জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জনজীবন ভাষা ও সংস্কৃতি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে উপ-উপাচার্য অধ্যাপক মো. আবুল হোসেন এ সম্মেলনের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যে তিনি বলেন, প্রথম বারের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও গণ বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে জনজীবন ভাষা ও সংস্কৃতি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছে। এ সম্মেলন যেমন নিজেদের আন্তঃসম্পর্ক বৃদ্ধি পাবার পথ তৈরি করেছে। তেমনি প্রতিবেশী রাষ্ট্র ভারতের বিভিন্ন অঙ্গরাজ্যের সঙ্গে একে অপরের শিল্প, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য, ধর্ম ও দর্শন সম্পর্কে জানার পথও তৈরি করেছে।

অনুষ্ঠানের সভাপতি অধ্যাপক এ টি এম আতিকুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আবুল খায়ের, গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মেসবাহ উদ্দিন আহমেদ, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক ড. জাফরুল্লাহ চৌধুরী প্রমুখ।

দিনব্যাপী আয়োজনের মধ্যে রয়েছে- ১ম সেশনে বাংলা ভাষায় বিজ্ঞানের বই:
কাদের জন্য, কিসের জন্য, একটি ঐতিহাসিক পর্যালোচনা, ২য় সেশনে জেন্ডার ইস্যু এবং নারীর ক্ষমতায়ন বিষয়ক সেমিনার। 

এর মধ্যে থাকছে- বাঙালি নারীর আত্মপ্রকাশের কাল নির্ণয়, ত্রিপুরা নারীদের ক্ষমতায়ন এবং অগ্রগতি, বাংলা-ভারতের রাজনীতিতে নিম্নবর্গীয় নারী এবং সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও গণ বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছে।  তার দ্বিতীয় দিন মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জনজীবন ভাষা ও সংস্কৃতিক বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।
Share To:

Md. Abdullah Al Maruf

Post A Comment: