Advertisement


দীর্ঘ ১২ বছর পর ছোট মহেশখালীতে স্কুল পরিচালনা কমিটি, সভাপতি রায়হানকে বিভিন্ন মহলের অভিনন্দন

সিন্ডিকেট করে এতোদিন স্কুলটির কমিটি হতে দেয়নি গুটিকয়েক শিক্ষক

বিশেষ প্রতিনিধি।। দীর্ঘ ১২বছর পর মহেশখালী উপজেলার ছোট মহেশখালী ইউনিয়নের সিপাহীর পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠিত হয়েছে। কমিটিতে সভাপতি করা হয়েছে আওয়ামী লীগ নেতা সাইফুল ইসলাম রায়হানকে। গুরুত্বপূর্ণ এ স্কুলটির গুটিকয়েক শিক্ষক সিন্ডিকেট করে দীর্ঘদিন ধরে স্কুলটি পরিচালনা কমিটির বাইরে রেখে নিজেদের স্বার্থ হাসিল করে আসছিল বলে সূত্রের অভিযোগ। এ সিন্ডিকেটের সাথে স্থানীয় একটি প্রভাবশালী চক্রও যুক্ত বলে জানা গেছে। এদিকে দীর্ঘদিন পর হলেও এলাকার সাংসদ আলহাজ্ব আশেক উল্লাহ রফিক এর প্রচেষ্টায় স্কুলটির একটি নিয়মিত পরিচালনা কমিটি গঠন হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন স্থানীয় বাসিন্দা ও অভিভাবকসহ এলাকার শিক্ষা সচেতন ব্যক্তিরা। পরিচালনা কমিটির নবনিযুক্ত সভাপতি পরিছন্ন ব্যক্তি হিসেবে পরিচিত সাইফুল ইসলাম রায়হান এর হাত ধরে এবার স্কুলটি শিক্ষায় অনেকদূর এগিয়ে যাবে বলেও মনে করছেন তারা। স্কুলটির সভাপতি হওয়ায় তাকে অভিনন্দিত করছেন বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান।

সূত্র জানায়, এলাকার সার্বিক বিবেচনায় ছোট মহেশখালী ইউনিয়নের সিপাহীর পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়টি একটি গুরুত্বপূর্ণ প্রাথমিক ‍শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত হয়। কিন্তু রহস্যজনক কারণে স্কুলটিতে দীর্ঘদিন ধরে বিদ্যালয় পরিচালনা কমিটি গঠন না করে যেনতেন ভাবে চলছিল শিক্ষার পরিবেশ। সূত্র জানিয়েছে -বিদ্যালয়টিতে পরিচালনা কমিটি গঠন করা হয়েছিলো বিগত ২০১০ সালে। সেই থেকে এ পর্যন্ত কোন প্রকার বিদ্যালয় পরিচালনা কমিটি গঠন না করেই বিদ্যালয়টির কার্যক্রম চলে আসছে। মূলতঃ বিদ্যালয়ের দু’একজন শিক্ষক দীর্ঘদিন ধরে এ কমিটি না হাওয়ার পেছনে কলকাঠি নেড়েছে। স্কুল পরিচালনায় সক্রিয় একটি নিয়মিত কমিটি না থাকার নানা অনৈতিক সুবিধাও ভোগ করেছে ওই চক্রটি। এবারও কমিটি গঠনের উদ্যোগ নেওয়া হলে এ চক্রটি নানা কল্পকাহিনী সাজিয়ে এ উদ্যোগ নস্যাৎ করার নানা চেষ্টা চালিয়েছিলো।  জানা গেছে-এরিমধ্যে বেশ কয়েকবার কমিটি গঠনের উদ্যোগ নেওয়া হলেও নানান ষড়যন্ত্র ও নীলনকশার কারণে কমিটি গঠনের উদ্যোগ শেষ পর্যন্ত আলোরমুখ দেখেনি। এবার শেষ পর্যন্ত সকল নীলনকশা ভেঙে আলহাজ্ব আশেক উল্লাহ রফিক এর প্রচেষ্টায় বিদ্যালয় পরিচালনা কমিটি গঠিত হয়েছে। মূলতঃ অধিকাংশ সদস্যের সম্মতিতে আওয়ামী লীগ নেতা সাইফুল ইসলাম রায়হানকে সভাপতি নির্বাচিত করা হয়েছে।

