Advertisement


শাপলাপুরে বন বিভাগের অভিযান, সরকারি গাছ জব্দ


এম বশির উল্লাহ।।
মহেশখালীর শাপলাপুরে আলাদা অভিযানে বেশ কিছু সরকারি গাছ জব্দ করেছে বন বিভাগ, এ নিয়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলা হচ্ছে বলে জানা গেছে।

প্রথমে ছাদেকের কাটায় গোপনে পাচারকালে ৩০টি পাহাড়ি গাছ জব্দ করেছে বন বিভাগ । ইউনিয়নটির দিনেশপুর বিট এলাকার ছাদেকের কাটা নামক স্থানে বড়সব তেলসুর গাছ ও জাম গাছসহ মোট ৩০টি গাছ জব্দ করা হয়।

বন বিভাগ জানিয়েছে- গোপন সংবাদের ভিত্তিতে বন বিভাগের মহেশখালী রেঞ্জ কর্মকর্তা খান জুলফিকার আলীর নেতৃত্বে ২০জনের একটি টিম অভিযান পরিচালনা করেন এবং তারা এ গাছগুলো জব্দ করতে সক্ষম হন।

গাছ পাচারকারীদের বিরুদ্ধে বন আইনে মামলা করা হবে বলে উল্লেখ করে রেঞ্জ কর্মকর্তা খান জুলফিকার আলী বলেন- ২মে (মঙ্গলবার) দুপুরে গাছ পাচারকালে ঘটনাস্থলে গিয়ে এসব গাছ জব্দ করেছে বন বিভাগ । স্থানীয় সাবেক মেম্বার জালাল গোপনে পাহাড়ী গাছগুলো বিক্রির উদ্দেশ্যে কেটে স্তুপ করে রেখেছে মর্মে স্থানীয়রা বন বিভাগকে তথ্য দেন। ওই তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হয়।

এর আগে একই দিন সকাল ১০টার সময় একই এলাকায় পাহাড় ও গর্জন গাছ কেটে গরুর ফার্ম তৈরি করার স্থানে অভিযান চালায় বন বিভাগ। এ সময় তৈরি করা গরুর ফার্মটি গুড়িয়ে দেয় বন বিভাগ । একই সাথে ওখান জব্দ করা হয়েছে বেশ কিছু গর্জন গাছ ।

জানা গেছে- স্থানীয় জামায়াত নেতা জাকের হোছাইন পাহাড় ও গর্জন গাছ কেটে পাহাড়ের মাঝ খানে একটি গুরুর ফার্ম তৈরি করার চেষ্টা করেছিলো। পাহাড়ে সরকারের সংরক্ষিত বন থেকে গর্জন গাছ ও পাহাড় কাটার দায়ে তার বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে মামলা করা হবে বলে জানান মহেশখালী রেঞ্জ কর্মকর্তা ।