আমরা মহেশখালীর কথা বলি..

রোহিঙ্গা শরণার্থীরা ভাসছে ইন্দোনেশিয়ার উপকূলে - মহেশখালীর সব খবর

রোহিঙ্গা শরণার্থীরা ভাসছে ইন্দোনেশিয়ার উপকূলে

ইন্দোনেশিয়ার উপকূলে ভাসছে রোহিঙ্গা শরণার্থীরা

 

শীতের মৌসূম জুড়ে শান্ত সমুদ্র তাই রোহিঙ্গা শরণার্থীরা নদীপথে পাড়ি জমাচ্ছেন ভিন্নদেশে। জীবনকে প্রবল ঝুঁকির মুখে রেখেই রোহিঙ্গা শরণার্থীরা বিশেষ করে মালয়েশিয়া,থাইল্যান্ড সহ বিভিন্ন দেশে পাড়ি দিচ্ছেন সমুদ্রপথ ধরেই।  

নারী ও শিশুসহ রোহিঙ্গা শরণার্থীদের বহনকরী একটি নৌকা ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে  সুমাত্রা দ্বীপের কাছে ভেঙে গেছে। স্থানীয় কর্তৃপক্ষ ও বিভিন্ন মানবাধিকার সংস্থার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) সোমবার জানায়,  আচেহ প্রদেশের বিরুয়েন এলাকায় রোববার রোহিঙ্গা শরণার্থীদের বহনকারী একটি নৌকাকে ভাসতে দেখা যায়। ভেসে যাওয়া রোহিঙ্গাদের উদ্ধারে ইউএনএইচসিআর স্থানীয় কর্তৃপক্ষের কাজ করছে বলে জানিয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ইন্দোনেশিয়া শাখা জানায়, নৌকাটিতে প্রায় ৭০ জন শরণার্থী ছিল। স্থানীয় জেলে সম্প্রদায়ের নেতা বদরুদ্দিন জুসুফ ধারণা করেছেন নৌকাটিতে ১২০ জনের মতো মানুষ ছিল। তাদের খাবার দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

নভেম্বর থেকে এপ্রিল পর্যন্ত সমুদ্র শান্ত থাকায় এই সময়ে মিয়ানমার থেকে রোহিঙ্গা শরণার্থীরা বছরের পর বছর ধরে সমুদ্রপথে জীবনের ঝুঁকি নিয়ে মালয়েশিয়া, থাইল্যান্ড এবং ইন্দোনেশিয়ার উদ্দেশে যাত্রা করেন।

সূত্রঃ- দৈনিক যুগান্তর অনলাইন 

No comments

Powered by Blogger.