Advertisement


একদিকে মহেশখালীতে নিরাপদ সড়কের দাবিতে মানববন্ধন, অন্যদিকে সড়কে মর্মান্তিক মৃত্যু


নিজস্ব বার্তা পরিবেশক।।
মহেশখালী সড়কে ক্রমাগত মৃত্যুর মিছিল যেনো থামছে না। এমন পটভূমিতে মহেশখালীতে নিরাপদ সড়কের দাবি নিয়ে মানববন্ধন ও সমাবেশ করেছে মহেশখালী নাগরিক আন্দোলন নামের একটি সংগঠন। তাদের সাথে ওই মানববন্ধনে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ সংহতি জানিয়ে অংশগ্রহণ করেন। মঙ্গলবার সকাল ১১টায় মহেশখালী সদরের বটতলা চত্তরে এ কর্মসূচি পালন করেন তারা। এদিকে মানববন্ধনের কিছু সময় পরই মহেশখালীতে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারায় আরও এক যুবক।

মানববন্ধন উত্তর সংক্ষিপ্ত সমাবেশ বক্তারা বলেন- মহেশখালীর সড়কগুলো অনিয়ম ও অব্যবস্থাপনায় জর্জরিত হয়ে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। প্রতিদিন সড়কে দুর্ঘটনায় পড়ে আহত রোগী চিকিৎসা নিতে আসছে হাসপাতালে। এছাড়াও গত এক মাসেই সড়কে ঝরেছে চারটি তাজা প্রাণ।

গত এগারো মাসে ১৩০৯জন মানুষ সড়ক দুর্ঘটনায় আহত হয়ে মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন। একই ভাবে পাশের চকরিয়া হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নেয় আরও বহুজন। অতিদরিদ্ররা গ্রামের চিকিৎসকদের সেবা নিয়েই ঝুঁকি সেরে নেন।

মহেশখালী নাগরিক আন্দোলনের সদস্য নুরুল বশরের সঞ্চালনায় মানববন্ধন উত্তর সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন, সংগঠনের সদস্য এস এম রুবেল, শহিদ আফ্রিদি, সাকিব নেওয়াজ, জয়নাল আবেদীন ও আশেকুল ইসলাম আকাশ।

তাছাড়া এ মুভমেন্টকে সংহতি জানিয়ে মানববন্ধনে যুক্ত হয়ে সমাবেশ বক্তব্য রাখেন গণমাধ্যমকর্মী মাওলানা ইউনুছ, এম বশির উল্লাহ, আনম হাসান, আজিজ সিকদার, ছৈয়দ মুজতবা আলী, ছাত্রলীগ নেতা সাদ্দাম আদিব, আওয়ামী লীগ নেতা আব্দুচ্ছালাম বাঙ্গালী, সাহাব উদ্দীনসহ অন্যরা।

মানববন্ধন শেষে সংগঠনের নেতৃবৃন্দ সড়কে শৃঙ্খলা ফেরাতে ১৫দফা দাবি সম্বলিত একটি স্বারকলিপি মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ইয়াছিন এর হাতে তুলে দেন। এ সময় তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে দাবিগুলো বাস্তবায়নে কাজ করা হবে বলে জানান।

দাবিগুলোর মধ্যে রয়েছে সড়কে সংকেত স্থাপন ও ফুটওয়ে নির্মান, চালকদের লাইসেন্স যাছাই, সড়কে অবৈধ টাকা উত্তোলন বন্ধ, সড়কের উপর মালামাল উঠানামা বন্ধ, সড়ক দখল করে নির্মাণাধীন দোকান উচ্ছেদ, অবৈধ ডাম্পারগুলো যাছাই করে তা বন্ধ করা, টমটমকে লাইসেন্স দিয়ে যে টাকাগুলো উত্তোলন করা হয়েছে তার হিসেব নাগরিককে প্রদান, প্রত্যেক চালকদের প্রশিক্ষণের আওতায় আনা, অবৈধ নামে বেনামে গড়ে উঠা পরিবহন সংগঠন ও তাদের টাকা উত্তোলন বন্ধ, প্রত্যেক ইউনিয়নের বড় বাজারগুলোর যানজট নিরসনে সংশ্লিষ্ট চেয়ারম্যানদের দায়িত্ব দেয়া, সড়ক দুর্ঘটনায় নিহত পরিবারকে ক্ষতি পূরণ দেয়া, সড়ক দুর্ঘটনায় আহত রোগীদের চিকিৎসা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা, তাৎক্ষণিক দুর্ঘটনায় পড়া রোগিদের জরুরী চিকিৎসা ব্যয় মেটানোর ব্যবস্থা করা, পথচারীদের মাঝে সড়ক আইন ও ব্যবহার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং যত্রতত্র অবৈধ গাড়ি পার্কিং বন্ধ রাখা।

এদিকে সকাল ১১টার দিকে মহেশখালীর দক্ষিণ অংশে নিরাপদ সককের জন্য আন্দোলন হয়, আজ একই দিনই বেলা ৩টার দিকে মহেশখালীর উত্তর অংশে মাতারবাড়ি-চালিয়াতলী সংযোগ সড়কে টমটম গাড়ি উলটে মোহাম্মদ সোহেল নামের এক যুবকের মর্মান্তিক মৃত্যু হয়েছে। নিহত সোহেল ধলঘাটা ইউনিয়নের খাতুনপাড়া গ্রামের মরহুম মোকতার আহমদের ছেলে। খারাপ সড়কে গাড়ি চালাতে গিয়ে এ দুর্ঘটনা ঘটে। এ বিষয়টি মহেশখালীতে সড়কের দুরবস্থার সাক্ষাত্ প্রমাণ বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।