থে পাহাড়ের উঁচু স্থানটি কেটে নিয়েছি। যাতে পাহাড় বাড়ির উপর ধসে না পড়ে। দীর্ঘদিন পাহাড় কেটে আসার বিষয়টি তিনি অস্বিকার করেন। বন্যপ্রাণী ধরে বেঁধে রাখার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি ঠিক মতো খাবার দিচ্ছি, ছেড়ে দিলে গাছের ফল নষ্ট করে ফেলবে।

এ বিষয়ে শাপলাপুর বিট কর্মকর্তা রাজীব ইব্রাহীম বলেন , পাহাড় কাটা এবং বসতঘরে বন্যপ্রাণী বেঁধে রাখার বিষয়টি আমি জানিনা এখন শুনলাম মাত্র । উত্তর ষাইটমারা আমাদের আরেকটা বিট অফিস রয়েছে ঐ অফিসে থাকা বিট কর্মকর্তা জীবন চাকমা অত্র এলাকা গুলো দেখা শুনা করেন । তবে বিষয়টি আমি তদন্ত করে দেখব, সত্যতা পেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি ।