Advertisement


মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্রে সাংবাদিক নির্যাতন: লামায় ৩ উপজেলার সাংবাদিকদের প্রতিবাদ


নিজস্ব প্রতিবেদক।। কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ কেন্দ্রের সুমিতমো কর্পোরেশনে সিকিউরিটি অফিসার মশিউর কর্তৃক দৈনিক কালবেলা ও দৈনন্দিনের মহেশখালী প্রতিনিধি ও কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের দপ্তর সম্পাদক রকিয়ত উল্লাহকে নির্যাতনের ঘটনায় প্রতিবাদ সভা করেছে লাম-চকরিয়া ও মহেশখালীতে কর্মরত সাংবাদিকবৃন্দ। কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক ও মহেশখালী অনলাইন প্রেসক্লাবের সভাপতি হোবাইব সজীবের সভাপতিত্বে উক্ত প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

২৪ ফেব্রুয়ারি (শনিবার) বিকালে বান্দরবানের লামা উপজেলা পৌরসভা কার্যালয়ে তংথমাং রিসোর্টের হল রুমে এ প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

প্রতিবাদ সভায় সাংবাদিক নেতারা বলেন- সাংবাদিকেরা অসহায় মানুষের পাশে দাঁড়ায়। মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ কেন্দ্রের টেকলিন (টেকলিংঙ্ক) কোম্পানির কতিপয় দুর্নীতিবাজ কর্মকর্তা চুক্তি শেষেও কোন ভাড়া না দিয়ে স্থানীয়দের জমি দখলে রেখেছিলো। সে সংবাদটি প্রকাশের জের ধরে অন্য আরেকটি কোম্পানি সুমিতোমোর সিকিউরিটি অফিসার মশিউর অনেকটা ভাড়াটে হিসাবে মেজর পরিচয় দিয়ে সাংবাদিক রকিয়তকে মুটোফোনে হুমকি দেন। পরে তার এটি ভুল হয়েছে বলে উল্লেখ করে তা অবসান করার নামে সাংবাদিক রকিয়তকে রাতের আধারে কয়লা বিদ্যুৎ কেন্দ্রে নিয়ে যায়। এ সময় তার আঙুল কেটে, কানে সীসা ঢুকিয়ে দেওয়ারসহ  হাত-পা কেটে সাগরে ভাসিয়ে দেওয়ার মতো হুমকি দেয়। পরে একটি কালো গাড়িতে তুলে মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পের ভেতরে টেকলিংক এর অফিসে নিয়ে আটকে রেখে ফের হুমকি দেয়।

এমন ঘটনার পটভূমিতে বান্দরবানের লামা, কক্সবাজারের চকরিয়া ও মহেশখালীতে কর্মরত সাংবাদিকেরা এ প্রতিবাদ কর্মসুচি পালন করেন।

এ সময় এ ঘটনার তীব্র নিন্দা জানানোর পাশাপাশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে উক্ত ঘটনা তদন্ত করে এই মশিউরকে মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্প থেকে অপসারণসহ আইনের আওতায় আনার দাবি জানানো হয়। অন্যতায় আরও বড় ধরনের কর্মসূচি পালন করা হবে বলে জানানো হয়।
 
প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন- বান্দরবান জেলার লামা প্রেসক্লাবের সহ-সভাপতি দৈনিক কালের কন্ঠ প্রতিনিধি তানফিজুর রহমান, দৈনিক কালবেলা প্রতিনিধি বিপ্লাব দাস, যায়যায়দিন প্রতিনিধি মোহাম্মদ হাসান ও দৈনিক সমাচার প্রতিনিধি শাহনেওয়াজ।। চকরিয়া প্রেসক্লাবের সভাপতি দৈনিক পূর্বকোণের স্টাফ রিপোর্টার জাহেদ চৌধুরী, দৈনিক আজাদী ও আমাদের সময়ের মহেশখালী প্রতিনিধি ফরিদুল আলম দেওয়ান, কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের সভাপতি দৈনিক বায়ান্ন পত্রিকার প্রতিনিধি স.ম ইকবাল বাহার চৌধুরী ও সাধারণ সম্পাদক মহেশখালী অনলাইন প্রেসক্লাবের সভাপতি বিজয় টিভি -দৈনিক পূর্বকোণ প্রতিনিধি হোবাইব সজীব, দৈনিক সমকাল প্রতিনিধি ও মহেশখালী প্রেস ক্লাব নেতা মোহাম্মদ সাহাব উদ্দিন, মহেশখালী উপজেলা প্রেসক্লাবের সভাপতি আমার সংবাদ প্রতিনিধি মৌলভী ইউনুস ও সাধারণ সম্পাদক ইনানি প্রতিনিধি আ.ন.ম হাসান, মহেশখালী অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক দেশ বিদেশ প্রতিনিধি আবু বক্কর ছিদ্দিক, দৈনিক গণসংযোগ প্রতিনিধি ও মহেশখালী প্রেস ক্লাব নেতা আবু তাহের গাজী, কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের সদস্য শাহাদাত আলী জিন্নাহ, এশিয়ান টেলিভিশনের প্রতিনিধি মহেশখালী অনলাইন প্রেসক্লাবের দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম সাইফ, দৈনিক কক্সবাজার প্রতিনিধি আল জাবের, কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের সদস্য সিবিএন প্রতিনিধি কপিল বিন আমির, বন্দর নিউজের মফস্বল সম্পাদক নুরুল কদির, বন্দর নিউজের উপদেষ্টা সদস্য মোহাম্মদ সেলিম, মহেশখালী অনলাইন প্রেসক্লাবের সদস্য আলোকিত সকালের প্রতিনিধি ইমরান নাজির, দৈনিক কক্সবাজার বার্তা ও বন্দর নিউজের প্রতিনিধি ইয়াছিন আরাফাত অনিক, বন্দর নিউজের স্টাফ রিপোর্টার আকতার মিয়া, আলফাজ মামুন নুরী ও সব খবর লাইভ এর সাংবাদিক শেখ আব্দুল্লাহ।