Advertisement


"জাতে মাতাল, তালে ঠিক- মহেশখালীর আওয়ামী লীগ"

মহেশখালীতে প্রাণচাঞ্চল্য ফিরেছে তৃণমূল আওয়ামী লীগে


রকিয়ত উল্লাহ।।  "জাতে মাতাল, তালে ঠিক- তার নাম আওয়ামী লীগ" -এ আপ্তবাক্যটি বিভিন্ন জনসভায় বলে থাকেন মহেশখালী-কুতুবদিয়ার এমপি আশেক উল্লাহ রফিক। অনেক সময় তিনি এটিকে স্লোগান হিসেবেও ব্যবহার করেন। সম্প্রতি তার এ কথাগুলো অনেকটা বাস্তব হতে দেখা গেছে মহেশখালীতে। আওয়ামী লীগে বিভিন্ন গ্রুপিং নিয়ে বিভাজন থাকলেও এবার এ রাজনৈতিক দলটির সংগঠন পুণর্গঠনের কাজ শুরু হওয়ার পর এক ধরণের ঐক্যবদ্ধতার সুর মিলতে শুরু করেছে নিজেদের মধ্যে।

জানা গেছে- মহেশখালী উপজেলায় আওয়ামী লীগের বিভিন্ন  ইউনিয়নের ওয়ার্ডে সম্মেলন শুরু হওয়ায় প্রাণ চাঞ্চল্যে ফিরেছে তৃণমূল আওয়ামী লীগে।  

গত ৯ মার্চ কক্সবাজার জেলা আওয়ামী লীগের তৃণমূল প্রতিনিধি সম্মেলনে ২২মে মহেশখালী   উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের তারিখ ঘোষণা করেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ।

এরপরই মহেশখালী উপজেলা আওয়ামী লীগের আওয়াতাধীন বিভিন্ন ইউনিয়নে ওয়ার্ড কমিটি গঠনের কাজ শুরু হয়ে তা চলমান।

ইতোমধ্যেই বড় মহেশখালী ইউনিয়ন আওয়ামী লীগের ১,২,৪, ৫, ৬  ও ৭ ওয়ার্ড কমিটির ত্রি-বার্ষিক সম্মেলন শেষ হয়েছে। সেখানে উপস্থিত ছিলেন মহেশখালী-কুতুবদিয়ার সাংসদ আশেক উল্লাহ রফিক, আওয়ামী লীগের কেন্দ্রীয় ধর্ম বিষায়ক সম্পাদক এডভোকেট সিরাজুল মোস্তফা, মহেশখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার পাশা চৌধুরী, মহেশখালী উপজেলা পরিষদের চেয়ারম্যানসহ দলের উপজেলা ও ইউনিয়নের নেতৃবৃন্দরা। যেখানে তৃণমূল আওয়ামী লীগের নেতাকর্মীদের উপস্থিত ও প্রাণ চাঞ্চল্যেতা ছিলো লক্ষণীয়।

সূত্রে জানা যায়, সর্বশেষ ২০১২ সালে মাতারবাড়ি ও  ধলঘাটা এবং ২০১৩ সালে বড় মহেশখালী, ছোট মহেশখালী, হোয়ানক, শাপলাপুর, কালারমার ছড়া ও কুতুবজোম ইউনিয়ন কমিটি গঠন হয়েছিল। এর পর থেকেই নতুন করে আর কোনো ইউনিয়ন কমিটি গঠিত হয়নি। দীর্ঘদিন নেতৃত্বের হাতবদল না হওয়ায় তৃণমূল পর্যায়ে হতাশ হয়ে পড়েছিল নেতাকর্মীরা।

এরইমধ্যেই গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থীর বিরুদ্ধে অবস্থান নেওয়ায় অনেক ত্যাগী নেতাদের দলীয় গুরুত্বপূর্ণ পদ থেকে সাময়িক অব্যহতি দেওয়া হয়। ফলে তৃণমূল পর্যায়ে চরম সাংগঠনিক বিশৃঙ্খলা দেখা দেয়।  

জানা গেছে- এবার প্রায় ১০ বছর পর বিভিন্ন ইউনিয়নের ওয়ার্ড কমিটি গঠন করে ইউনিয়ন কমিটি গঠনের সম্মেলন তারিখ শীঘ্রই ঘোষণা হতে পারে। এরই মধ্যেই ইউনিয়নে পদ প্রত্যশীরা তৃণমূল পর্যায়ে দৌঁড়ঝাঁপ শুরু করেছে।  ফলে তৃণমূল আওয়ামী লীগে প্রাণ চাঞ্চল্যে ফিরে এসেছে বলে জানান নেতাকর্মীরা।

শাপলাপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ওসমান সরওয়ার বলেন- আমার ইউনিয়নে ইতোমধ্যেই ৮টি ওয়ার্ড কমিটি রয়েছে।  

কয়েকজন আওয়ামী লীগ নেতা জানান- বহুল প্রত্যাশিত সম্মেলনের তারিখ ঘোষণা করায় মহেশখালী উপজেলার ইউনিয়ন থেকে শুরু করে ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মীরা খুশি। তাদের আশা নেতৃত্বের পরিবর্তন আসবে আর মূল্যায়ন করা হবে ত্যাগীদের।

মহেশখালী উপজেলা আওয়ামী লীগের উপ প্রচার-প্রকাশনা সম্পাদক এহেছানুল করিম জানান- ২০১২-২০১৩ সালে বিভিন্ন ইউনিয়ন কমিটি গঠন হয়েছিল। এবারে ওয়ার্ড কমিটি গঠনের পর ইউনিয়ন কমিটি এবং উপজেলা আওয়ামী লীগের কমিটি গঠন করা হবে বলে জানান।

মহেশখালী কুতুবদিয়ার সাংসদ ও মহেশখালী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আশেক উল্লাহ রফিক জানান- উন্নয়নের সরকার বর্তমান শেখ হাসিনার সরকার। এই সরকার বারবার দরকার। এই নীতিতে মহেশখালীতে আওয়ামী লীগ আজ ঐক্যবদ্ধ। তাই মহেশখালীতে আওয়ামী লীগকে আরও শক্তিশালী করতে তৃণমূল পর্যায় থেকে শুরু করে ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে কমিটি গঠন করা হবে।