Advertisement


কালারমার ছড়ায় ছাত্রলীগে গ্রুপিং, পাল্টাপাল্টি কমিটি


মিজানুর রহমান।।
মহেশখালীর কালারমার ছাড়া ইউনিয়ন ছাত্রলীগে গ্রুপিং ও বিতর্কিত কর্মকাণ্ড চলছে -এমন অভিযোগ স্থানীয় পর্যায়ে ছাত্রলীগের নেতাকর্মীদের। বিভিন্ন ওয়ার্ডে দেওয়া হচ্ছে পাল্টাপাল্টি কমিটিও। তবে উপজেলা ছাত্রলীগ বলেছে একটি পক্ষ নিয়ম মোতাবেক সাংগঠনিক কর্মকাণ্ড চালালেও অপর পক্ষটির কার্যক্রম চালানোর বৈধতা নাই। 

সূত্র জানায়- চলতি বছরের গত ৩১ জুলাই বাংলাদেশ ছাত্রলীগ মহেশখালী উপজেলা শাখার আওতাধীন কালারমার ছড়া ইউনিয়ন কমিটি অনুমোদন হয়। ৩ মাসের জন্য ৫ সদস্যের এ আহ্বায়ক কমিটি অনুমোদন দেন মহেশখালী উপজেলা ছাত্রলীগ।

সে সময় আহবায়ক কমিটি ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে যুগ্ম-আহ্বায়ক অমিত হাসান ও  যুগ্ম-আহ্বায়ক আহসানুজ্জামান রিপন ফেসবুকে স্ট্যাটাস দিয়ে দুইজনই পদত্যাগের ঘোষণা দেয়। সেখানে লিখেন ‘‘আমি আহসানুজ্জামান রিপন, ২০০৮ সাল থেকে স্কুল কলেজের গণ্ডি পেরিয়ে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং কক্সবাজার জেলা ছাত্রলীগের বর্তমান একজন রাজপথের আপোষহীন কর্মী। আজ মহেশখালী উপজেলার অন্তর্গত কালারমারছড়া ইউনিয়ন ছাত্রলীগ শাখার আহবায়ক কমিটি ঘোষণা করা হয়। উক্ত কমিটিতে আমাকে অবগত না করে আমিসহ বাংলাদেশ ছাত্রলীগের শৃঙ্খলা বহির্ভূত, জ্যেষ্ঠতা লঙ্ঘনকারী, অছাত্র ও ছাত্রদলের কর্মী দিয়ে কমিটি প্রকাশ করে। তাই আমি উক্ত কমিটিকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করলাম। আমি এবং আরও একজন যুগ্ম আহবায়ক অমিত হাসান উক্ত কমিটি থেকে পদত্যাগ করছি। 

আহবায়ক কমিটির ৫ জন থেকে দুইজন পদত্যাগ করায় বর্তমানে তিনজনই দায়িত্ব পালন করে আসছে। পরে গত ২৫ সেপ্টেম্বর ৩ জনের সাক্ষর দিয়ে কালারমার ছড়া ইউনিয়নের ৩নম্বর ওয়ার্ড এবং ৫ নম্বর ওয়ার্ডের দুইটি কমিটির ঘোষণা দেন। অপরদিকে পদত্যাগ করা যুগ্ম আহবায়ক দুইজনের সাক্ষরে ৩ টি কমিটি ঘোষণা দেন। একই ওয়ার্ডে পাল্টাপাল্টি কমিটি দেওয়ায় স্থানীয় ভাবে বেশ আলোচনার সৃষ্টি করছে। ছাত্রলীগ নিয়ে মানুষ নানান মন্তব্য ও সমালোচনা করছে বলে সূত্রে প্রকাশ। 

একদিকে পদত্যাগ, অপরদিকে আহ্বায়কের স্বাক্ষর ছাড়া দুইজন যুগ্ম-আহ্বায়ক স্বাক্ষরে কমিটি দেওয়াই কতটুকু যুক্তির এমন প্রশ্ন তুলেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

এই বিষয়ে পদত্যাগ করা  যুগ্ম-আহ্বায়ক রিপনের কাছ থেকে জানতে চাইলে ফোনের সংযোগ কেটে দেন। তবে যুগ্ম-আহবায়ক অমিত হাসান বলেন, আমরা লিখিতভাবে পদত্যাগ করিনি, শুধু ফেসবুকে পদত্যাগের স্ট্যাটাস দিয়েছি।

এ প্রসঙ্গে কালারমার ছড়া ইউনিয়ন ছাত্রলীগের আহ্বায়ক ফারদিন নাহিদ শাকিল বলেন, তারা পদত্যাগ করেছে, আবার কমিটিও দিচ্ছে, এ সবের কোন ভিত্তি নেয়। এটি দলের জন্য খুবই খারাপ হচ্ছে, তারা দলকে প্রশ্নবিদ্ধ করছে। অছাত্রদের নিয়ে কমিটি দিচ্ছে -যার কারণে দলের মানক্ষুন্ন হচ্ছে। 

এ নিয়ে মহেশখালী উপজেলা ছাত্রলীগের সভাপতি হালিমুর রশিদ জানান- যুগ্ম আহবায়ক অমিত এবং রিপন -তারা নিজ থেকে পদত্যাগ করেছে, তাদের সাথে সংগঠনের কোন সম্পর্ক নেই। তারা যে কমিটি দিচ্ছে এটি সম্পূর্ণ অবৈধ, মূল কমিটি গণতান্ত্রিক নিয়ম মেনেই কাজ করছে, তাদের সাথে সংগঠনের সম্পর্ক রয়েছে। তারা যে কমিটি দিচ্ছে এটির বৈধতা রয়েছে।