Advertisement


মহেশখালীতে বিষ প্রয়োগ করে একাধিক বন্যপ্রাণী বানর হত্যা, তদন্ত কমিটি গঠন


রকিয়ত উল্লাহ।।
মহেশখালীতে বিষ মেশানো ফল খাইয়ে একাধিক বন্যপ্রাণী বানরকে হত্যা করার অভিযোগ উঠেছে । এঘটনায় ৩টি বানরের মৃতদেহ উদ্ধার করেছ বন বিভাগ।

জানা গেছে -মঙ্গলবার (১২ অক্টোবর)  বিকালে উপজেলার পানিরছড়া-বড় মহেশখালী সীমান্তের  ভারিতল্যা ঘোনা নামক পাহাড়ের শেষ সীমানায় একটি খামারে এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেন বড় মহেশখালীর স্থানীয় ইউপি সদস্য মোঃ এরফান।  

তিনি জানান, পাহাড়ের ঢালুতে লাউ ক্ষেতের পাশেই মৃত অবস্থায় বানার গুলো দেখতে পাওয়া যায়। পরে  বন-বিভাগকে বিষয়টি জানানো হয়। সকালে বনবিভাগের লোকজন এসে মাটির নিচে পুঁতে থাকা অবস্থায় ২টি ও মাটিতে পড়ে থাকা অবস্থায় আরও একটি বানরের মরদেহ উদ্ধার করে নিয়ে যায়।

স্থানীয় সূত্রে জানা যায়, শুগরিয়া পাড়া সংলগ্ন ভারিতল্যা ঘোনা নামক পাহাড়ের শেষ সীমানায় কমলাঘোনার পাশে জনৈক লোকমান বন-বিভাগের বিপুল এলাকার জমি জবরদখল করে রাখে। ওই জমি আবার বড় মহেশখালীর নিজতালুক পাড়ার বাসিন্দা জনৈক নাজমুলকে ভাড়া দেয়, নাজমুল তাতে লাউ ক্ষেত করে। নাজমুলের অভিযোগ- বানরগুলো প্রায় সময় বন থেকে নেমে ক্ষেত বিনষ্ট করতো। এতে ক্ষিপ্ত হয়ে ক্ষেতের মালিক নাজমুল দিনের কোন এক সময় লাউ ক্ষেতের পাশে বিষ মিশ্রত পাকা কলা রেখে যায়। পরে বানরগুলো ওই কলা খেয়েই তাৎক্ষনিক মারা যায় বলে স্থানীয়রা জানিয়েছেন। পরে অন্য বানর না আসার জন্য কাকতাড়ুয়ার মতো করে খুঁটিতে মৃত বানর ঝুলিয়ে রাখা হয়।

এ বিষয়ে মহেশখালী রেঞ্জ কর্মকর্তা অভিজিৎ বড়ুয়া জানান, ১২ অক্টোবর সন্ধ্যায় বানর হত্যার বিষয়টা শুনে আমরা বুধবার (১৩ অক্টোবার) সকালে ঘটনাস্থলে গিয়ে মৃত অবস্থায় ৩ টি বানর উদ্ধার করি। এ ঘটনায় একটি তদন্ত টিম গঠন করা হয়েছে। দুষিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনের ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে বলে জানান তিনি।