এ প্রসঙ্গে সাইফুল ইসলাম রায়হান বলেন- “ 

সম্মান আল্লাহ পাক রাব্বুল আলামীনের পক্ষ থেকে দেওয়া একটি নেয়ামত। এই অর্জনের পিছনে যার সবচেয়ে বেশি অবদান তিনি হলেন এই জনপদের মাটি ও মানুষের প্রিয় নেতা, কক্সবাজার -২( মহেশখালী- কুতুবদিয়া) এর মাননীয় সংসদ সদস্য আলহাজ্ব আশেক উল্লাহ রফিক এমপি, আমি তার প্রতি অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি। একই সাথে বাংলাদেশ আওয়ামী লীগ মহেশখালী উপজেলা শাখার সম্মানিত সভাপতি ও প্রবীণ আওয়ামী লীগ নেতা আলহাজ্ব আনোয়ার পাশা চৌধুরী, মহেশখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা শিক্ষা কমিটির সম্মানিত সভাপতি আলহাজ্ব শরীফ বাদশার প্রতিও সহস্র কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করছি। তাছাড়া সকল সদস্যদের প্রতিও আমার কৃতজ্ঞতা রইলো। 
আগামীতে দায়িত্ব পালনে সকলের সহযোগিতা ও দোয়া কামনা করে তিনি আরও বলেন- গত এক যুগের সকল অনিয়ম-বিশৃঙ্খলা চাপিয়ে স্কুলটিতে নিয়মিত গতি এনে একটি সুন্দর শিক্ষার পরিবেশ তৈরি করে নজির সৃষ্টি করার চেষ্টা থাকবে। 

প্রসঙ্গতঃ সিপাহীর পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির নবনির্বাচিত সভাপতি সাইফুল ইসলাম রায়হান একজন পরিছন্ন ব্যক্তি হিসেবে এলাকায় সমাদৃত। তিনিও একজন শিক্ষক পিতার সন্তান, তাই শিক্ষার ইতিবাচক প্রসারে তার বেশ ধনাত্মক ভূমিকা থাকবে বলে মনে করছেন এলাকাবাসী। তার পিতা মরহুম মাস্টার আব্দুল গফুর এ বিদ্যালয়রই শিক্ষক ছিলেন। তাছাড়া রায়হান ছোট মহেশখালী ইউনিয়নের একজন প্রতিনিধিত্বশীল আওয়ামী লীগ নেতা। এবার ইউনিয়ন পরিষদ নির্বাচনে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী হিসেবে তিনি দলীয় মনোনয়ন চাইলেও দলের সিদ্ধান্ত মনে নিয়ে তিনিই একমাত্র ব্যক্তি যিনি প্রথম থেকে নির্বাচন থেকে সরে দাঁড়ান। বর্তমানে তিনি ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। একই সাথে তিনি এভারগ্রীন সমবায় সমিতি লিমিটেড এর সভাপতি, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ কমিটির সভাপতি, যুগ্ম-সাধারণ সম্পাদক উপজেলা ক্রীড়া সংস্থা ও সিপাহীর পাড়ার আহলে বায়েত কেন্দ্রীয় জামে মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনসহ বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের সাথে যুক্ত। 

এদিকে সাইফুল ইসলাম রায়হান সিপাহীর পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি নির্বাচিত হওয়ার খবর জানাজানি হলে অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান তার প্রতি অভিনন্দন ও শুভ কামনা প্রকাশ করেছেন। তারা নবনির্বাচিত সভাপতির হাত ধরে স্কুলটি অনেক দূর এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করেন।