Advertisement


উপলক্ষ্যঃ মহেশখালী পৌরসভা ক শ্রেণীতে উন্নীত। মহেশখালী পৌরসভার নাগরিক সমাবেশ

নাগরিক সমাবেশ ও উন্নয়ন শীর্ষক আলোচনা সভায় বিশিষ্টজনেরা 


আ ন ম হাসান।।
“পদ্মা সেতু নির্মাণ করে কোটি মানুষের স্বপ্ন পূরণ করলেন জননেত্রী শেখ হাসিনা” এই স্লোগানকে সামনে রেখে মহেশখালী পৌরসভা “খ” শ্রেণী থেকে “ক” শ্রেণীতে উন্নীত হওয়ায় মহেশখালীবাসী ও মহেশখালী পৌরসভার পক্ষ থেকে নাগরিক সমাবেশ ও উন্নয়ন শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। 

১৬ জানুয়ারী দুপুর ১২ টায় মহেশখালী পৌরসভার ঘোনাপাড়ায় অবস্থিত দৃষ্টিনন্দন অহনা কনভেনশন হলে এ নাগরিক সভা ও উন্নয়ন শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

প্রনব কুমার দে’র সঞ্চালনায় ও মহেশখালী পৌরসভার মেয়র মকছুদ মিয়ার সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার-২ এর সংসদ সদস্য আলহাজ্ব আশেক উল্লাহ রফিক।


এছাড়াও আজকের অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ ছিলেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলাল উদ্দিন আহমদ এবং কর্মপরিকল্পনা বিভাগের চেয়ারম্যান (সচিব) মহেশখালীর কৃতিসন্তান আবুল কাশেমের উপস্থিতি। অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির ধর্মবিষয়ক সম্পাদক আলহাজ্ব এডভোকেট সিরাজুল মোস্তফা, কক্সবাজার জেলা আওয়ামী লীগের (ভারপ্রাপ্ত) সভাপতি ও কুতুবদিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক কক্সবাজার পৌরসভার মেয়র আলহাজ্ব মুজিবুর রহমান। নবাগত কক্সবাজার জেলার প্রশাসক মামুনুর রশীদ, মহেশখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ শরীফ বাদশা, মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহফুজুর রহমান, মহেশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আবদুল হাই, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আনোয়ার পাশা চৌধুরী, টেকনাফ পৌরসভার মেয়র মোহাম্মদ ইসমাইল, কক্সবাজার জেলা আওয়ামী লীগের উপদেষ্টা ডাক্তার নুরুল আমিন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এম. আজিজুর রহমান (বিএ), জেলা পরিষদ সদস্য ও মহিলা আওয়ামীলীগের সভানেত্রী মশরফা জান্নাত। কুতুবজোম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোশাররফ হোসেন খোকন, কালামারছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তারেক বিন ওসমান শরীফ, ছোট মহেশখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিহাদ বিন আলী, হোয়ানক ইউপি চেয়ারম্যান মোস্তাফা কামাল, ধলঘাটার ইউপি চেয়ারম্যান কামরুল হাসান, শাপলাপুর ইউপি চেয়ারম্যান আবদুল খালেক চৌধুরী রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক, জনপ্রতিনিধি ও বিভিন্ন শ্রেণীপেশার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। 


প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজার-২ এর সংসদ সদস্য আলহাজ্ব আশেক উল্লাহ বলেন, “মহেশখালী আর অবহেলিত থাকবেনা, মহেশখালী আর ক্রাইমজোন হিসেবে পরিচিতি পাবেনা, মহেশখালী আর পিছিয়ে পড়া জনপদ হিসেবে রইবেনা। আওয়ামীলীগ সরকারের উন্নয়নের ধারাবাহিকতায় মহেশখালী অনেকদূর এগিয়ে যাবে। যা আমরা কল্পনাও করতে পারবনা। মহেশখালী থেকে সেতু হয়ে সরাসরি মেরিন ড্রাইভের সাথে সংযুক্ত হবে খুব শীঘ্রই। এই প্রজেক্ট করারও পরিকল্পনা চলছে। এছাড়াও স্থানীয়দের চাকরির বিষয়ে সর্বোচ্চ চেষ্টা করবেন বলে আশ্বাস দেন তিনি। অপরদিকে অভূতপূর্ব উন্নয়নের মাধ্যমে মহেশখালী পৌরসভাকে “ক” শ্রেণীতে উন্নীত করার জন্য পৌর মেয়র আলহাজ্ব মকছুদ মিয়াকে ধন্যবাদ দেন। 


স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলাল উদ্দিন আহমদ জানিয়েছেন, মহেশখালীর প্রতি মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ সুনজর রয়েছে। এ অঞ্চলকে তিনি অনেক দুর নিয়ে যাবেন। আর মহেশখালী পৌরসভাকে “ক” শ্রেণীতে উন্নীত করতে মেয়র মকছুদ মিয়ার অক্লান্ত পরিশ্রম ও উন্নয়ন বেশ ভূমিকা রেখেছে।

অপরদিকে কর্মপরিকল্পনা বিভাগের চেয়ারম্যান (সচিব) মহেশখালীর কৃতিসন্তান আবুল কাশেম জানিয়েছেন, আমার জন্ম এ দ্বীপে। এ দ্বীপের সাথে আমার জন্ম জন্মান্তরের সম্পর্ক। আমি যতদুর পারি মহেশখালীর ইতিবাচক উন্নয়নে সহযোগীতা করছি এবং করে যাবো। 

অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন, নবাগত কক্সবাজার জেলা প্রশাসক মামুনুর রশীদ, কক্সবাজারের পৌর মেয়র মুজিবুর রহমান, মহেশখালী উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আনোয়ার পাশা চৌধুরী।


উল্লেখ্য যে, মহেশখালী পৌরসভায় বিগত বছর গুলোতে উল্লেখযোগ্য হারে উন্নয়ন হয়েছে। রাস্তা-ঘাট, শিক্ষা প্রতিষ্ঠান, ব্রিজ-কালভার্ট নির্মাণ সহ অবকাঠামোগত উন্নয়ন ছিল চোখে পড়ার মত।

ধারাবাহিকভাবে উন্নয়ন কার্যক্্রমের স¦ীকৃতি হিসেবে গেল বছরের শেষের দিকে মহেশখালী পৌরসভাকে ক শ্রেণীতে উন্নীত করে স্থানীয় সরকার সরকার বিভাগ। গোরকঘাটা ইউনিয়ন থেকে মহেশখালী পৌরসভায় উন্নীত হয়ে “গ” শ্রেণীর পৌরসভা হিসেবে যাত্রা শুরু করে। বর্তমান পৌর মেয়র আলহাজ্ব মকছুদ মিয়া ক্ষমতায় আসার পর এই পৌরসভাটি “খ” শ্রেণীতে এবং পরবর্তীতে তার অক্লান্ত পরিশ্রম ও কাজের অগ্রগতি দেখিয়ে “ক” শ্রেণীর পৌরসভায় রূপান্তরিত করেন।