Advertisement


নিরাপদ সড়কের দাবিতে মহেশখালীতে মানববন্ধন, ১৫দপা দাবি


এস এম রুবেল।। মহেশখালীতে নিরাপদ সড়কের দাবি নিয়ে মানববন্ধন করেছে মহেশখালী নাগরিক আন্দোলন নামের একটি সংগঠন। তাদের সাথে ওই মানববন্ধনে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ সংহতি জানিয়ে অংশগ্রহণ করেন।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) সকাল ১১টায় উপজেলা প্রশাসকের কার্যালয়ের সামনে প্রধান সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন- মহেশখালীর সড়কগুলো অনিয়ম ও অব্যবস্থাপনায় জর্জরিত হয়ে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। প্রতিদিন দূর্ঘটনায় আহত রোগী চিকিৎসা নিতে আসছে হাসপাতালে। এছাড়াও গত এক মাসেই সড়কে ঝরেছে চারটি তাজা প্রাণ।

গত এগারো মাসে ১৩০৯জন মানুষ দুর্ঘটনায় আহত হয়ে মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন। তাদের মধ্যে জানুয়ারিতে ৯৪জন, ফ্রেব্রুয়ারিতে ১১১জন, মার্চে ১৩২জন, এপ্রিলে ১১৯জন, মে ১২৪জন, জুনে ১২১জন, জুলাইতে ১৩৯জন, আগস্টে ১২৩জন, সেপ্টেম্বরে ৭২জন, অক্টোবরে ১২৫জন নভেম্বরে ১২২জন দুর্ঘটনায় আহত হয়।

বক্তারা বলেন- উপজেলার কালারমার ছড়া, শাপলাপুর, মাতারবাড়ি ও ধলঘাটা এই চারটি ইউনিয়নের লোকজন দুরত্ব কম হওয়ার কারণে পার্শ্ববর্তী চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নেন। সেই হিসেবে এসব এলাকার দুর্ঘটনার তথ্য মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে লিপিবদ্ধ থাকে না। স্থানীয়দের একটি জরীপ মতে মহেশখালীতে প্রতিবছর দুই হাজার মানুষ দূর্ঘটনায় পড়ে আহত হয় এবং ২০জন মানুষ নিহত হয়েছে।

মহেশখালী নাগরিক আন্দোলনের সদস্য নুরুল বশরের সঞ্চালনায় মানববন্ধনে স্বাগত বক্তব্য রাখেন, সংগঠনের সদস্য এস এম রুবেল, শহিদ আফ্রিদি, সাকিব নেওয়াজ, জয়নাল আবেদীন, আশেকুল ইসলাম আকাশ। এছাড়াও বক্তব্য দেন গণমাধ্যমকর্মী মাওলানা ইউনুছ, এম বশির উল্লাহ, আনম হাসান, আজিজ সিকদার, ছৈয়দ মুজতবা আলী, ছাত্রলীগ নেতা সাদ্দাম আদিব, আওয়ামী লীগ নেতা আব্দুচ্ছালাম বাঙ্গালী, সাহাব উদ্দীন ও মাহবুব রোকন।

মানববন্ধন শেষে সংগঠনের নেতৃবৃন্দরা অনিরাপদ সড়কে শৃঙ্খলা ফেরাতে ১৫দফা দাবি নিয়ে উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্মারকলিপি প্রদান করেন।

এ সময় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ইয়াছিন জানান- স্মারকলিপিতে উপস্থাপিত ১৫দফা খুবই যৌক্তিক দাবি। দাবিগুলো বাস্তবায়িত হলে সড়কে শৃঙ্খলা ফিরবে, দুর্ঘটনার সংখ্যা কমে যাবে। তিনি বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে দাবি বাস্তবায়নে কাজ করা হবে।

মহেশখালী নাগরিক আন্দোলন কর্তৃক উপস্থাপিত ১৫দফা দাবিগুলো হলো- সড়কে সংকেত স্থাপন ও ফুটওয়ে নির্মান, চালকদের লাইসেন্স যাছাই, সড়কে অবৈধ টাকা উত্তোলন বন্ধ, সড়কের উপর মালামাল উঠানামা বন্ধ, সড়ক দখল করে নির্মাণাধীন দোকান উচ্ছেদ, অবৈধ ডাম্পারগুলো যাছাই করে তা বন্ধ করা, টমটমকে লাইসেন্স দিয়ে যে টাকাগুলো উত্তোলন করা হয়েছে তার হিসেব নাগরিককে প্রদান, প্রত্যেক চালকদের প্রশিক্ষণের আওতায় আনা, অবৈধ নামে বেনামে গড়ে উঠা পরিবহন সংগঠন ও তাদের টাকা উত্তোলন বন্ধ, প্রত্যেক ইউনিয়নের বড় বাজারগুলোর যানজট নিরসনে সংশ্লিষ্ট চেয়ারম্যানদের দায়িত্ব দেয়া, সড়ক দুর্ঘটনায় নিহত পরিবারকে ক্ষতি পূরণ দেয়া, সড়ক দুর্ঘটনায় আহত রোগীদের চিকিৎসা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা, তাৎক্ষণিক দুর্ঘটনায় পড়া রোগীদের জরুরী চিকিৎসা ব্যায় মেটানোর ব্যবস্থা করা, পথচারীদের মাঝে সড়ক আইন ও ব্যবহার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং যত্রতত্র অবৈধ গাড়ি পার্কিং বন্ধ রাখতে হবে।